২১ শে বই মেলার বিশেষ কলাম: কবি পরিচিতি: কবি কামরুন নাহার রুনু।

0
234

২১শে বই মেলা ২০২২ এর বিশেষ আকর্ষণ
কবি পরিচিতি

পৃথিবীর উত্তর গোলার্ধে অবস্থিত ক্ষুদ্র জনসংখ‌্যার দ্বীপ রাষ্ট্র আয়ারল‌্যান্ড। এখানে ১০/১২ হাজার বাংলাদেশী মানুষের বসবাস। এই ছোট্ট বাংলাদেশী কমিউনিটিতে আগামী কাল ১৫ই মে রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল প্রতিক্ষিত প্রানের মেলা “২১শে বই মেলা ২০২২” ।

বই মেলাটি অনুষ্ঠিত হবে Dublin City University তে।
আনন্দের কথা হচ্ছে এবার বই মেলায় আমাদের আয়ারল‌্যান্ডে প্রবাসী বেশ কিছু কবি ও লেখক লেখিকাগন উপস্থিত থাকবেন। আশা করা যায় এটা আগত পাঠক পাঠিকা ও অতিথিদের জন‌্য হবে বাড়তি পাওয়া।

আয়ারল‌্যান্ডের প্রবাসী বাংলাদেশীদের কাছে তেমনি একজন জনপ্রিয় ও পছন্দের হলেন কবি কামরুন নাহার রুনু।

কবি কামরুন নাহার রুনুর জন্ম এবং বেড়ে উঠা সিলেটের হবিগঞ্জ জেলায়। তাঁর বাবার নাম মোহাম্মদ আব্দুস সাত্তার এবং মাতা মেহেরুন্নেসা। মা-বাবার ছয় কন্যা সন্তানের মাঝে তিনি সর্ব কনিষ্ঠ।

ছোটবেলা থেকেই কবি রুনু ভীষণ ডানপিটে ছিলেন বিধায় প্রকৃতির খুব কাছাকাছি থাকতে ভালবাসতেন। বয়স বাড়ার সাথে সাথে তিনি খুব সামাজিক হয়ে উঠেন, মূলত মানুষের প্রতি ভালবাসাই তাঁকে সমাজ-সংস্কৃতি এবং মানুষের খুব কাছে টেনে নিয়ে যায়।

ছোটবেলা থেকেই কবি কামরুন নাহার রুনু লেখালেখির সাথে জড়িত। যখন তিনি দেশের বাহিরে চলে আসেন, তখন কলম আর কাগজ কে নিত্য সঙ্গী করে নেন।

তাঁর হবিগঞ্জ জেলার বি,কে,জি,সি সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এস, এস, সি পাস করেন এবং বৃন্দাবন সরকারী কলেজ (হবিগঞ্জ) থেকে বি,এ পাস করেন, বিবাহসুত্রে এর পর পরই তাঁকে পাড়ি জমাতে হয় দেশের বাহিরে আয়ারল‌্যান্ডে।

কবি কামরুন নাহার রুনুর প্রথম কবিতার বই প্রকাশিত হয় ২০০৮ সালে। এরপর পর্যায়ক্রমে প্রকাশিত হয় একক কবিতা গ্রন্থ মোট ৮টি। তাছাড়া তাঁর বেশকিছু যৌথ কবিতার বই প্রকাশিত হয়েছে।

বর্তমানে বসবাসরত দেশের বাহিরে (আয়ারল্যান্ড) । শিকড়ের টানে লিখে যান কবিতা, লিখেছেন বেশ কিছু গান, লিখেছেন ছোটগল্প।


কবি কামরুন নাহার রুনু পছন্দ করেন জলরঙে ছবি আঁকতে, তাছাড়া পছন্দ করেন আবৃত্তি করতে।

বাংলা কবিতায় সার্বিক অবদানের স্বীকৃতিস্বরূপ কবি কামরুন নাহার রুনু পেয়েছেন বেগম রোকেয়া সাহিত্য সম্মাননা, পেয়েছেন লন্ডনের প্রাইড অব হবিগঞ্জ অ্যাওয়াড, পেয়েছেন আয়ারল্যান্ড বাঙালি কমিনিউটির পক্ষ থেকে কবি সম্মাননা, পেয়েছেন সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০২১ , পেয়েছেন দৈনিক মুন্সীগঞ্জের খবর’ পত্রিকার পক্ষ থেকে সাহিত্য সম্মাননা।

এবারের বই মেলায় কবি কামরুন নাহার রুনু পারিবারিক কারনে উপস্থিত থাকতে পারছেন না তবে কবির কবিতার বই নিয়ে “অষ্টম গ্রন্থ ” নামে বই মেলায় একটি ষ্টল থাকবে।

Facebook Comments Box