২১শে বই মেলার বিশেষ আকর্ষণ: কবি ও লেখক পরিচিতি: মেহেদী হাসান।

0
438

আগামী কাল ১৫ই মে রবিবার বাংলাদেশী কমিউনিটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল প্রতিক্ষীত প্রানের মেলা “২১শে বই মেলা ২০২২”। বই মেলাটি অনুষ্ঠিত হবে Dublin City University তে, সকাল ১১টা থেকে শুরু করে সন্ধ‌্যা পর্যন্ত মেলা চলবে। বইমেলা হলো মানুষের মিলনমেলা।

২১শে বই মেলার বিশেষ আকর্ষনের মধ‌্যে থাকছে কবি ও লেখকদের মেলাতে আগমন। আয়ারল‌্যান্ডে বসবাসরত বাংলাদেশী কবি সাহিত‌্যিক ও লেখকগন মেলাতে উপস্থিত হয়ে মেলাকে আলোকিত করবেন। নর্দান আয়ারল‌্যান্ড প্রবাসী লেখক ও কবি মেহেদী হাসান থাকছেন তার বই নিয়ে ” মনফড়িং” নামে নিজের বুক ষ্টলে।

কবি ও লেখক মেহেদী হাসান তার নিজস্ব বিষয়বস্তু, শৈলী ও নিজের জীবনবোধ নিয়ে সাহিত‌্য চর্চা করেন। তিনি ময়মনসিংহ শহরের একটি সাহিত‌্য ও সাংস্কৃতিমনা পরিবারে জন্মগ্রহন করেন এবং বাবার আগ্রহ ও ভালোবাসায় তার জীবনে লেখালেখী করার অনুপ্রেরণার উদ্ভব হয়।

মেহেদী হাসান সবসময়ই স্কুল কলেজের গতানুগতিক লেখাপড়ার চেয়ে, দৈনন্দিন প্রগতিশীল জীবনবোধ থেকে নিত‌্য নৈমিত্তিক শিক্ষা নিতেই বেশি আগ্রহী।

বর্তমানে তিনি একজন (চাটার্ড একাউন্ট‌্যান্ট) সার্টিফাইড হিসাব রক্ষক হিসেবে চাকুরিরত আছেন। তিনি বর্তমানে তাঁর স্ত্রী ও এক কন‌্যাকে নিয়ে যুক্তরাজ‌্যের বেলফাস্টে বসবাস করেন।

মেহেদী হাসানের লেখা বিভিন্ন বইয়ের মধ‌্যে “হন‌্যেমনে”, “মনফড়িং”, সুরাইয়া ও ভালোবাসার ভেজা চিঠি এবং ছোটদের জন‌্য লেখা বই “জাদুর বেলুন” এবং “ইনকুবটের” বইগুলো পাঠকের কাছে ব‌্যাপক সমাদৃত হয়েছে। লেখক তাঁর দীক্ষার প্রমান রেখেছেন তার সাহিত‌্য চর্চা ও যাপিত জীবনবোধে। তার লেখায় সবসময়ই খু্ঁজে পাওয়া যায় একটি প্রতিবাদী কন্ঠ, যা আগত নতুন প্রজন্মের জন‌্য শুদ্ধ জীবনবোধ ও জীবিকার দর্শন।

বই মানুষের পরম বন্ধু, মানব সভ্যতার অন্যতম প্রাণসভা। বই অতীত, বর্তমান ও ভবিষ্যতের মাঝে তৈরি করে সেতুবন্ধন। বই সত্যের পথে, ন্যায়ের পথে পরিচালিত করে মানুষকে বিশুদ্ধ করে তোলে। ম্যাক্সিম গোর্কি বলেছেন- “আমার মধ্যে উত্তম বলে যদি কিছু থাকে তার জন্যে আমি বইয়ের কাছে ঋণী।” মানুষ জ্ঞানতৃষ্ণা নিবারণের জন্য বইমেলায় ছুটে যায়। বইমেলায় প্রতিদিনের ব্যস্ততা ভুলে মানুষ আনন্দস্রোতে অবগাহন করে। বইমেলার আসল উদ্দেশ্য হলো বইকেনায় মানুষকে আগ্রহী করে তোলা।

আয়োজকগন আশা করছেন এবারের মেলায় সারা আয়ারল‌্যান্ড থেকে বিপুল সংখ‌্যক লোকের সমাগম ঘটবে। সবাইকে মেলায় আমন্ত্রন জানিয়ে মেলাকে সফল করতে সকলের প্রতি সহযোগীতার আহবান জানিয়েছেন আয়োজকগন।

মশিউর রহমান। ডাবলিন।আয়ারল‌্যান্ড।

Facebook Comments Box