১৭ তম তাফসিরুল কোরআনের মাহফিল উদযাপিত

0
336
IMCC

১৭ তম তাফসিরুল কোরআনের মাহফিল উদযাপিত

প্রতি বছরের ন্যায় গতকাল ২৫সে ডিসেম্বর আইরিশ মুসলিম কালচারাল সেন্টারের উদ্যোগে আয়ারল্যান্ডে আয়োজিত হয় ১৭ তম তাফসিরুল কোরআনের মাহফিল। প্রতি বছর এডামস টাউনের কমিউনিটি সেন্টারের হল ভাড়া করে এই মাহফিলটি অনুষ্ঠিত হতো। এবার করোনার কারণে শারীরিকভাবে এই অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয় নি তাই জুমের মাধ্যমে অনুষ্ঠানটি পরিচালিত হয় এবং ফেইসবুকের মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হয়।

মাহফিলের প্রধান বক্তা ছিলেন বিশ্ববরেণ্য আলেমে দ্বীন, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও দার্শনিক সাইয়্যেদ কামাল উদ্দিন আব্দুল্লাহ জাফরী। এছাড়া যুক্তরাজ্য থেকে শায়খ ড. আব্দুস সালাম আজাদী, পরিচালক, কিউ এন এস একাডেমি এবং যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড মুসলিম হেরিটেজ রিসার্চ সেন্টারের গ্লোবাল প্রেসিডেন্ট প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন অনুষ্ঠানে তাফসীর পেশ করেন। মাহফিলটি সভাপতিত্ব করেন ক্লোনডালকিন মসজিদের খতিব ও সভাপতি মুহতারাম আব্দুল মান্নান ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লোনডালকিন মসজিদের সেক্রেটারি মুহতারাম শামসুল হক। এই জুম অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব মিজানুর রহমান জাকির।

পবিত্র জুমার নামাজের পরপরি অনুষ্ঠানটি শুরু হয়। শুরুতে পবিত্র কোরআনে পাক থেকে তেলাওয়াত করেন জনাব এনামুল হক। তারপর সুললিত কণ্ঠে ইসলামী গান পরিবেশন করেন সুরের জাদুকর বাংলাদেশ থেকে, বিশিষ্ট ইসলামী শিল্পী জনাব মশিউর রহমান। সাথে সাথে আয়ারল্যান্ড থেকে ইসলামী সংগীত পরিবেশনে যেগদান করেন জনাব আইয়ুব আলী ও শিশু শিল্পী জারিফ।

মাহফিলটি দুপুর দুইটা বাজে শুরু হয়ে রাত সাড়ে সতটায় সাইয়্যেদ কামাল উদ্দিন আব্দুল্লাহ জাফরীর মুনাজাতের মধ্য দিয়ে শেষ হয়।

Facebook Comments Box