হ্যালোইন কে নিয়ে মজার তথ্য

0
131

হ্যালোইন হল একটি ছুটির দিন যা প্রতি বছর 31 অক্টোবর পালিত হয়, এবং হ্যালোইন 2022 31 অক্টোবর সোমবার ঘটবে৷

ঐতিহ্যটি স্যামহাইনের প্রাচীন সেল্টিক উত্সব থেকে উদ্ভূত হয়েছিল, যখন লোকেরা ভুত তাড়ানোর জন্য আগুন জ্বালাবে এবং পোশাক পরিধান করবে৷ অষ্টম শতাব্দীতে, পোপ গ্রেগরি III 1 নভেম্বরকে সমস্ত সাধুদের সম্মান করার সময় হিসাবে মনোনীত করেছিলেন। শীঘ্রই, অল সেন্টস ডে সামহেনের কিছু ঐতিহ্যকে অন্তর্ভুক্ত করে। আগের সন্ধ্যাটি অল হ্যালোস ইভ এবং পরে হ্যালোইন নামে পরিচিত ছিল। সময়ের সাথে সাথে, হ্যালোইন ট্রিক-অর-ট্রিটিং, জ্যাক-ও-লণ্ঠন খোদাই করা, উত্সব সমাবেশ, পোশাক পরিধান করা এবং খাবার খাওয়ার মতো কার্যকলাপের দিনে বিকশিত হয়েছে।

হ্যালোইনের প্রাচীন উত্স

হ্যালোউইনের উৎপত্তি প্রাচীন সেল্টিক উৎসব সামহেন (উচ্চারিত সো-ইন) থেকে। সেল্টস, যারা 2,000 বছর আগে বসবাস করত, বেশিরভাগ এলাকা যা বর্তমানে আয়ারল্যান্ড, যুক্তরাজ্য এবং উত্তর ফ্রান্স, তাদের নতুন বছর 1 নভেম্বর উদযাপন করেছিল।

এই দিনটি গ্রীষ্মের সমাপ্তি এবং ফসল কাটা এবং অন্ধকার, ঠান্ডা শীতের সূচনাকে চিহ্নিত করে, বছরের একটি সময় যা প্রায়শই মানুষের মৃত্যুর সাথে যুক্ত ছিল। সেল্টস বিশ্বাস করতেন যে নতুন বছরের আগের রাতে, জীবিত এবং মৃতের জগতের মধ্যে সীমানা ঝাপসা হয়ে যায়। 31 অক্টোবর রাতে তারা সামহেন উদযাপন করেছিল, যখন এটি বিশ্বাস করা হয়েছিল যে মৃতদের ভূত পৃথিবীতে ফিরে এসেছে। সমস্যা সৃষ্টি করা এবং ফসলের ক্ষতি করার পাশাপাশি, সেল্টস মনে করেছিলেন যে অন্য জাগতিক আত্মার উপস্থিতি ড্রুইড বা সেল্টিক যাজকদের জন্য ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করা সহজ করে তুলেছে। অস্থির প্রাকৃতিক বিশ্বের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল মানুষের জন্য, এই ভবিষ্যদ্বাণীগুলি দীর্ঘ, অন্ধকার শীতের সময় আরামের একটি গুরুত্বপূর্ণ উৎস ছিল।

ইভেন্টটিকে স্মরণ করার জন্য, ড্রুইডরা বিশাল পবিত্র বনফায়ার তৈরি করেছিল, যেখানে লোকেরা সেল্টিক দেবতাদের বলি হিসাবে ফসল এবং পশু পোড়ানোর জন্য জড়ো হয়েছিল। উদযাপনের সময়, সেল্টরা পোষাক পরিধান করত, সাধারণত পশুর মাথা এবং চামড়া সমন্বিত, এবং একে অপরের ভাগ্য বলার চেষ্টা করত।

উদযাপন শেষ হয়ে গেলে, তারা তাদের চুলার আগুনকে পুনরায় জ্বালিয়ে দেয়, যা তারা সেই সন্ধ্যার আগে নিভিয়ে দিয়েছিল, আসন্ন শীতের সময় তাদের রক্ষা করার জন্য পবিত্র বনফায়ার থেকে।
তুমি কি জানতে? মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ষিক বিক্রি হওয়া সমস্ত ক্যান্ডির এক চতুর্থাংশ হ্যালোইনের জন্য কেনা হয়।

43 খ্রিস্টাব্দের মধ্যে, রোমান সাম্রাজ্য বেশিরভাগ কেল্টিক অঞ্চল জয় করেছিল। 400 বছর ধরে যে তারা সেল্টিক ভূমি শাসন করেছিল, রোমান উত্সের দুটি উত্সব সামহেনের ঐতিহ্যবাহী সেল্টিক উদযাপনের সাথে মিলিত হয়েছিল।

প্রথমটি ছিল ফেরালিয়া, অক্টোবরের শেষের একটি দিন যখন রোমানরা ঐতিহ্যগতভাবে মৃতদের মৃত্যুকে স্মরণ করত। দ্বিতীয়টি ছিল ফল ও গাছের রোমান দেবী পোমোনাকে সম্মান জানানোর দিন। পোমোনার প্রতীক হল আপেল, এবং সামহেনে এই উদযাপনের অন্তর্ভুক্তি সম্ভবত আপেলের জন্য ববিং করার ঐতিহ্যকে ব্যাখ্যা করে যা আজ হ্যালোইনে অনুশীলন করা হয়।

হ্যালোয়েন ভূতের রাত বা আত্মার রাত নামেও পরিচিত ছিল এবং মৃতদের আত্মা পরিবারের বাড়িতে ফিরে আসবে বলে আশা করা হয়েছিল। মন্দ আত্মাগুলিও সক্রিয় বলে মনে করা হয়েছিল এবং লোকেরা এই রাতে একা ভ্রমণ এড়িয়ে চলত।

হ্যালোয়েনে প্রতিবেশীদের ভয় দেখানোর জন্য ভৌতিক মুখোশ তৈরি করা হয়েছিল এবং তাদের ছদ্মবেশে মুক্তিপ্রাপ্ত পুরুষ বা শিশুদের দল, প্রায়শই দেখা করতে এবং বিনোদন করতে যেত।

আসন্ন বছরের জন্য দুর্ভাগ্য থেকে বাড়িকে রক্ষা করার জন্য বিশেষ ক্রস তৈরি করা হয়েছিল এবং দরজার উপরে স্থাপন করা হয়েছিল।

উৎসঃ ওয়েব ডেস্ক

Facebook Comments Box