হাঙ্গেরিতে ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ অর্জন করেছে ৩ বাংলাদেশি ছাত্র

0
129

হাঙ্গেরিতে প্রথমবারের মতো ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন ৩ বাংলাদেশি শিক্ষার্থী। তারা হলেন- স্নাতক শিক্ষার্থী সাদন মোহাম্মাদ ও সামীন ইয়াসির এবং স্নাতকোত্তর শিক্ষার্থী আমিনুল ইসলাম সাদি। 

গত ২৬ অক্টোবর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বিভিন্ন দেশের নির্বাচিত শিক্ষার্থীদের মাঝে ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হয়।

পরীক্ষায় ভালো ফলাফলের পাশাপাশি বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে। ৩ শিক্ষার্থীই ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম’ বৃত্তি নিয়ে দেশটিতে অধ্যয়ন করছেন।

ঢাকার রাজউক উত্তর মডেল কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে ২০২০ সনে হাঙ্গেরি সরকারের বৃত্তি পেয়ে বুদাপেস্ট আসেন সাদন মোহাম্মাদ। শহরের নিকটে হাঙ্গেরিয়ান ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল এং লাইফ সায়েন্সে স্নাতক শুরু করেন।  মিশুক সাদন এরমধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে মেন্টর হিসেবে কাজ শুরু করেছেন।

সামীন ইয়াসির স্নাতক তৃতীয় বর্ষে পড়াশোনা করছেন দানিউবের তীরে বুদাপেস্ট ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড ইকোনোমিকসে।

আমিনুল ইসলাম সাদি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে ২০২০ সালে স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম বৃত্তি পেয়ে হাঙ্গেরিতে পাড়ি জমান। হাঙ্গেরির ডেব্রেসেন শহরের বিশ্ববিদ্যালয় থেকে এই বছর স্নাতকোত্তর সম্পন্ন করেন খাদ্য নিরাপত্তা ও গুনগত মান বিষয়ে।

Facebook Comments Box