হজের খরচ – কোন দেশ থেকে কেমন

0
131

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭শে জুন হজ হতে পারে। বাংলাদেশ থেকে এই বছর হজে যেতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। তবে এই বছরে হজে যাওয়ার জন্য বাংলাদেশের যে কোটা রয়েছে, এখনো তার অর্ধেকও পূরণ হয়নি। তার অন্যতম কারণ এবছর হজের মূল্য বৃদ্ধি। দেখা যাক কোন দেশ থেকে হজে যেতে কত খরচ হবে।

বাংলাদেশ

বাংলাদেশে এ বছর সরকারি ও বেসরকারি হজ প্যাকেজ প্রায় ৭ লাখ টাকা। কোরবানি ও অন্যান্য খরচ মিলে ৮ লাখ টাকা খরচ হবে একজন হজযাত্রীর। হজ সংশ্লিষ্টরা বলছেন, হজের এমন খরচ বৃদ্ধির অন্যতম কারণ বিমান ভাড়া, ডলারের দাম বৃদ্ধি, মোয়াল্লেম ফি বৃদ্ধি। ২০২৩ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ করতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

গত বছরেও সরকারিভাবে হজে যেতে প্যাকেজ ধরা হয়েছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। গত বছর কোরবানি ছাড়া প্যাকেজের ব্যয় ধরা হয়েছিল ৪ লাখ ৬২ হাজার ১৪৯ টাকা। অর্থাৎ গত বছরের চেয়ে এই বছরে হজের খরচ দেড় লাখ থেকে প্রায় ২ লাখ ২১ হাজার পর্যন্ত বেড়েছে।

তারও আগে এর আগে ২০২০ সালে এই প্যাকেজের মূল্য ধরা হয়েছিল জনপ্রতি ৩ লাখ ৬১ হাজার ৮০০ টাকা। ৩ বছরের ব্যবধানে হজ খরচ প্রায় দ্বিগুণ হয়েছে।

ভারত

এ বছর হজ প্যাকেজ ঘোষণা করা হলেও এখন পর্যন্ত চূড়ান্ত খরচের হিসাব জানানো হয়নি। ২০১৮ সালে ভারতে হজ ভর্তুকি বন্ধ করে দেওয়া হয়। ২০২২ সালে ভারতের হজ কমিটির ওয়েবসাইটে তথ্য দেখা যায় ভারতের বিভিন্নস্থান থেকে হজের খরচ (৩ লাখ ৭৮ থেকে ৪ লাখ ১৯ হাজার রুপি) ভিন্ন হয়। কলকাতা থেকে হজের খরচ ছিল চার লাখ ১৯ হাজার ৫৭০ রুপি। বাংলাদেশি মুদ্রায় ৫ লাখ ৪৯ হাজার ৪৬২ টাকা ।

মালয়েশিয়া

দেশটির সংবাদপত্র মালয় মেইলের বরাতে জানা যায়, মালয়েশিয়া তাবুং হাজি (টিএইচ) হজের নির্বাহী পরিচালক দাতুক সেরি সৈয়দ সালেহ সৈয়দ আবদুল রহমানকে উদ্ধৃত করে বলেছেন যে এবার হজ প্যাকেজ জনপ্রতি ৩১০০০ রিঙ্গিত পড়বে। সে হিসেব বাংলাদেশি মুদ্রায় ৭ লাখ ৪১ হাজার ২৫৫ টাকা । তিনি আরও জানান মূল্যবৃদ্ধির প্রধান কারণ বিশ্ব অর্থনীতিতে মুদ্রাস্ফীতি, কর, মুদ্রা বিনিময় হার এবং মক্কা ও মদিনায় বাড়িভাড়া বৃদ্ধি।

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার অনলাইন ইংরেজি দৈনিক জাকার্তা গ্লোবের একটি প্রতিবেদনে দেখা যায়, সরকার হজের খরচ দ্বিগুণ করার পরিকল্পনা করায় হজযাত্রীরা আশা হারান। ৩১ জানুয়ারির ওই প্রতিবেদনে উল্লেখ করা হয় ইন্দোনেশিয়া থেকে হজে যেতে একজনকে ৪ হাজার ৬০৫ ডলার বা চার লাখ ৯২ হাজার ৮৮৬ বাংলাদেশি টাকা দিতে হবে ।

বাংলাদেশ থেকে এই বছর হজে যেতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এদের মধ্যে সরকারিভাবে ব্যবস্থাপনায় যেতে পারবেন ১৫ হাজার ব্যক্তি, বাকিদের যেতে হবে বেসরকারি ব্যবস্থাপনায়। তবে এই বছরে হজে যাওয়ার জন্য বাংলাদেশের যে কোটা রয়েছে, এখনো তার অর্ধেকও পূরণ হয়নি। যদিও সংশ্লিষ্ট ব্যক্তিরা আশা করছেন, শেষ সপ্তাহে অনেক আগ্রহী নিবন্ধন করবেন।

Facebook Comments Box