সুপারমার্কেটে হালাল খাবার রাখার উল্লেখযোগ্য কারণসমূহ

0
411
Halal (حلال) Options in Irish Supermarkets

সুপারমার্কেটে হালাল খাবার রাখার জন্য দাবি জানিয়ে আয়ারল্যান্ডের নিবেদিত প্রাণ কিছু মুসলিম তরুণের উদ্যেগে একটা পিটিশনের ব্যবস্থা করা হয়। এতে বিভিন্ন দেশের মুসলমানদের পক্ষ থেকে যথেষ্ট সাড়া মিলে। তবে এ নিয়ে কিছু বিতর্কও সৃষ্টি করে যে, সুপারমার্কেটে হালাল দ্রব্য রাখা হলে হালাল ব্যবসায়ে এর প্রভাব পড়বে। কিন্তু পিটিশনের উদ্যোক্তাদের বক্তব্য যে, তারা হালাল ব্যবসায়ীদের কথা মাথায় রেখেই এ পিটিশনের ব্যবস্থা করে। এতে করে ব্যবসায়ীদের ব্যবসায় কোন প্রভাব পড়বেনা, বরঞ্চ মুসলমান কমিউনিটি এর থেকে বিশদভাবে উপকৃত হবে।

উদ্যোক্তাদের বর্ণনানুযায়ী কেন এই পদক্ষেপ গ্রহণ করা, তা নিম্নোক্ত পেশ করা হল

মুসলমান এবং হালাল খাবার একে অপরের পরিপূরক। হালাল খাবার গ্রহণ করা মুসলমানদের জন্য বাধ্যতামূলক। হালাল খাবার বলতে একটা খাবার তৈরি হওয়া থেকে খাবারের থালায় আসা পর্যন্ত সম্পূর্ণ প্রক্রিয়াটা হালালভাবে সম্পন্ন হতে হয়। কিন্তু যারা আমরা অমুসলিম অধ্যুষিত দেশে থাকি তাদের জন্য হালাল খাবার পাওয়াটা একটু দুষ্কর। ধন্যবাদ অনেক মুসলমান ব্যবসায়ীদের যাদের কল্যাণে কিছুটা হলেও হালাল খাবারের চাহিদা পূরণ করা সম্ভবপর হচ্ছে, কিন্তু চাহিদার তুলনায় তা পর্যাপ্ত নয়। 

আয়ারল্যান্ডে বর্তমানে ছড়িয়ে ছিটিয়ে সব জায়গায় বহু মুসলমান রয়েছে, কিন্তু সে তুলনায় হালাল দ্রব্যের চাহিদা মোতাবেক দ্রব্য সরবরাহ এখনো পরিব্যপ্ত নয়। বিশেষ করে যারা বড় শহরগুলা ব্যাতিরেকে প্রত্যন্ত অঞ্চলে থাকে, সেসব অঞ্চলে হালাল পণ্য সহজলভ্য নয়। তাদেরকে তাই দূর দূরান্তে ভ্রমণ করে হালাল খাবার সংগ্রহ করতে হয়। যা সত্যিই কষ্টসাধ্য। আবার অনেক অঞ্চলে হালাল দোকান থাকলেও অনেকক্ষেত্রে ভোক্তাদের জন্য খুব সহনীয় হয়না হালাল খাবার সংগ্রহ করতে। যেমন দ্রব্যের অপ্রতুলতা, সময়, গাড়ি পার্কিং, অস্বাভাবিক দূরত্ব তার অন্যতম কারণ।

যার কারণে আয়ারল্যান্ডের মুসলমানদের ধীর্ঘদিনের চাওয়া যে এখানকার সুপারমার্কেটগুলোতে হালাল পণ্য রাখার ব্যবস্থা করা। কারণ সুপারমার্কেটগুলা মোটামুটি আয়ারল্যান্ডের সব জায়গায়ই থাকে। যার কারণে মুসলমানরা যে জায়গায়ই থাকুকনা কেন, হালাল খাবারের ব্যবস্থা অন্তত থাকবে। সুপারমার্কেটে হালাল পণ্য থাকলে সর্বত্র দাম এবং মান এর ব্যপারেও সকলে সচেষ্ট থাকবে এবং সমগ্র আয়ারল্যান্ডের মুসলমানরা এর থেকে উপকৃত হবে। পিটিশন করার কারণ হল, সুপারমার্কেট কোম্পানি এবং অথরিটিকে অবগত করানো যে, কি পরিমাণ মুসলমান আয়ারল্যান্ডে আছে এবং কি পরিমাণ মুসলমান সুপারমার্কেটে হালাল খাবার চায় এবং কেন চায়?

আয়ারল্যান্ডে জন্ম ও বেড়ে উঠা প্রজন্মের কথা পর্যালোচনা করলে সুপারমার্কেটে হালাল খাবার প্রয়োজনীয়তা আরো বেশি প্রাধান্য পায়। বর্তমান প্রজন্মের কাছে সহজলভ্যতা একটা বড় ব্যাপার। অনেক ক্ষেত্রে হাতের নাগালে হালাল খাবার না পেয়ে তারা আর কষ্ট করে হালাল দোকান খুঁজে বের না করেই যে কোন খাবার গ্রহণ করে থাকে। এ অভিজ্ঞতার সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। সুপারমার্কেট গুলোতে যদি অন্তত কিছু হালাল আইটেম থাকে তাহলে আমাদের বেড়ে উঠা প্রজন্মকে হালাল ব্যাতিরেকে অন্য খাবার থেকে দূরে রাখা সম্ভবপর হবে। পরবর্তী প্রজন্মের কথা চিন্তা করে হলেও আমাদেরকে এই ব্যাপারে এখনি পদক্ষেপ নিতে হবে। 

হালাল ব্যাবসায়ীদেরকে এই দেশে আরো বেশি প্রয়োজন। কারণ আমাদেরকে সর্ব পরিস্থিতিতে তাদের উপরই নির্ভর করতে হবে। তাঁরা শুধু হালাল ব্যবসায়ীই নন, দেশীয় প্রচলিত পণ্যের যোগানদাতাও তাঁরা। সুপারমার্কেটে হালাল খাবার রাখলেও হয়ত মাত্র গুটি কয়েক প্রয়োজনীয় আইটেম রাখবে, যা শুধুমাত্র জরুরি চাহিদা মেটাবে, কিন্তু পরিপূর্ণ হালাল গ্রোসারি তারা অবশ্যই রাখবেনা এবং তা সম্ভবও না। আর হালাল রেস্তোরা কিংবা ফাস্ট ফুড এর ব্যবসায় প্রভাব ফেলার তো প্রশ্নই আসে না। এক্ষেত্রে ব্যবসায়ীবৃন্দের সংশয় প্রকাশের কোন কারণ নেই। 

অন্যান্য দেশের মুসলমানদের মত আয়ারল্যান্ডেরও মুসলমান জনসংখ্যা এবং হালাল খাবারের চাহিদা বেড়েই চলেছে। এতে করে বর্তমান হালাল ব্যবসায়ীদের ব্যবসায় কোন ধরনের প্রভাব পড়ার কারণ নেই, বরঞ্চ ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বিতাকে আরো ত্বরান্বিত করবে। যেমন পার্শ্ববর্তী দেশ ইংল্যান্ডে অনেক সুপারমার্কেটে হালাল পণ্য রেখে আসতেছে দীর্ঘদিন থেকে, কিন্তু সেই সাথে লোকাল হালাল ব্যবসায়ীরাও সমানতালে তাদের ব্যবসা সফলতার সাথে পরিচালনা করে যাচ্ছে। আয়ারল্যান্ডেও এর ব্যতিক্রম হবেনা। 

আয়ারল্যান্ডে হালাল গোশত বন্ধের ব্যাপারে আয়ারল্যান্ডে একটা পিটিশন চালু করে, যা আমাদের মুসলমানদের হালাল খাবার প্রাপ্তির জন্য হুমকিস্বরূপ। আমাদের এই পিটিশনটি হালাল গোশত ব্যান পিটিশনের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ হিসেবেও কাজ করবে। হালাল গোশত ব্যান এর পিটিশনের লিঙ্কটি প্রমাণস্বরূপ এখানে দেয়া হল। https://www.change.org/p/leo-varadkar-simon-coveney-paschal-donohoe-ban-halal-kosher-meat-in-ireland

সর্বশেষ কথা হল, বেশীরভাগ মুসলমান জনগোষ্ঠীর মতের প্রেক্ষিতেই আর সুপারমার্কেট গুলোর স্বইচ্ছার উপরই কেবলমাত্র নির্ভর করবে হালাল খাবার রাখবে কি রাখবে না। পিটিশন এই জন্যই যে, এতে করে মানুষের মতামত পাওয়া যাবে এবং প্রাপ্ত মতামত সুনিদৃস্ট কতৃপক্ষের নিকট পৌঁছাতে সচেস্ট হবে। 

সবার মতামতই সাদরে গ্রহণ করা হবে এবং সবার চাওয়ার প্রতি যথাযত সন্মান প্রদর্শন করা হবে। ধন্যবাদ। 

পিটিশনে সাইন করার লিঙ্কঃ https://www.change.org/p/halal-حلال-options-in-irish-supermarkets?

Facebook Comments Box