সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন মুসলিম লেখক আব্দুল রাজ্জাক গুরনাহ

0
245

আন্তর্জাতিক পর্যায়ে শীর্ষ সম্মাননা নোবেল পুরস্কারের সাহিত্য বিভাগে চলতি বছর পুরস্কার পেয়েছেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুর রাজ্জাক গুরনাহ। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কারজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

আব্দুর রাজ্জাক গুরনাহ ১৯৪৮ সালে ভারত মহাসাগরীয় অঞ্চলের জাঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেন। ১৯৬০ এর দশকের শেষের দিকে তিনি শরণার্থী হিসেবে ইংল্যান্ডে পাড়ি জমান। এখন পর্যন্ত তানজানিয়ার এই সাহিত্যিক ১০টি উপন্যাস এবং কয়েকটি ছোট গল্প লিখেছেন। শরণার্থীদের জীবনের পরতে পরতে যে ঘাত-প্রতিঘাত, তা তার লেখনিতে ফুটে ওঠে।

বর্তমানে কেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গুরনাহ মূলত ইংরেজি ভাষাতেই সাহিত্য চর্চা করেন। মোট ১০টি উপন্যাস ও একটি ছোট গল্পের সংকলন রয়েছে তার। এর আগে ১৯৯৪ সালে প্রকাশিত প্যারাডাইস উপন্যাসের জন্য সাহিত্যের মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার জেতেন আবদুর রাজ্জাক গুরনাহ।

নোবেল পুরস্কারের টুইটার একাউন্টে বলা হয়, ‘ঔপনিবেশিকতার প্রভাব এবং সংস্কৃতি ও মহাদেশের মধ্যবর্তী উপসাগরে শরণার্থীর ভাগ্যে তার অবিচল ও সহানুভূতিপূর্ণ অনুপ্রবেশের জন্য’ আবদুর রাজ্জাক গুরনাহকে ২০২১ সালের নোবেল সাহিত্য পুরস্কার দেয়া হচ্ছে।

তানজানিয়ার নাগরিক আবদুলরাজাক গুরনাহ যুক্তরাজ্যে বসবাস করেন। তিনি মূলত ইংরেজিতে লেখেন। তার  বিখ্যাত কয়েকটি উপন্যাসের মধ্যে রয়েছে প্যারাডাইস (১৯৯৪), বাই দ্য সি (২০০১), এবং ডেজারশন (২০০৫)।

Facebook Comments Box