সাংবাদিকদের চুপ করাতে হয়রানি বাড়ছে ইউরোপে

0
723

ইউরোপে গণমাধ্যমের বর্তমান অবস্থা খুবই হতাশাজনক। সাংবাদিকদের চুপ করাতে হয়রানির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও গণমাধ্যমের স্বাধীনতা হুমকির মুখে পড়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ১৪টি আন্তর্জাতিক গণমাধ্যমের স্বাধীনতা সংস্থা গোষ্ঠি কর্তৃক গঠিত ইউরোপে সাংবাদিকদের সুরক্ষা বিষয়ক কাউন্সিল। খবর- ডয়েচে ভেলে

২০১৯ সালের তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, গোটা ইউরোপেই সাংবাদিকদের হয়রানি, ভয়-ভীতি প্রদর্শন, কারারুদ্ধ করা এমনকি হত্যার সংখ্যা বেড়েছে বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়।প্রতিবেদনে আরো উঠে আসে, গুরুত্বপূর্ণ রাজনৈতিক অনুষ্ঠান, গণভোট ও নির্বাচনের সময় সাংবাদিকদের ওপর হামলা, ভয়-ভীতি প্রদর্শন ও নির্যাতন বাড়ার ঘটনাসমূহ ।

গেল বছর ইউরোপে ১৪২টি মারাত্মক হুমকির ঘটনা ঘটেছে। ৩৩জন সাংবাদিকের ওপর শারীরিক হামলা চালানো হয়েছে, ১৭জনকে নতুন করে আটক করা হয়েছে, ৪৩টি হয়রানির ঘটনা ঘটেছে ও দুইটি হত্যাকাণ্ড হয়েছে। ২০১৯ সালের শেষে তুরস্ক, আজারবাইজান, রাশিয়া ও রুশ নিয়ন্ত্রিত ইউক্রেনের ক্রিমিয়ায় কমপক্ষে ১০৫জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়।

এই প্রতিবেদনে ইউরোপীয় ইউনিয়নভুক্ত রাষ্ট্র হাঙ্গেরি, পোল্যান্ড, বুলগেরিয়া ও ফ্রান্স ছাড়ও রাশিয়া এবং তুরস্ককে গণমাধ্যমের স্বাধীনতার ওপর এমন ব্যবহারের ব্যাখ্যা দিতে বলা হয়। এতে আরও বলা হয়, ইউরোপের নীতি-নির্ধারকদের এ বিষয়ে আরো সজাগ হতে হবে এবং ইউরোপে সাংবাদিকদের সুরক্ষায় বৃহত্তর সমর্থন জোরদার করতে হবে।

Facebook Comments Box