সম্ভবত কখনই যাবেনা করোনা ভাইরাস : ডব্লিউএইচও

0
795

 সম্ভবত কখনই বিদায় করা যাবে না করোনা ভাইরাসকে এবং বিশ্বের জনগণকে এর সঙ্গেই বসবাস করা শিখতে হবে । স্বাভাবিক জীবনে ফিরতে লেগে যাবে আরো  অনেকটা সময় । সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা ই একমাত্র উপায় ।  সূত্র -বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) । বিগত বুধবার এই হুশিয়ারি বার্তা প্রকাশ করে সংস্থাটি

‘ একে সম্ভবত পুরোপুরি নির্মূল করা সম্ভব হবে না’ বলে ডাব্লিউএচও । করোনা মোকাবেলায় জারি করা নিষেধাজ্ঞা অনেক দেশের তুলে নেয়ার প্রেক্ষাপটেই  এই কথা বলে ডাব্লিউএইচও।  সংস্থাটি সতর্ক করে বলে , দ্বিতীয় দফায় ভাইরাসটি যে ছড়াবে না তার কোন নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

জেনেভায় এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ডাব্লিউএইচও’র পরিচালক মাইকেল রায়ান বলেন, ভাইরাসটি নতুন এবং এটি প্রথমবারের মতো মানুষের মাঝে ছড়িয়েছে । আমরা কখন জয়ী হবো তা বলা খুবই কঠিন।তিনি আরো বলেন, এই ভাইরাস হতে পারে অন্য ভাইরাস রূপে আমাদের মাঝে ছড়াবে, যা কোনদিনই যাবে না । এ ক্ষেত্রে তিনি এইচআইভি’র প্রসঙ্গ টেনে বলেন,  যেমন এইচআইভি যাচ্ছে না। কিন্তু  এর সঙ্গেই  আমাদেরকে বসবাস করতে হচ্ছে । শেষে বলেন  , স্বাভাবিক  জীবনে ফিরতে আরো অনেক সময় অপেক্ষা করতে হবে।  

ডাব্লিউএইচও’র প্রধান টেডরস এডহানম গেব্রিয়াসিস বলেছেন, বিভিন্ন দেশ বিভিন্ন রকম পদক্ষেপ নিতে পারে। কিন্তু আমাদের সুপারিশ হলো সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা অবলম্বন ।

Facebook Comments Box