”শিশির ঝরা কবিতা” নিয়ে আসছেন সাহিত্যের মশালবাহক সাজেদুল চৌধুরী রুবেল

0
544

সাজেদুল চৌধুরী রুবেল সাহিত্য অঙ্গনে এক সুপরিচত নাম। একাধারে তিনি একজন কবি, কলামিস্ট ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। লেখালেখি করেন প্রায় নব্বইয়ের দশক থেকে। তিনি দেশি বিদেশি বিভিন্ন বাংলা পত্রিকা, ম্যাগাজিন, ব্লগ ও সামাজিক মাধ্যমে নিয়মিত লেখালেখি করে আসতেছেন। কিন্তু তাঁর প্রথম বই ”ফেরাবো না তোমাকে’’ প্রকাশিত হয় ২০২৩ সালের অমর একুশে বইমেলায়।

কবিতাই তাঁর লেখার উপজীব্য বিষয়। তবে তিনি গল্প ও প্রবন্ধও লিখে থাকেন নিয়মিত।

সবার জন্য সুখবরের বার্তা নিয়ে তিনি এবারও নিয়ে আসতেছেন তাঁর আরেকটি কাব্যগ্রন্থ, ”শিশির ঝরা কবিতা’’। কাব্যগ্রন্থটি ২০২৪ সালের অমর একুশে বইমেলায় চৈতন্য প্রকাশনী থেকে প্রকাশিত হওয়ার অপেক্ষায়। বইটি চৈতন্য প্রকাশনীর ১০৫ ও ১০৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

বইটিতে প্রাধান্য পেয়েছে রোমান্টিকধর্মী কবিতায়। প্রেম, ভালোবাসা, দ্রোহ, অনুরাগ, অনুভূতি নিয়ে অলংকৃত এই গ্রন্থটি। এছাড়াও বইটিতে স্থান পাচ্ছে দেশ, দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও বাস্তব অভিজ্ঞতা সম্বলিত কবিতার সংমিশ্রণ।

লেখক জানান, বইটি মূলত তাঁর শৈশব ও কৈশোরের আবেগ, অনুভূতি ও উপলব্ধি নিয়ে লিখিত। যার কবিতাগুলোও লেখা হয়েছিল কিশোর বয়সে, যৌবনে পদার্পণের মুহূর্তে। কবিতার লেখায় তাই ফুটে উঠেছে সে সময়কার আবেগ, অনুভূতি ও উপলব্দি।

তিনি আরও জানান, তাঁর বহু লেখা সে সময়ে বিভিন্ন পত্রিকা ও জার্নালে প্রকাশিত হয়েছিল। সে লেখাগুলাই ক্রমান্বয়ে বই আকারে লিপিবদ্ধ করার প্রয়াস থেকেই বই প্রকাশের অন্যতম উদ্দেশ্য। তাই তিনি জীবনের প্রারম্ভের লেখাগুলিকে আগে এবং পরে ধাপে ধাপে অন্যান্য লেখাগুলোও প্রকাশ করবেন।

জনাব সাজেদুল চৌধুরী রুবেলের বহু লেখা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাঁর বইগুলোর মাধ্যমে পাঠকের সৌভাগ্য হবে লেখাগুলোকে সুবিন্যাস্তভাবে একসাথে হাতে পাবার।

সাজেদুল চৌধুরী রুবেলের প্রথম বই ফেরাবো না তোমাকে

দেশপ্রেমিক ও কবি সাজেদুল চৌধুরী রুবেল নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মেধা, প্রজ্ঞা, নিষ্ঠা ও মানবিক গুনে অনন্য এ কবি পড়ালেখার পাট সম্পন্ন করে আজ থেকে প্রায় ২২ বছর আগে পাড়ি জমান আয়ারল্যান্ডে।

দুই কন্যা সন্তানের জনক জনাব রুবেল পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি ”দি মিনিস্টার ফর ট্রান্সপোর্টে (এন টি এ)” এর উপদেষ্টা মণ্ডলীর একজন সন্মানিত সদস্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করে আসছেন। তাঁর সহধর্মিণী নদী চৌধুরী তাঁর অনুপ্রেরণার অংশ হিসেবে রয়েছেন।

দুই কন্যা ও স্ত্রীর সাথে লেখক

নব্বই দশক থেকেই পাঠকগণ তাঁকে দেখে আসছেন কখনো কবিতায়, কখনো গল্পে আবার কখনোবা প্রবন্ধে। নিশ্চিতভাবেই তিনি তাঁর লেখনীতে প্রমাণ করেছেন যে, তিনি হাজারো লেখকের ভিড়ে একজন খাঁটি বাঙালি এবং সত্য সন্ধানী, স্বর্ণালি দিনের মশালবাহক জাত লেখক।

জনাব সাজেদুল চৌধুরী রুবেলের জন্য রইল শুভকামনা। নিশ্চিতভাবেই বলা যায় দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে লেখা জনাব রুবেলের প্রতিটি লেখা পাঠকগণ উপভোগ করবেন। গুনি এ লেখককে উৎসাহ দিতে বইটি সংগ্রহ করুন বইটি চৈতন্য প্রকাশনীর ১০৫ ও ১০৬ নম্বর স্টল থেকে।

Facebook Comments Box