শপথ গ্রহণের মধ্য দিয়ে আবাই এর নতুন কমিটির যাত্রা শুরু

0
363

রিপোর্টঃ কবির আহমদ বাবুল

জমকালো এবং আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে সম্পন্ন হলো অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ডের নির্বাচিত প্রতিনিধিদের শপথ গ্রহন ।

গত ১৮অক্টোবর ২০২২ বহু প্রতিক্ষিত ডাবলিনের রেড কাউ হোটেলে অনুষ্ঠিত হল আবাই এর নব নির্বাচিত সদস্যদের শপথ গ্রহন। শপথ গ্রহন অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন তেলাওয়াত এবং জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে। সঞ্চালনায় ছিলেন নির্বাচন কমিশনের সদস্য মোহাম্মদ জাকারিয়া প্রধান এবং ওমর ফারুক নিউটন।

প্রধান নির্বাচন কমিশনার আজাদ তালুকদার আবাই এর নব নির্বাচিত সদস্যদের শপথ বাক্য পাঠ করান। শপথের সময় নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ, উপদেষ্টাবৃন্দ , আয়ারল্যান্ডের ডাবলিনসহ বিভিন্ন কাউন্টি থেকে আসা অতিথিবৃন্দ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে রেড কাউ হোটেলের মিটিং কক্ষে আগত অতিথিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে শপথ অনুষ্ঠানে নারী দর্শকদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। মহিলাদের জন্য আলাদা ভাবে বসার সুব্যবস্থা রাখা ছিল।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী শপথ গ্রহণ অনুষ্ঠানে দল মত, জাতি, ধর্ম, বর্ণ , লিঙ্গ নির্বিশেষে সকলেই আমন্ত্রিত ছিলেন। তন্মধ্যে নির্বাচনে অংশগ্রহণকারী পরাজিত প্রার্থীদের কিছু অংশ উপস্থিত ছিলেন , কিন্তু অধিকাংশ প্রার্থীদের অনুপস্থিতি লক্ষ্য করা গেছে । লক্ষ্যনীয় বিষয় ছিল আবাই নির্বাচনের উপদেষ্টা পরিষদের সদস্যদের উপস্থিতি ছিল খুবই কম , হাতে গুনা কয়েকজন উপস্থিত ছিলেন । উপদেষ্টাদের অনুপস্থিত নিয়ে উপস্থিত দর্শকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে ।নির্বাচিত সদস্যদের মধ্যে একজন বাংলাদেশে অবস্থান করার কারণে ভার্চুয়ালি শপথ গ্রহণে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান নির্বাচন কমিশনার আজাদ তালুকদার আগত অতিথি এবং নব নির্বাচিত প্রতিনিধিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন। শুভেচ্ছা বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার একটি সুষ্ঠু এবং সুন্দর নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য উনার নির্বাচন কমিশনের সদস্য, উপদেষ্টা পরিষদের সদস্য এবং নির্বাচনের সাথে সংশ্লিষ্ট সবাই কে ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি নির্বাচনে সফলতার পিছনে আয়ারল্যান্ডে বসবাসরত সকল বাংলাদেশী এবং মিডিয়ার আন্তরিক সহযোগিতা ছিল বলে দৃঢ় কন্ঠে উচ্চারণ করেন। নির্বাচিত প্রতিনিধিদের উদ্দেশ্যে তিনি বলেন আয়ারল্যান্ডের প্রবাসী বাংলাদেশীরা আপনাদের কে ভোট দিয়ে নির্বাচিত করেছেন এবং আপনাদের উপর অনেক বড় দায়িত্ব কমিউনিটির সেবায় নিজেদের আত্মনিবেদন করা।

নির্বাচন কমিশনের সদস্য মিজানুর রহমান জাকির নির্বাচন পরিচালনার আয় ব্যয়ের হিসাব সবার উদ্দেশ্যে উপস্থাপন করেন । তিনি বিভিন্ন আয়ের উৎস এবং কি ভাবে ব্যয় করা হয়েছে তার একটি পরিসংখ্যান তুলে ধরেন । অবশিষ্ট অর্থ তিনি আবাই এর নব নির্বচিত অর্থ সচিব এর কাছে হস্তান্তর করেন ।

শপথ অনুষ্ঠানে নির্বাচন কমিশনের সদস্যদের মধ্যে থেকে এবং উপস্থিত উপদেষ্টাদের মধ্যে থেকেও বক্তব্য রাখেন । আমন্ত্রিত অতিথিদের মধ্যে গত আবাই নির্বাচনের সাধারন সম্পাদক ইকবাল মাহমুদ এবং সহ সভাপতি মোঃ শামসুল হক বক্তব্য রাখেন । বক্তারা আবাই এর দায়িত্ব প্রাপ্ত নতুন কমিটিকে অভিনন্দন জানান এবং আবাই এর প্রতি তাদের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন ।

নির্বাচন কমিশন আবাই নির্বাচন ২০২২ এ গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি , প্রতিষ্ঠান এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কে সম্মান সূচক ক্রেষ্ট প্রদান করেন । সেক্ষেত্রে নির্বাচন পরিচালনার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কেন্দ্রের প্রিজাইডিং এবং পুলিং এর দায়িত্বে যারা ছিলেন তাদের কে ক্রেষ্ট প্রদান করা হয় । টপ প্রিন্ট মিডিয়ার জন্য আইরিশ বাংলা টাইমস কে ক্রেষ্ট প্রদান করা হয় । বিশেষ অবদানের জন্য আবাই এর প্রধান নির্বাচন কমিশনার আজাদ তালুকদার এবং প্রধান উপদেষ্টা মোঃ মোস্তফা কে সম্মান সূচক ক্রেষ্ট প্রদান করা হয় ।

অনুষ্ঠানের শেষ পর্বে আবাই এর নব নির্বাচিত সভাপতি জিন্নুরাইন জায়গিরদার তাঁর শুভেচছা বক্তব্যে আবাই এর কার্যক্রম পরিচালনা করার জন্য আয়ারল্যান্ডে বসবাসরত সকল বাংলাদেশীদের কাছে অর্থ সাহায্যের আবেদন করেন এবং সাধারণ সম্পাদক আনোয়ারুল হক আনোয়ার শুভেচ্ছা বক্তব্যে আবাই এর কার্যক্রম কে বেগবান করার জন্য প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা কামনা করেন ।

পরিশেষে প্রধান নির্বাচন কমিশনার আজাদ তালুকদার আগত অতিথিদের ধণ্যবাদ জানিয়ে এবং এ মুহুর্ত থেকে নির্বাচন কমিশন বিলুপ্ত ঘোষণা করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন ।

দায়িত্বপ্রাপ্ত নব নির্বাচিত কার্যনির্বাহী কমিটিঃ

ডা: জিন্নুরাইন জায়গীরদার (সভাপতি)

আজিজুর রহমান মাসুদ (সহ সভাপতি)

শাহীন রেজা (সহ সভাপতি)

মনিরুল ইসলাম (সহ সভাপতি)

কাজী শাহ আলম (সহ সভাপতি)

আনোয়ারুল হক আনোয়ার (সাধারণ সম্পাদক)

মাহমুদুল হাসান চৌধুরী সোহেল (যুগ্ম সাধারণ
সম্পাদক)

এস এম হাসান (যুগ্ম সাধারণ সম্পাদক)

ইজামামুল হক জুয়েল (সাংগঠনিক সম্পাদক)

মোঃ মতিউর রহমান (সহ সাংগঠনিক)

আব্দুল জলিল (সহ সাংগঠনিক)

মোহাম্মদ তাউছমিয়া তালুকদার (কোষাধক্ষ্য)

মুজিবুল হক (সহ কোষাধক্ষ্য)

মো: সরোয়ার মোরশেদ (দপ্তর সম্পাদক)

কবির আহমদ বাবুল (প্রকাশনা সম্পাদক)

জুবায়ের আহমেদ (সহ-প্রকাশনা সম্পাদক)

তারেক মাহমুদ ইকবাল (সাংস্কৃতিক সম্পাদক)

মো: শরিফুল আলম ভূই্য়া (সহ সাংস্কৃতিক সম্পাদক)

রাব্বি খান (ক্রিয়া সম্পাদক)

মোজাম্মেল হক (ধর্মীয় সম্পাদক)

লোকমান হোসেন (সহ ধর্মীয় সম্পাদক)

মোসাম্মৎ শম্পা লিলি (মহিলা কল্যাণ সম্পাদিকা)

শিরিন আক্তার (সহ মহিলা সম্পাদিকা)

মো: ইউসুফ (আই টি সম্পাদক)

মজিবুর রহমান (সমাজ কল্যাণ সম্পাদক)

মোঃ রুহুল আমিন (শিক্ষা বিষয়ক সম্পাদক)

Facebook Comments Box