লি‌বিয়ায় ২৬ বাংলাদেশী সহ ৩০ অ‌ভিবাসী‌ শ্রমিক‌কে গুলি ক‌রে হত‌্যা

0
261

এস এ রব: লি‌বিয়ায় ২৬ বাংলাদেশী সহ ৩০ অ‌ভিবাসী‌ শ্রমিক‌কে গুলি ক‌রে হত‌্যা ক‌রে‌ছে মানবপাচারকারীর এক পরিবা‌রের একটি গোষ্ঠী। নিহত বা‌কি চারজন আফ্রিকান অভিবাসী।

বৃহস্প‌তিবার (২৮ মে ) রাত পৌ‌নে নয়টার দি‌কে ‌লি‌বিয়ার ইং‌রেজী গণমাধ‌্যম দ‌্যা লি‌বিয়া অজারভা‌র তা‌দের ফেইসবুক পেই‌জে মর্মা‌ন্তিক এই ঘঠনা‌টির প্রথম সংবাদ প্রচার ক‌রে । পরবর্তী‌তে বার্তা সংস্হা রয়টার্স সংবা‌দটি প্রচার ক‌রে ব‌লে ত্রিপলী থে‌কে ১৮০ কি‌লো‌মিটার দ‌ূর মিজদা শহ‌রে এই ঘঠনা‌টি ঘ‌ঠে ।

ঘঠনার সূ‌ত্রে জানা যায় বাংলা‌দেশী সহ অ‌ভিবাসী‌দের মিজদা শহ‌রের এক‌টি জায়গায় টাকার জন‌্য জি‌ম্মি করে রে‌খে‌ছিল মানবপাচারকারী চক্র । এ নি‌য়ে একপর্যা‌য়ে চ‌ক্রের সা‌থে মারামা‌রি শুরু হয় অ‌ভিব্সী‌ শ্রমিক‌দের । এ‌তে এক মানবপাচারকারী মারা যায় । তারই সূত্র ধ‌রে মানবপাচারকারীর প‌রিবা‌রের লোকজন তা‌দের‌কে গু‌লি ক‌রে হত‌্যা ক‌রে ।

লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘঠনার সত‌্যতা স্বীকার ক‌রে বলেছে, উক্ত ঘটনায় আরও ১১ জন বাংলাদেশি মারাত্মকভাবে আহত হয়েছেন এবং তা‌দের‌কে চি‌কিৎসার জন‌্য নিকটস্হ হাসপাতা‌লে ভ‌র্তি করা হ‌য়ে‌ছে ।

লিবিয়া-ভিত্তিক অভিবাসীদের আন্তর্জাতিক সংস্থার ( আইওএম ) মুখপাত্র সাফা মেশেলি আহতদের সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে রয়টার্সকে বলেছেন ‘আমরা এই মাত্র খবরটি পেলাম। বিস্তারিত জানার চেষ্টা করছি। যারা হাসপাতালে আছেন তাদের সাহায্য করছি।’

ত্রিপলিতে বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, লিবিয়ার মিলিশিয়া বাহিনী বাংলাদেশীদের উপর এলোপাতাড়ি গুলি চালালে আনুমানিক ২৬ (ছাব্বিশ) জন বাংলাদেশী নিহত হন। তার মধ্যে এক জন প্রাণে বেঁচে যাওয়া বাংলাদেশীর সাথে টেলিফোনে যোগাযোগ করে দূতাবাস সংবাদটি নিশ্চিত করে। তিনি কোনো প্রকারে প্রাণে বেঁচে এখন এক হৃদয়বান লিবিয়ানের আশ্রয়ে আত্মগোপন করে

Facebook Comments Box