লালা-ঘাম দিয়ে বল পালিশ নিষিদ্ধ করল অস্ট্রেলিয়া

0
839

মরণব্যাধি করোনাভাইরাসের সংক্রমণ পরবর্তী পর্যায়ে স্বাস্থ্যবিধি মানতে অস্ট্রেলিয়া সরকার বল পলিশে লালা ঘাম ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন সনামধন্ন চিকিৎসক, ভাইরোলজিস্ট, বিভিন্ন ক্রীড়াপ্রতিষ্ঠান, ক্রিকেটারদের এবং সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট এসোসিয়েশন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বরাত দিয়ে ইএসপিএন ক্রিকইফো জানিয়েছে দেশটির লেভেল এ, বি ও সি প্রতি ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। করোনা পরিস্থিতি শেষ হয়ে খেলা শুরু হলে ধীরে ধীরে সব লেভেলে এই নিষেধাজ্ঞা জারি হবে। অনুশীলন ম্যাচ, নেট প্র্যাকটিস, ওয়ার্মআপ এমনকি ব্যক্তিগত অনুশীলনেও এ আইন জারি হবে। কোনো ক্ষেত্রেই লালা বা ঘাম বল পালিশে ব্যবহার করা যাবে না।

এমনটা ঘটলে বলে সিম-সুইং আনতে বোলাররা কোন পদ্ধতি ব্যবহার করবেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।এক্ষেত্রে কৃত্রিম বস্তু ব্যবহারের কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তারা বলছে, এখন থেকে বল পালিশে বিকল্প কোনো কৃত্রিম তরল বা বস্তু ব্যবহার করার অনুমতি দেবে হয়ত আইসিসি।এতে বল বিকৃতির সুযোগ তৈরি হবে কিনা প্রশ্নে আইসিসির কর্মকর্তারা জানিয়েছেন, বল বিকৃতি রুখতে মাঠ আম্পায়ারের তদারকিতে সেই বল পালিশ করতে হবে।

Facebook Comments Box