যাত্রী থেকে অতিরিক্ত ভাড়া আদায় করার কারনে আদালতে এক ট্যাক্সি ড্রাইভার।

0
364

ডাবলিন বিমানবন্দর থেকে ভ্রমণকারী যাত্রী থেকে অতিরিক্ত ভাড়া দায় করার কারনে ট্যাক্সি ড্রাইভারকে জরিমানা।

ডাবলিন বিমানবন্দর থেকে যাত্রী সংগ্রহ করার পর তার থেকে দ্বিগুণ ভাড়া আদায়ের জন্য একজন ট্যাক্সিচালককে ৩০০ ইউরো জরিমানা করা হয়েছে।

ডাবলিনের বার্নওয়াল এভিনিউয়ের ট‌্যাক্সি ড্রাইভার “লি হেনেসি”কে মামলার খরচ এবং সাক্ষী ব্যয় বাবদ আরও ৩৫০ ইউরো জরিমানা দিতে হয়েছে । ডাবলিন জেলা আদালতে ন্যাশনাল ট্রান্সপোর্ট অথরিটি (NTA) তার বিরুদ্ধে এই মামলা দায়ের করে।

HSE কর্মী ডোনা মারফি(Donna Murphy) বিচারক অ্যান্থনি হালপিনকে ( Anthony Halpin)বলেন যে তিনি ঐদিন সবেমাত্র লন্ডন থেকে ফিরে এসে এয়ারপোর্ট নেমে টার্মিনাল এক থেকে বাইরে এসে টেক্সির অপেক্ষা করেছিলেন এবং ১০ মিনিট পরে একটি ট্যাক্সি আসে এবং তিনি ড্রাইভারকে Ashtown, Dublin 15 ডাবলিন ১৫-এর অ্যাশটাউনে নিয়ে যেতে বলেন।

তিনি বলেন, যখন তিনি বাড়ি থেকে মাত্র ৫০০ গজের কম দূরুত্বে ছিলেন তখন মিটারে €27.40 দেখা যাচ্ছিল। তিনি আরএক মিনিটেরও কম সময় পরে তার বাড়ির সামনে পৌঁছেছিলন। তার আগেই ড্রাইভার কোন ব্যাখ্যা ছাড়াই মিটার বন্ধ করে দেয় এবং তাকে বলে যে ট‌্যাক্সি ভাড়া € 44 ইউরো দিতে।

যাত্রি আরও বলেন যে তিনি ভেবেছিলেন যে ড্রাইভার তাকে 24 ইউরো দিতে বলেছেন, কিন্তু ড্রাইভার বললেন না, € 44, চার-চার, আমি তর্ক করিনি”।
যাত্রি দাবি করেন যে চালক তাকে তিনটি সাদা কাগজের রসিদ দিয়েছিলেন এবং তাকে বলেছিলেন “আমি যা চাই তা লিখে পূরণ করতে”। তিনি অভিযোগ করেন, মিটারটি তখনও ফাঁকা ছিল।

তারপর তিনি তার বাড়িতে গিয়ে তিনি অনলাইনে একটি অভিযোগ দাখিল করেন।

NTA ন্যাশনাল ট্রান্সপোর্ট অথরিটি কমপ্লায়েন্স অফিসার মার্টিন বেটস আদালতকে বলেন যে, তিনি একই পথে একটি পরীক্ষা মূলক ট‌্যাক্সি ভ্রমন করেন এবং এখানে সর্বোচ্চ ভাড়া €20.80 ইউরোর এর কাছাকাছি হওয়া উচিত ছিল।
হেনেসির ট্যাক্সিটির নিজে মালিক এবং সেই তারিখে গাড়িটি ব্যবহার করার জন্য অন্য কোন ড্রাইভারকে সে ট‌্যাক্সিটি ভাড়ায় চালাতে দেয়নি, আদালতকে হেনেসি একথা জানায়।
মিটার না চালানো এবং ভাড়ার রসিদের মধ‌্যে গাড়ি ও লাইস‌্যান্সের সকল তথ‌্য বিবরণ যুক্ত করতে ব্যর্থ হওয়ার জন্য ট্যাক্সি নিয়ন্ত্রণের অপরাধ ব‌্যুরো হেনেসিকে দুটি অপরাধে অভিযোগ আনেন।

NTA এর সলিসিটর জেসন টিহান বলেন, হেনেসি এর আগে নিয়মিত আদালতে যোগাযোগ রেখেছিলেন কিন্তু গত সোমবার শুনানির জন্য তিনি আর আদালতে আসেননি।বিচারক হালপিন, হেনেসিকে দোষী সাব্যস্ত করে তাকে ৩০০ ইউরো জরিমানা করেন, যা হেনেসিকে এক বছরের মধ্যে দিতে হবে। তাকে এই প্রসিকিউশন খরচ এবং অভিযোগকারীকে আরো ৫০ ইউরো দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

অপরাধের শাস্তি কম হোক বা বেশি হোক তার চেয়ে বড় কথা , যেকোন অপরাধী যেন কোন অপরাধ করে পার না পায় আর এটাই হলো আইনের শাসন।

তথ‌্যসুত্র:
https://www.breakingnews.ie/ireland/taxi-driver-fined-for-ripping-off-passenger-travelling-from-dublin-airport-1197431.html

Facebook Comments Box