বাংলাদেশ ,মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ফ্রান্স বাধ‌্যতামুলক হোটেল কোয়ারেন্টাইন তালিকায় যুক্ত হচ্ছে।

0
473

বাংলাদেশ,মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ফ্রান্স বাধ‌্যতামুলক হোটেল কোয়ারেন্টাইন তালিকায় যুক্ত হচ্ছে।

মন্ত্রিসভার বৈঠকে আমেরিকা, কানাডার পাশাপাশি ফ্রান্স, বেলজিয়াম এবং ইতালি সহ ষোলটি ইইউ দেশকে হোটেল কোয়ারেন্টাইন তালিকার মধ‌্যে যুক্ত করা হয়েছে।

বৈঠকটি গতকাল শুক্রবার রাত সাড়ে ৮ টার দিকে অনুষ্ঠিত হয়। অনুমান করা হচ্ছে যে আয়ারল‌্যান্ডে কোভিড-১৯ এর ভেরিয়েন্ট (variants) আসার বিষয়ে উদ্বেগ বাড়ার কারণে বৈঠকটির আয়োজন করা হয়েছিল।

তালিকায় অন্তর্ভুক্ত নতুন দেশগুলির তালিকা হলো: বাংলাদেশ, বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, কেনিয়া, লাক্সেমবার্গ, পাকিস্তান, তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আর্মেনিয়া, বারমুডা, বসনিয়া ও হার্জেগোভিনা, কুরাসাও, মালদ্বীপ, ইউক্রেন।

স্বাস্থ্যমন্ত্রী স্টিফেন ডোনেলি বলেছেন, “কোভিড -১৯ variants এর সাথে উদ্বেগের বিভিন্নতা সম্পর্কিত জনস্বাস্থ্যের উপর ঝুকির বিষয়ে পরামর্শ গ্রহন ও অনুসরণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরো যোগ করেন, “এই variants বা রূপগুলি এই মহামারী রোগের বিরুদ্ধে আমাদের লড়াইকে এবং আমাদের টিকাদান কর্মসূচির জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকি তৈরি করেছে”।

আগামী বৃহস্পতিবার ১৫ এপ্রিল ভোর ৪ টা থেকে এই পদক্ষেপ কার্যকর হবে।

মন্ত্রিসভায় আলবেনিয়া, ইস্রায়েল এবং সেন্ট লুসিয়াকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করণের তালিকা থেকে সরিয়ে দিতেও সম্মত হয়েছে।

আয়ারল‌্যান্ডের স্বাস্থ্য অধিদফতর থেকে বলা হয়েছে তালিকা ভুক্ত দেশ থেকে আগত যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং যে কোন ব্যক্তিকে অবশ্যই তাদের কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ করতে হবে।

সরকার আগামী সপ্তাহে কোয়ারেন্টাইনের জন‌্য হোটেল কক্ষ গুলোর সক্ষমতা দ্বিগুণ করার পরিকল্পনা করেছে যা কিনা আগামী সপ্তাহগুলোতে ৬৫৪ টি কক্ষ থেকে ১১০০ টিরও বেশি কক্ষে উন্নিত করা হবে।

বাধ‌্যতামুলক কোয়ারেন্টাইনের তালিকা ভুক্ত ৫৯ নির্ধারিত দেশ এবং অঞ্চল থেকে আগত লোকেরা ১২ রাত্রি অবধি বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে থাকার জন‌্য আয়ারল‌্যান্ডে আগমনের পূর্বেই প্রাক-বুকিং দেওয়ার ব্যবস্থা করে আসতে বলা হয়েছে এবং থাকার জন্য নিজেদের অর্থ প্রদান করতে হবে।

যদি কোয়ারেন্টাইনে থাকা কোনও ব্যক্তি যদি কোভিড-১৯ ভাইরাসটির টেষ্টে নেগেটিভ হোন তবে তাকে হোটেলে ১২রাত থাকতে হবে না, এক্ষেত্রে তাকে হোটেল ত‌্যাগ করার অনুমতি দেওয়া হবে।

তালিকার দেশগুলোর মধ্যে আরো রয়েছে আলবেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বাহরাইন, ব্রাজিল, চিলি, ইসরায়েল, জর্ডান, মোনাকো, মরিশাস, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত এবং জিম্বাবুয়ে

আরো বিস্তারিত জানতে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন:
https://www.rte.ie/news/coronavirus/2021/0409/1208892-mandatory-hotel-quarantine/

Facebook Comments Box