স্বাধীনতা হোক শক্তি, স্বাধীনতা হোক অনুপ্রেরণা

0
555
মহান বিজয় দিবস
মহান বিজয় দিবস

ওমর এফ নিউটন

১৬ ই ডিসেম্বর ১৯৭১, দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর এই দিনে বাংলার আকাশে উদিত হয় স্বাধীনতার নতুন সূর্য। বাংলার আকাশ বাতাস মুক্ত হয় পরাধীনতার শৃঙ্খল থেকে। ৪৯ বছর আগে ১৬ ই ডিসেম্বর এই দিনে পাকিস্থানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে অর্জিত হয় গৌরবময় স্বাধীনতা। ৩০ লক্ষ্য শহীদ এবং ২ লক্ষ্য মা বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত এই সার্বভৌম বাংলাদেশ।

বিজয়ের ফলে বাংলাদেশ পেল এক স্বাধীন সার্বভৌম ভূখণ্ড ও লাল সবুজে ঘেরা একটি গৌরবোজ্জ্বল পতাকা। এ যেন তীর্থের কাকের মত আজন্মকাল অপেক্ষা করা স্বাধীনতা পিপাসু বাঙ্গালির স্বপ্নপূরণ। মুক্তির স্বপ্নে বিভোর একটি জাতির বিজয় গৌরবোজ্জ্বল ভাবেই অর্জিত হয়েছে, যার জন্য বাঙ্গালি জাতি গর্ব করতেই পারে।

যে কোন জাতির প্রধান শক্তি হচ্ছে ঐক্য। ঐক্যবদ্ধ হয়ে শত্রুর বিরুদ্ধে লড়াই করেই অর্জিত হয় স্বাধীনতা। সর্ব শ্রেণি, বর্ণ, ধর্মের মানুষ একতাবদ্ধ হয়ে ছিল বলেই ছিনিয়ে আনতে পেরেছে স্বাধীনতা। সব ক্ষেত্রেই দরকার ঐক্য, একতাবদ্ধতা। ‘’স্বাধীনতা অর্জনের থেকে স্বাধীনতা রক্ষা করা কঠিন’’, সবাই ঐক্যবদ্ধ হয়ে দেশের পক্ষে কাজ না করলে স্বাধীনতার প্রকৃত উদ্দেশ্য সফল হবেনা। সবারই উচিত যেভাবে ঐক্যবদ্ধভাবে স্বাধীনতাকে ছিনিয়ে এনেছিল, ঠিক সেইভাবে ঐক্যবদ্ধ থেকে দেশের মঙ্গলের জন্য কাজ করা।

স্বাধীনতা হোক শক্তি, স্বাধীনতা হোক অনুপ্রেরণা, স্বাধীনতা হোক স্বাধীনতার মত। সবাইকে বিজয়ের দিনে, বিজয়ের শুভেচ্ছা।

Facebook Comments Box