ভোটার রেজিস্ট্রেশন করার জন্য আজাদ তালুকদারের আহ্বান

ভোটার হিসেবে রেজিস্ট্রেশনের নিয়মাবলী

0
570

এক বছরেরও কম সময় রয়েছে কাউন্সিলর নির্বাচন ২০২৪ এর। লিমেরিক সিটি ও কাউন্টি কাউন্সিল এর বর্তমান কাউন্সিলর জনাব আজাদ তালুকদার আগামী কাউন্সিলর নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা অনেক আগেই দিয়েছিলেন। তারই প্রস্তুতি হিসেবে তিনি সবাইকে ভোটার নিবন্ধন করার আহ্বান জানিয়েছেন। যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন তাঁদেরকেও অনুরোধ জানিয়েছেন রেজিস্ট্রেশন চেক করে নেয়ার জন্য।

ভোট দেয়া প্রত্যেক নাগরিকের গণতান্ত্রিক অধিকার। কেউ যেন সে অধিকার থেকে বঞ্চিত না হন, সে লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন। শুধু লিমেরিকই না সমগ্র আয়ারল্যান্ডে সবাই যেন ভোটার নিবন্ধন এবং নিবন্ধন হয়েছে কিনা তা চেক করে নেন সে অনুরোধ জানান।

কিভাবে রেজিস্ট্রেশন করবেনঃ

অনলাইন এবং অফলাইন দুইভাবেই ভোটার হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন। অফলাইনে করতে হলে লোকাল কাউন্সিল থেকে ফর্ম সংগ্রহ করে ফ্রি পোস্ট করতে পারেন। লিমেরিকবাসীরা কাউন্সিলর জনাব আজাদ তালুকদারের কাছ থেকেও ফর্ম সংগ্রহ করে তাঁর কাছেই জমা দিয়ে আসতে পারেন।

অনলাইনে ফর্ম পূরণ করতে হলে Check the Register নামক ওয়েবসাইটে গিয়ে এই লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে পারেন। https://www.checktheregister.ie/en-IE/

ওয়েবসাইটে দুইটি অপশন দেখতে পাবেন যারা ইতিমধ্যে রেজিস্ট্রেশন করেছেন তাঁরা Check your details এ গিয়ে আপনার বাসার পোষ্টকোড দিয়ে চেক করে নিতে পারেন। উক্ত পোষ্ট কোডটিতে যে কয়জনের রেজিস্ট্রেশন হয়েছে তাঁদের তথ্য দেখতে পাবেন। আপনি চাইলে আপনার তথ্য আপডেট করে নিতে পারেন। বাসা পরিবর্তন করলে নতুন বাসায় রেজিস্ট্রেশন করে নিতে পারবেন।

যারা রেজিস্ট্রেশন করেন নাই, তাঁরা Apply online register অপশনে ক্লিক করলে ফর্মটি দেখতে পাবেন। শুরুতে আপনি যে অঞ্চলের ভোটার সে অঞ্চল বাছাই করবেন। এরপর পর্যায়ক্রমে আপনার PPS নাম্বার, জন্ম তারিখ, নাম, জাতীয়তা, ইমেইল অ্যাড্রেস, ফোন নাম্বার ও ঠিকানা প্রদান করতে হবে। PPS নাম্বার, জন্ম তারিখ, নাম যেন সঠিক থাকে সেদিকে লক্ষ্য রাখবেন।

আপনার সঠিক পোষ্টকোড দিলেই আপনার পরিপূর্ণ ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে পূর্ণ হয়ে যাবে। সুতরাং আলাদাভাবে সম্পূর্ণ ঠিকানা না দিলেও হবে।

ডাবলিনের বাহিরে রেজিস্ট্রেশন পোর্টাল

তবে ডাবলিন অঞ্চলের জন্য ভিন্ন ওয়েবসাইট রয়েছে। https://www.voter.ie/ ওয়েবসাইট থেকে একই ভাবে রেজিস্ট্রেশন চেক এবং নতুন রেজিস্ট্রেশন করে নিতে পারেন। যাদের MyGovID আছে তাঁরা MyGovID তে লগইন করে সহজেই রেজিস্ট্রেশন করে নিতে পারেন। উক্ত ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করেও রেজিস্ট্রেশন করতে পারেন।

জনাব আজাদ তালুকদার ভোট রেজিস্ট্রেশন করে আগামী নির্বাচনের জন্য প্রস্তুত থাকতে অনুরোধ জানান।

Facebook Comments Box