ভে‌ন্টি‌লেটর কেনা সংক্রান্ত দূর্নী‌তির অ‌ভি‌যো‌গে ব‌লি‌ভিয়ার স্বাস্থ্যমন্ত্রী‌ গ্রেপ্তার

0
443
Irish Bangla Times Irchive
Irish Bangla Times Irchive
Irish Bangla Times Irchive
Irish Bangla Times Irchive (ব‌লি‌ভিয়ার স্বাস্থ্যমন্ত্রী)

সৈয়দ আতিকুর রব: প্রাণঘাতী  করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অতিরিক্ত দাম দিয়ে ভেন্টিলেটর কেনার মাধ্যমে দুর্নীতির সন্দেহে বুধবার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাজাসকে গ্রেপ্তার করা হয়েছে।  গ্রেপ্তা‌রের এক দি‌নের মাথায়  তাকে বরখাস্ত করেন দেশ‌টির অন্তবর্তীকা‌লিন  প্রেসিডেন্ট জেনিন আনেজ। 
পুলিশ কর্নেল ইভান রোজাস বলেছেন, দূর্নী‌তির অ‌ভি‌যো‌গে লাপাজে মার্সেলো নাভাজাসকে গত বুধবার  গ্রেপ্তার করেছে পুলিশ। ই‌তিম‌ধ্যে তাঁর বিরু‌দ্ধে অ‌ভি‌যোগের তদন্তের জন‌্য  পু‌লিশ‌কে  নি‌র্দেশ দিয়েছেন আনেজ। বর্তমা‌নে তি‌নি পু‌লি‌শের জিজ্ঞাসাবাদে  র‌য়ে‌ছেন ।
ওই ঘটনার  সা‌থে  সস্পৃক্ত  স্বাস্থ্য মন্ত্রণালয়ের  আর ও দুইজন কর্মকর্তাকেও গ্রেপ্তার করা হয়েছে। ছয় মাস আগে ক্ষমতায় বসার পর  আনে‌জের জন‌্য এ‌টি ছিল সবচেয়ে বড় দুর্নীতি কেলেঙ্কারির ঘঠনা। একই সঙ্গে করোনা মহামারি মোকাবিলায় তার সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে পড়েছেন তিনি।
দূর্নী‌তির ঘঠনা তখন ঘ‌ঠে যখন  স্পেনের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৭৯টি ভেন্টিলেটর কি‌নে বলিভিয়া।  মার্সা‌লো  নাভাজা‌সের তত্বাবধা‌নে তখন  প্রতিটি ভেন্টিলেটরের ক্রয় মূল‌্য ধরা হয় ২৭,৬৮৩ ডলার। ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে এই ভেন্টিলরের দাম দাঁড়ায় প্রায় ৫০ লাখ ডলারে।

কিন্তু পরে শুনা যায় যে, স্পেনীস  ওই প্রতিষ্ঠানটি ১০,৩১২-১১,৯৪১ ডলারে ভেন্টিলেটর কেনার প্রস্তাব দিয়েছিল নাভাজাস‌কে । এই লেনদেনের মধ্যে স্পেনের আরেকটি কোম্পানি মাধ্যম হিসেব  সস্পৃক্ততার  অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে  অনুসন্ধা‌নে । 
সরকারের যোগাযোগ বিভাগের প্রধান ইসাবেল ফার্নান্দেজ বলেছেন, “তদন্তের কাজে কোন প্রকার হস্তক্ষেপ এড়াতে” স্বাস্থ্যমন্ত্রীকে অপসার‌নের ‌নি‌র্দেশ দিয়েছেন রাষ্ট্রপ‌তি আনেজ । 

সূত্র : আল জাজিরা 

Facebook Comments Box