বৃহত্তর কুমিল্লার আয়োজনে আনন্দে উদ্বেলিত ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন

0
221

ঈদ গত হয়েছে বেশ কিছুদিন আগেই, কিন্তু ঈদের আনন্দকে ধীর্ঘায়িত করেছে বৃহত্তর কুমিল্লা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অফ আয়ারল্যান্ডের ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান। গতকাল ৭ই জুলাই রবিবার ২০২৪ আয়ারল‌্যান্ডের কিলকেনি শহরে অবস্থিত The Watershed এ অনুষ্ঠিত হয়ে গেল জমকালো ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান।

বৃহত্তর কুমিল্লার এই ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে উপস্থিত থেকে অনুষ্ঠানকে প্রাণবন্ত করেছেন ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর ও কুমিল্লার পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন জেলার প্রবাসী বাংলাদেশিরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্টি কিলকেনির সন্মানিত মেয়র জনাব Andrew McGuinness এবং পুনর্বার নির্বাচিত দুই বাংলাদেশি কাউন্সিলর জনাব কাজী মোশতাক আহমেদ ইমন ও জনাব আজাদ তালুকদার। এছাড়াও উপস্থিত ছিলেন অল বাংলাদেশি এসোসিয়েশন অফ আয়ারল্যান্ডের সভাপতি জনাব ডাঃ জিন্নুরাইন জায়গীরদার ও সাধারণ সম্পাদক আনোয়ারুল হক আনোয়ার এবং বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব জনাব সৈয়দ মোস্তাফিজুর রহমানসহ কমিউন্টির সন্মানিত ব্যক্তিবর্গ।

প্রায় পাঁচশত আমন্ত্রিত অতিথিদের পদচারণায় ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানটি এক টুকরো বাংলাদেশে পরিণত হয়।

দুপুর সাড়ে বারোটায় পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। দুপুরে খাবার পরিবেশনার পর এবং যোহরের নামাজের শেষে শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব।

সংগঠনটির প্রধান উপদেষ্টা জনাব আক্তার হোসেনের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়। এরপর আমন্ত্রিত বিশেষ অতিথিবৃন্দ সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন ও অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করেন।

প্রধান উপদেষ্টা জনাব আখতার হোসেন তাঁর বক্তব্যে আগত আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানান। এবং একই সাথে তিনি সংগঠনের বিগত ২২ মাসের কার্যক্রম সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন। বৃহত্তর কুমিল্লা এসোসিয়েশন পাশে থাকার জন্য সকলের কাছে তিনি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন জনাব আবদুল মান্নান (মান), জনাব কবির আহমেদ ও জনাব রবিউল আলম । অনুষ্ঠানটি পরিচালনায় সহযোগিতা করেন সংগঠনের উপদেস্টামন্ডলী ও স্বেচ্ছাসেবকবৃন্দ।

পুরো অনুষ্ঠানটি সাজানো হয়েছিল ভাই ও ভাবীদের জন্য মজার মজার ইভেন্ট দিয়ে। এছাড়াও ছিল বাচ্চা এবং বড়দের জন‌্য বিভিন্ন খেলাধুলার আয়োজন। বাচ্চাদের বিনোদনের জন্য ছিল বাউন্সি ক্যাসল।

বিভিন্ন ইভেন্টের মধ্যে ছিল বাচ্চাদের জন্য দৌড় প্রতিযোগিতা, মেমোরি গেইমস, ইন-আউট প্রতিযোগিতা। আর বড়দের জন্য ছিল মেমরি গেইমস/কুইজ প্রতিযোগিতা ও মিউজিকাল চেয়ার, দড়ি টানা টানি (বৃহত্তর কুমিল্লা বনাম সমগ্র বাংলাদেশ), বেলুন সেভ প্রতিযোগিতাসহ বিভিন্ন ইভেন্ট।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এই ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠানে বৃহত্তর কুমিল্লা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আয়ারল্যান্ডের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয় বাংলাদেশের গর্ব পরপর দুই বার নির্বাচিত কাউন্সিলর জনাব আজাদ তালুকদার ও জনাব কাজী মোশতাক আহমেদ ইমনকে। জনাব কাজী ইমন বর্তমান সন্মানিত ডেপুটি মেয়র এবং জনাব তালুকদার সাবেক ডেপুটি ছিলেন।

এছাড়াও সাহিত্য সন্মাননা পুরস্কার হিসেবে ২০২৪ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত ৬ জন লেখককে ক্রেস্ট ও সন্মানীয় উত্তরীয় প্রদান করা হয়। লেখকবৃন্দ হলেন পর্যায়ক্রমেঃ

জনাব ডাঃ জিন্নুরাইন জায়গীরদার
জনাবা ডঃ ইসমেত জাকিয়া রহমান
জনাব সাজেদুল চৌধুরী রুবেল
জনাব সৈয়দ জুয়েল
জনাব কাজী মাহফুজ রানা
জনাব ওমর এফ নিউটন

সন্মাননা ক্রেস্ট ও অন্যান্য পুরস্কার গ্রহণে যারা অনুপস্থিত ছিলেন তাঁদের পরিবর্তে উপস্থিত তৎসম্বন্ধিয় ব্যক্তি পুরস্কার গ্রহণ করেন।

অনুষ্ঠান শেষে মেগা র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। র‍্যাফেল ড্র তে ছিল তিনটি মেগা পুরস্কার। প্রথম পুরস্কার ছিল উমরার উদ্দেশ্যে ডাবলিন থেকে জেদ্দা রিটার্ন বিমান টিকেট, দ্বিতীয় পুরস্কার ছিল ডাবলিন থেকে ইজিপ্ট রিটার্ন টিকেট, তৃতীয় পুরস্কার ছিল ডাবলিন থেকে সুইজারল্যান্ড বিমান টিকেট।

অনুষ্ঠানটিতে বাংলার ঐতিহ্য পিঠা, মিষ্টান্ন ও দেশীয় খাবারের ব্যবস্থা ছিল। এছাড়াও ছিল বস্র কর্নার ও বই প্রদর্শনী।

ঈদ পরবর্তী এই আয়োজনে আসতে পেরে আগত প্রবাসী বাংলাদেশিরা উচ্ছ্বাস প্রকাশ করেন। তাঁরা বলেন বহুদিন পর এমন একটি সুন্দর ঈদ অনুষ্ঠানে পরিবার পরিজন নিয়েই বাংলাদেশি কৃষ্টি কালচারকে উপভোগ করতে পেরে তার আনন্দিত। আয়োজকদের প্রবাসীরা ধন‌্যবাদ জানান।

Facebook Comments Box