বিস্ময়বালক খাবিব নুরমাগোমেদভ এর অপরাজিত UFC চ্যাম্পিয়নশিপ অর্জন

0
942
খাবিব নুরমাগোমেদভ

ওমর এফ নিউটনঃ

৩২ বয়সী রাশিয়ান মুসলিম বক্সার খাবিব নুরমাগোমেদভ ২৫৪ তম ইউএফসি মিক্সড মার্শাল আর্ট (এমএমএ) চ্যাম্পিয়নশিপ লড়াইয়ে যুক্তরাষ্ট্রের জাস্টিন গাথজেকে পরাজিত করে চ্যাম্পিয়ন হন। ইউএফসিতে এটা তার ১৩ তম অপরাজিত চ্যাম্পিয়নশিপ। আর মিক্সড মার্শাল আর্ট এ তার ২৯ তম অপরাজিত জয়। ১২ বছরের ক্যারিয়ারে তাকে একবারও হারের তিক্ত স্বাদ পেতে হয়নি, যা ক্রিড়াজগতে সত্যি বিরল। 

২৫৪ তম ইউএফসির ফাইনালের পর তার অপরাজিত ক্যারিয়ার থেকে ইস্তফা দিয়ে অবসরের ঘোষণা দেন। তার অবসরের ঘোষণা পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। বিশ্ব ক্রীড়াঙ্গনের অন্যতম আলোচিত এই তারকার অবসরের ঘোষণায় কষ্ট পান অন্যান্য তারকারাও। সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো, লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ কিংবা জার্মানির বিশ্বকাপজয়ী তারকা মেসুত ওজিল শেষ ম্যাচে সাপোর্ট দিয়েছেন তাকে। আরো একবার জয় তুলে নেয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব ক্রিকেটের অনেক তারকারাও।

রাশান এই মিক্সড মার্শাল আর্ট তারকা খেলতেন লাইটওয়েট শ্রেণিতে। আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (ইউএফসি) ক্যারিয়ারের পুরো সময়টায় তিনি চ্যাম্পিয়ন। ফাইট ম্যাট্রিক্সের র‍্যাংকিং অনুযায়ী, লাইটওয়েট শ্রেণির সর্বকালের ২য় সেরা মার্শাল আর্টিস্ট খাবিব নুরমাগোমেদভ। কারো কারো মতে, তিনিই সর্বকালের সেরা।

খাবিব হচ্ছেন ১ম মুসলিম অ্যাথলেট, যিনি ইউএফসি শিরোপা জিতেছেন। সৃষ্টিকর্তার ওপর অগাধ আস্থা তার। শেষ ম্যাচেও আবেগে ভেসে গেছেন। বলেছেন, যখন আল্লাহ তোমার সাথে থাকে, পৃথিবীর কেউ তোমাকে কখনো হারাতে পারবে না। তোমার এটি বিশ্বাস করতে হবে।

তার অবসরের কারণটা অবশ্য বেশ হৃদয়বিদারক। চলতি বছরের মে মাসে তার বাবা ও দীর্ঘদিনের কোচ আবদুলমানাপ নুরমাগোমেদভ করোনায় আক্রান্ত হন। দীর্ঘদিন কোমায় থাকার পর ৩ জুলাই, ৫৭ বছর বয়সে মস্কোর একটি ক্লিনিকে মারা যান তিনি।

বাবার মৃত্যুর পরই মূলত অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেন খাবিব। তার মা বলেছিলেন, বাবা ছাড়া কোনো ম্যাচ যেন না খেলেন তিনি। মায়ের কথা রেখেছেন খাবিব। তাই তো, আবুধাবিতে ইউএফসি লাইটওয়েট চ্যাম্পিয়নশিপে যুক্তরাষ্ট্রের জাস্টিন গেথজির বিপক্ষে ম্যাচটাকেই ক্যারিয়ারের শেষ ম্যাচ বলে জানিয়ে দেন।

Facebook Comments Box