বাংলাদেশ কমিউনিটি ডাবলিন ( বিসিডি ) এর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং ২১শে ফেব্রুয়ারি উদযাপন

0
246

বাংলাদেশ কমিউনিটি ডাবলিন ( বিসিডি ) মহান ২১শে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে শোভা যাত্রা এবং অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণের আয়োজন করে ।

কর্মসূচী অনুযায়ী দুপুর ১২ টায় Garden of Remembrance থেকে শোভা যাত্রা শুরু হয় এবং General Post Office ( GPO ) গিয়ে শেষ হয় । শোভা যাত্রায় বাংলাদেশ কমিউনিটি ডাবলিন এর কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ , উপদেষ্টা বৃন্দ , বিভিন্ন কাউন্টি থেকে আগত অতিথি বৃন্দ এবং মিডিয়া কর্মীবৃন্দ অংশগ্রহন করেন । প্রসঙ্গত শোভা যাত্রায় নারী এবং নতুন প্রজন্মের অংশগ্রহন ছিল উল্লেখযোগ্য ।

শোভাযাত্রা শেষে একটি সংক্ষিপ্ত বক্তৃতাপর্বের আয়োজন করা হয় । বক্তৃতাপর্বটি পরিচালনা করেন বিসিডি’র কাউন্সিলর কাজী কবির । বক্তৃতায় অংশ নেন বিসিডি’র সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন , বিসিডি’র নেতৃবৃন্দ , উপদেষ্টাবৃন্দ , আগত অতিথিবৃন্দ , আয়ারল্যান্ডে জন্মগ্রহন করা নতুন প্রজন্মের প্রতিনিধি প্রমুখ । সমাপণী বক্তৃতায় কমিউনিটির বিশিষ্ট নেতা সৈয়দ মোস্তাফিজুর রহমান বলেন একুশের চেতনাকে হৃদয়ে ধারণ করতে হবে এবং সার্বিক সহযোগিতার জন্য ডাবলিন পুলিশ প্রশাসনকে বিশেষ ধণ্যবাদ জ্ঞাপন করেন ।

বক্তৃতাপর্ব শেষে অস্থায়ী শহীদ বেদীতে বিসিডি’র নেতৃবৃন্দ , উপদেষ্টাবৃন্দ , আগত অতিথিবৃন্দ , নতুন প্রজন্ম কে সাথে নিয়ে সৈয়দ মোস্তাফিজুর রহমান ভাষা শহীদদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করেন ।

বাংলাদেশের ইতিহাস , সংস্কৃতি এবং ঐতিহ্যকে সমুন্নত রাখতে জাতীয় দিবস গুলোতে এ ধরণের আয়োজন একদিকে যেমন বিদেশের মাটিতে নিজের দেশ কে তুলে ধরার পাশাপাশি আয়ারল্যান্ডে বেড়ে উঠা নতুন প্রজন্ম নিজের দেশ কে জানার সুযোগ সৃষ্টি হবে বলে আয়োজক এবং সচেতন মহল মনে করেন ।

প্রতিবেদনঃ
কবির আহমদ বাবুল
আইরিশ বাংলা টাইমস

Facebook Comments Box