বাংলাদেশ কমিউনিটি ডাবলিন এর অভিষেক এবং বিজয় দিবস উদযাপন

0
113

গত ১১ ডিসেম্বর DCU তে অনুষ্ঠিত হয়ে গেলো বাংলাদেশ কমিউনিটি ডাবলিন এর অভিষেক এবং বিজয় দিবস অনুষ্ঠান ।

অনুষ্ঠানটি মূলত দুটি অংশে বিভক্ত ছিল , প্রথম অংশে ছিল আলোচনা অনুষ্ঠান , কার্যকরী কমিটি এবং উপদেষ্ঠা কমিটির পরিচিতি । দ্বিতীয় অংশে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।

কোরআন তেলাওয়াত সহ অন্যান্য ধর্মের ধর্মগ্রন্থ পাঠ এবং তারপর আয়ারল্যান্ড এবং বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেষনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন নতুন প্রজন্মের দুই তরুণী সোহানা সারোয়ার এবং মিম চৌধুর।

 

আমন্ত্রিত অতিথিদের মধ্যে মন্চে উপস্থিত ছিলেন ,

প্রফেসর সেলিম হাশমি
মেকানিক্যাল অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং স্কুল
ডাবলিন সিটি ইউনিভার্সিটি
ড্যারিল ব্যারন*
কাউন্সিলর, ডাবলিন সিটি কাউন্সিল
রিচার্ড ব্রুটন
ফাইন গেল পার্লামেন্টারি পার্টির চেয়ারম্যান
জ্যাক চেম্বার*
গভঃ চিফ হুইপ এবং পর্যটন, সংস্কৃতি, কলা, গেল্টাচ্ট, খেলাধুলা ও মিডিয়া বিভাগের প্রতিমন্ত্রী
আমিনুল ইসলাম বুলবুল
উপদেষ্টা কমিটির প্রতিনিধিত্ব; বাংলাদেশ কমিউনিটি ডাবলিন (BCD)

আলোচনায় বক্তারা বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস , আয়ারল্যান্ড এবং বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ভাবে অনেক মিল রয়েছে বলে আমন্ত্রিত অতিথিরা উল্লেখ করেন ।

অনুষ্ঠানে প্রথমে বাংলাদেশ সম্পর্কে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। প্রামান্য চিত্রটিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস, বাংলাদেশের পর্যটনের আকর্ষণীয় স্থান প্রদর্শন এবং বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবদান তুলে ধরা হয়।

এর পর কমিটির সাধারণ সম্পাদক জনাব শাহাদাত হোসেন শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করেন। জনাব শাহাদাত হোসেন মনমুগ্ধকর স্লাইড সো এর মাধ্যমে নবগঠিত বাংলাদেশ কমিউনিটি ডাবলিন (বি সি ডি) এর সকল সদস্যদের পরিচয় করিয়ে দেন।

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের মাননীয় হাই কমিশনার সাইদা মুনা তাসনিম এক ভিডিও বার্তার মাধ্যমে বাংলাদেশ কমিউনিটি ডবলিনের নতুন কমিটিকে অভিনন্দন জানান। উনি আয়ারল্যান্ডে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশীকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান এবং আয়ারল্যান্ডে বাংলাদেশ হাইকমিশন প্রতিষ্ঠার কাজের অগ্রগতি সম্পর্কেও বাংলাদেশ কমিউনিটিকে অবহিত করেন।


উক্ত অনুষ্ঠানে অতিথিদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য । বিশেষ করে নতুন প্রজন্ম এবং নারীদের বিশেষ উপস্থিতি অনুষ্ঠানের আকর্ষণ বৃদ্ধি করেছে । অল বাংলাদেশী এসোসিয়েশন এর মহা সচিব আনোয়ারুল হক আনোয়ার সহ আবাই এর নির্বাহী কমিটির অনেক সদস্য উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে জনাব আনোয়ার উনার সংক্ষিপ্ত বক্তব্যে বাংলাদেশ কমিউনিটি ডাবলিন কে অভিনন্দন জানান । তাছাড়া আয়ারল্যান্ডের কাউন্টি কমিটির অনেক সদস্য উপস্থিত ছিলেন । আইরিশ বাংলা টাইমস , আইরিশ নোটিস বোর্ড এবং এনটিভির প্রতিনিধিদের উপস্থিতি নজরে এসেছে ।

 

সবশেষে অনুষ্ঠানের বিশেষ অতিথিদের বক্তব্য এবং সর্বোপরি সভাপতি মোঃ মোস্তফার বক্তব্য এবং ধন্যবাদ জ্ঞাপন এর মাধ্যমে প্রথম অংশটির সমাপ্তি ঘটে।

সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনটির সাংস্কৃতিক সম্পাদক দিলীপ বড়ুয়া এবং প্রচার সম্পাদক রন্টি চৌধুরী।
সাংস্কৃতিক অনুষ্ঠানে কমিউনিটি নেতা সৈয়দ মুস্তাফিজুর রহমান কবিতা আবৃত্তি করেন । এরপর সংগীত পরিবেশন করেন আয়ারল্যান্ডের বাংলাদেশ কমিউনিটির শিল্পীবৃন্দ এবং ইংল্যান্ড থেকে আগত শিল্পী লাবনী বড়ুয়া ও তার দল। আয়ারল্যান্ডের শিল্পীদের মধ্যে গান পরিবেশন করেন জেবুন নাহার, দিদারুল আলম, রুনা জলিল, মিলটন হক, সজীব হক, মুর্তজা মুন্না এবং আজিতাভ অভি।
( তথ্য সূত্রঃ বাংলাদেশ কমিউনিটি ডাবলিন – মিডিয়া বুলেটিন এবং নিজস্ব প্রতিনিধি )

কবির আহমদ বাবুল
আইরিশ বাংলা টাইমস

Facebook Comments Box