ফুটবলের ভারত-পাকিস্থান, খেলার মাঠ যেখানে রণাঙ্গন

0
407

ক্রিকেটে ভারত বনাম পাকিস্থান এবং ফুটবলে ব্রাজিল বনাম আর্জেন্টিনা, এমন চিরপ্রতিদ্বন্দ্বী যুগল ক্রিয়া বিশ্বে আর আছে বলে হয়না। এরা যখন একে অন্যের বিপক্ষে খেলতে নামে তখন তা আর খেলা থাকে না, যেন রোমের কোলসিয়ামে দুই গ্ল্যাডিয়েটর নেমেছে জীবন রক্ষার সংগ্রামে আর চারপাশে দর্শক উত্তেজনায় থরথর। 

কাল কোপা আমেরিকার ফাইনাল। এ যেন যেনতেন ফাইনাল নয়। মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল আর আর্জেন্টিনা। এই দুই দলের সাধারণ ফ্রেন্ডলি ম্যাচও ফাইনালের মত উত্তেজনার বারুদ ছড়ায়। আর এখানে ফাইনালে ফুটবলের অন্যতম এক বড় আসরে এই দুই দলের মুখোমুখি হওয়ার মানে তো বুঝতে পারতেছেন। উত্তেজনার পারদ কোথায় পৌঁছতে পারবে তা বলাই বাহুল্য।

ধ্রুপদী লড়াইয়ে কে জিতবে তা নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মানুষের থেকে সম্ভবত বাংলাদেশেই সবচেয়ে আলোচনার ঝড় বয়ে যাচ্ছে৷ সামাজিক মাধ্যমে সমর্থকগোষ্ঠীর মধ্যে চলছে অবিরাম কথার লড়াই৷ উত্তাপ সীমাবদ্ধ নেই সেখানে৷ অন্য প্রান্তের মহাদেশের দুই দলের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটছে অনাকাঙ্খিত নানা ঘটনাতেও৷

ব্রাহ্মণবাড়িয়ায় এমতাবস্থায় বিরাজ করতেছে থমথমে অবস্থা। ইতিমধ্যে ব্রাজিল আর্জেন্টিনা সমর্থকদের মধ্যে শুরু হয়েছে সংঘর্ষ। ইতিমধ্যে হাজারখানেক পুলিশ নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে।

কিছু বিতর্ক থাকে যা চিরন্তন, কিছু বৈপরীত্য থাকে যা শাশ্বত, কিছু আবেগ থাকে যা একান্তই আপন- সেখানে সমঝোতা চলে না। উত্তেজনাই খেলার প্রাণ। উত্তেজনা যেন সহিংসতায় না গড়ায়। শুভকামনা রইল উভয় দলের জন্য। উপভোগ্য হোক চিরপ্রত্যাশী চিরপ্রতিদ্বন্দ্বী এই এক ফাইনাল।

Facebook Comments Box