প্রবাসে বাংলা নববর্ষ উৎযাপন

0
228

গত ১৪ এপ্রিল ২০২৪ ডাবলিন এর গ্রিনহিলস কমিউনিটি সেন্টারে বেঙ্গলী কালচারাল সোসাইটি, আয়ারল্যান্ড এর উদ্যোগে বাংলা নববর্ষ উৎযাপন উপলক্ষ্যে একটি বৈশাখী মেলার আয়োজন করা হয় । মেলার উদ্দেশ্য ছিল প্রবাসে আবহমান বাংলার কৃষ্টি , সস্কৃতি এবং ঐতিহ্য বিদেশের মাটিতে চর্চা অব্যাহত রাখা এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরা ।

আয়োজকদের তথ্য অনুযায়ী কমিউনিটি সেন্টারে তিনশত মানুষের ধারণ ক্ষমতা ছিল , কিন্তু প্রবাসীদের অংশগ্রহন ছিল তার চেয়ে বেশী । আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টি থেকে মেলায় প্রবাসীদের উপস্থিতি নজরে এসেছে । বাঙ্গালীর ঐতিহ্যকে ধারণ করে নারী-পুরুষ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে মেলায় অংশগ্রহন করেন । নতুন প্রজন্মের শিশু এবং কিশোরদের উপস্থিতি বৈশাখী মেলাকে আরোও প্রানবন্ত করেছে । ছোট ছোট সোনা মনিদের প্রাণোচ্ছল উপস্থিতি এবং ছুটা-ছুটি মেলার পরিবেশকে আনন্দমূখর করেছে । আয়ারল্যান্ডের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ মেলায় উপস্থিত ছিলেন ।

মেলায় বিভিন্ন স্টলের মধ্যে ছিল , খাবারের স্টল , তন্মধ্যে বাঙ্গালীর প্রিয় পান্তা ইলিশ ছিল অন্যতম । তাছাড়া কাপড়ের স্টল , ফেইস পেইন্টিং সহ অনেক কিছু ।

মেলার বিশেষ আকর্ষণ ছিল সাস্কৃতিক অনুষ্ঠান । সাস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা ছিলেন সাজিলা চৌধুরী এবং দিলীপ বড়ুয়া । অনুষ্ঠানের শুরুতে আয়োজকদের পক্ষে মেলার সমন্বয়ক এবং পরিকল্পনাকারী রন্টি চৌধুরী আগত অতিথিদের উদ্দেশ্যে শুভেচ্ছা ব্যক্তব্যে বৈশাখী মেলা আয়োজনের উদ্দেশ্য এবং প্রয়োজনীয়তা তুলে ধরেন । স্থানীয় শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন আভি অজিতাভ , মিল্টন হক , মাহমুদুল হাসান সবুজ , রুনা জলীল এবং দিদারুল আলম । কবিতা আবৃত্তি করেন শ্যামল হোসেইন । র‍্যাফেল ড্র পরিচালনা করেন ফিরোজ হোসেন ।

আয়োজকবৃন্দ মেলায় অংশগ্রহন করার জন্য অতিথিদের কে ধন্যবাদ জানান এবং মেলা প্রতিবছর করার প্রত্যয় ব্যক্ত করেন ।

Facebook Comments Box