স্টাফদের বখ‌শি‌স পাবার আইনগত অ‌ধিকার নি‌শ্চিত করেছে আইরিশ সরকার।

0
526

হোটেল,রে‌স্তোরা এবং পা‌বগু‌লো‌তে স্টাফ‌দের বখ‌শি‌স/Tips পাবার আইনগত অ‌ধিকার নি‌শ্চিত করেছে আইরিশ সরকার।

গত ১৯‌শে জানুয়ারি বুধবার আইরিশ মন্ত্রিসভায় একটি নতুন আইন অনুমোদিত হ‌য়ে‌ছে।

এই আইনটি অ‌নেকের কা‌ছে গুরুত্বপূর্ণ না হ‌লেও আতি‌থেয়তালয় (hospitality ) সেক্ট‌রের সা‌থে জ‌ড়িত কর্মকর্তা ও কর্মচারী‌দের জন‌্য আইনটি অত‌্যন্ত গুরুত্বপূর্ণ।

কেননা, এই আইন পাশ হবার মধ‌্য দি‌য়ে আয়ারল‌্যা‌ন্ডে বাধ‌্যতামুলক ভা‌বে রে‌স্তোরা এবং পা‌বগু‌লো‌তে কর্মরত স্টাফ‌দের বখ‌শি‌স (gratuities/tips ) পাবার আইনগত অ‌ধিকার নি‌শ্চিত হ‌য়ে‌ছে। দীর্ঘদিন ধ‌রে এই সেক্ট‌রগু‌লো‌তে কাস্টমার দ্বারা ‌প্রদত্ত বখ‌শি‌স আত্মসাৎ এর যে- অ‌ভি‌যোগ নি‌য়োগকর্তাদের বিরু‌দ্ধে ছিল, এই আইন প্রণ‌য়ের মাধ‌্যমে সে‌ই পথ বন্ধ হ‌ল। কো‌নো নি‌য়োগকর্তা এখন থে‌কে স্টাফ‌দের বখ‌শিসের টাকা নি‌জের প‌কে‌টে ঢুকা‌তে পার‌বেন না। এ‌টি আইনগত নি‌ষিদ্ধ। নতুন এই আইন হবার মাধ‌্যমে স্টাফ‌রা বখ‌শি‌সের টাকা পূর্ণ ভো‌গের আইনগত অ‌ধিকার লাভ করল। এই ক্ষে‌ত্রে ব‌্যত‌্যয় ঘট‌লে সং‌শ্লিষ্ট নি‌য়োগকর্তা‌কে আইনের মু‌খোমু‌খি হ‌তে হ‌বে।

বুধবার সংস‌দে প্রস্তাুবিত নতুন মজু‌রি প্রদান সংক্রান্ত এক‌টি সং‌শো‌ধিত বি‌লে পাব ও রে‌স্তোরায় কর্মরত স্টাফ‌দের জন‌্য বখ‌শিস প্রদানের এই বিধানটি আইনে সং‌যো‌জন করা হ‌য়। যার ফ‌লে পাব এবং রোস্তোরায় কাস্টমার কর্তৃক প্রদত্ত বখ‌শিসের টাকা সরাস‌রি স্টাফ‌দের নিকট যাবার বিধান ‌নি‌শ্চিত হল । ‌

এই আইনে স্পষ্ট বলা হ‌য়ে‌ছে, কাস্টমার কর্তৃক ব‌্যাংক কার্ড কিংবা ক‌্যাশের মাধ‌্যমে প‌রি‌শো‌ধিত বি‌লের সা‌থে প্রদত্ত বখ‌শিসের টাকা আলাদাভা‌বে সংরক্ষণের ব‌্যবস্হা রাখ‌তে হ‌বে নি‌য়োগকর্তা‌কে। এবং সেগু‌লো সুষমভা‌বে ভা‌বে স্টাফ‌দের ম‌ধ্যে বন্টন কর‌তে হ‌বে। বখ‌শিসের টাকা অন‌্য কিছুর সা‌থে সম্পৃক্ত করা যা‌বে না। ত‌বে এ-‌ক্ষে‌ত্রে সা‌র্ভিস চার্জ আওতাভুক্ত নয়। ওয়ার্কপ্লেস রিলেশন কমিশন (WRC) এর মাধ্যমে ব‌্যবসা‌য়িক প্রতিষ্টান পরিদর্শন কা‌লে নি‌য়োগকর্তা তা‌দের কা‌ছে সেই তথ‌্য প্রদর্শনের জন‌্য আইনগত ব‌াধ‌্য থাক‌বেন।

https://www.thejournal.ie/tips-law-cabinet-5659218-Jan2022/

এস,এ,রব
পোর্টলিস্

Facebook Comments Box