পশ্চিম তীর সম্প্রসারণে ইসরাইলের বিরুদ্ধে দাঁড়াবে কাতার

0
813
ছবিসুত্রঃ ইন্টারনেট , আইরিশ বাংলা টাইমস 

অধিকৃত পশ্চিম তীর ইসরাইলের সংযুক্তকরণের পরিকল্পনায় ইসরাইলি সিদ্ধান্তের ঘোড় বিরোধিতা করেছে কাতার। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, ইসরাইলের এমন কাজ ওই অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি । কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান ওই বিরোধিতার কথা সরাসরি ঘোষণা করে বলেন: পশ্চিম তীর দখলের ইসরাইলি যে কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে দোহা রুখে দাড়াবে। সেইসঙ্গে ফিলিস্তিনি জাতিকে তাদের ভূখণ্ড রক্ষায়  সহযোগিতা দেয়ার কথা ঘোষণা করেন মোহাম্মাদ বিন আব্দুর রহমান। করোনাকে সমগ্র বিশ্বের জন্য একটি বৃহৎ চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় ফিলিস্তিনি জাতিকে সহায়তা অব্যাহত রাখবে দোহা।

ইসরাইলি কর্মকর্তারা সম্মত হয়েছে পশ্চিম তীরের কিছু অংশকে অধিকৃত ভূখণ্ডের সঙ্গে সংযোজন করার পরিকল্পনা বাস্তবায়নের কাজ আগামী জুলাই মাসে শুরু করবে। ফিলিস্তিনিদের চাওয়া পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপন ও জর্ডান উপত্যকায় ইসরাইলের সার্বভৌমত্ব বাড়ানোর বিষয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ১ জুলাই মন্ত্রিপরিষদে আলোচনা শুরু করার কথা  দিয়েছেন।

ইসরাইলি সেনাবাহিনীকে ফিলিস্তিনের পশ্চিম তীর সংযোজনের / দখলের জন্য প্রস্তুতির নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। গেল সোমবার তিনি দেশটির সেনাবাহিনীকে অনিষ্পন্ন পশ্চিম তীরকে সংযুক্ত করতে প্রস্তুতি গ্রহণের জন্য প্রস্তুতির আদেশ দেন। পশ্চিম তীর ও জর্ডান উপত্যাকাটি  ফিলিস্তিনি অঞ্চল। ১৯৬৭ সাল থেকে ইসরাইল অবৈধভাবে জায়গা দখল করে আছে। সম্প্রতি দখলকৃত পশ্চিম তীরে কয়েক হাজার ইহুদি বসতি সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে ইসরাইল , যার সমর্থন দিয়েছে ওয়াশিংটন । 

Facebook Comments Box