পদত্যাগ করছেন বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান

0
714

 বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক রর্বাতো আজেভেদো পদত্যাগ করছেন। ২০২১ সালে তার মেয়াদ সেস হওয়ার কথা   থাকলে মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই তিনি পদত্যাগের পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন সংস্থাটির এক মুখপাত্র।   সূত্র – এএফপি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের চাপের কারণে এই সিধান্ত নিয়েছেন বলে জানা  যায় আন্তর্জাতিক গন মাধ্যম থেকে । 

 গত বৃহস্পতিবার সংস্থাটির মুখপাত্র কিথ রকওয়েল জানান ‘ প্রতিনিধি দলের প্রধানদের বৈঠকের পর ‘ডব্লিউটিও’ এ বিষয়ে একটি ঘোষণা দেবে । এএফপিকে পাঠানো একটি ই-মেইল বিবৃতিতে তিনি বলেন, এর আগে আর কোনো মন্তব্য করা যাবে না।

 এদিকে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, আজেভেদো তার মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করার পরিকল্পনা করেছেন বলে সদস্য রাষ্ট্রগুলোকে জানিয়েছে । সেপ্টেম্বরে তিনি পদত্যাগ করতে চান বলে জানা গেছে।

৬২ বছর বয়সী ব্র্রাজিলিয়ান এ কূটনীতিক ২০১৩ সালে প্রথমবারের মতো বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তার দ্বিতীয় মেয়াদ ২০২১ সালে শেষ হওয়ার কথা রয়েছে।আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের চাপের কারণে তিনি মেয়াদ শেষ হওয়ার আগে সরে যেতে চাচ্ছেন।

এর আগে যুক্তরাষ্ট্রের বিষয়ে নিজেদের নীতি পরিবর্তন না করলে বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেলেন মার্কিন প্রেসিডেন্ট

কয়েকটি কূটনীতিক সূত্র এএফপিকে নিশ্চিত করেছে যে, তাদের প্রশাসনিক বিষয়ে সিদ্ধান্ত দিতে বৃহস্পতিবার একটি বৈঠকে অংশ নেয়ার জন্য তড়িঘড়ি করে আহ্বান জানানো হয়েছে । করোনাভাইরাস মহামারীর প্রভাবে বিশ্ব অর্থনীতি ও আন্তর্জাতিক বাণিজ্য মহামন্দার এই সময়  আজেভেদোর পদত্যাগের খবরটি এল । বর্তমান অবস্থাকে ১৯৩০ এর দশকের মহামন্দার সঙ্গে তুলানা করছে সংস্থাটি।

বিশ্ব বাণিজ্য সংস্থা গঠন করার উদ্দেশ ছিল  বাণিজ্যের ক্ষেত্রে আন্তর্জাতিক নিয়ম নির্ধারণ করা ও সেসব নিয়মের বিষয়ে বিভিন্ন দেশের মধ্যে অন্তর্দ্বন্দ্বের সমাধান করা। 

 

Facebook Comments Box