ABAI এর নির্বাচনী চুড়ান্ত সিদ্ধান্ত গৃহীত।

0
74

তফসিল ঘোষনা ১০ই জুন

গতকাল ১জুন ২০২২ বুধবার লিমেরিক সিটি কাউন্সিল হল অফিসে অনুষ্ঠিত হলো ABAI এর নির্বাচন কমিশন ও উপদেষ্টা পরিষদের এক ​ঐতিহাসিক যৌথ জরুরী সভা। এই সভাকে এই জন‌্য ঐতিহাসিক বলছি কারন নির্বাচন কমিশন তাদের ১২ জন কমিশনার নিয়ে গত ২৩মে সোমবার ২০২২ ডাবলিনের Red Cow Moran হোটেলে দিনব‌্যাপী যেই সাধারন সভায় তারা নির্বাচনের তারিখ পরিবর্তন সহ আরও যতগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন তার সব গুলো সিদ্ধান্তকে গতকাল উপদেষ্ঠা পরিষদ স্বাগত জানায় এর ফলে নির্বাচন নিয়ে সংশয় কাটিয়ে নিশ্চিত হওয়া গেছে যে সবার অংশগ্রহনে আগামী ১১ই সেপ্টেম্বর ২০২২ আবাই নির্বাচন হতে যাচ্ছে। এটি ছিল নির্বাচন কমিশন ও উপদেষ্টা পরিষদের মধ‌্যে সমন্বয়ের ও ঐক‌্যের এক উজ্জল দৃষ্টান্ত।

নির্বাচন ১১ই সেপ্টেম্বর রবিবার ২০২২

গতকাল লিমেরিক সিটি কাউন্সিল হল অফিসে দীর্ঘ সৌহার্দ‌্যপূর্ণ আলোচনার পর বহুল প্রতিক্ষীত ABAI এর সাধারন নির্বাচন ২০২২ এর সমস্ত চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহনের পর প্রধান উপদেষ্টা ও প্রধান নির্বাচন কমিশনার একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন।

সভাটি উপদেষ্টা পরিষদের প্রধান জনাব মোহাম্মদ মোস্তফা ও নির্বাচন কমিশনের প্রধান জনাব আজাদ তালুকদারের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সকলের সম্মতিক্রমে নিম্মোক্ত সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়:
১. সভায় নির্বাচন কমিশন কর্তৃক ২৩মে সোমবার ২০২২ এ গৃহীত প্রস্তাবিত সিদ্ধান্ত সমূহ গভীরভাবে পর্যালোচনা করে সর্বসম্মতিক্রমে গ্ৰহন করা হয়।

২.নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আগামী ১০ই জুন শুক্রবার ২০২২।

৩. উপদেষ্টা পরিষদের যে সকল সদস্য নির্বাচন করবেন অথবা কোন প্রার্থীর পক্ষে প্রচারণা চালাবেন, তারা ১০ই জুন’ ২০২২ এর মধ্যে প্রধান উপদেষ্টা মহোদয়ের কাছে পদত্যাগপত্র দাখিল করবেন।

৪. তফসিল ঘোষণা ১০ই জুন শুক্রবার ২০২২ এবং তফসিল ঘোষণা করার পর থেকে ১৭ই জুন শুক্রবার ২০২২ রাত ১২টা মধ্যরাত পর্যন্ত মনোনয়ন-ফর্ম বিক্রি করা হবে। প্রতিটি পদের জন‌্য প্রার্থীগন €২৫ ইউরো দিয়ে মনোনয়ন-ফর্ম ক্রয় করতে পারবেন।

৫. ১৯শে জুন রবিবার ২০২২ থেকে ২৫শে জুন শনিবার ২০২২ পর্যন্ত মনোনয়নপত্র জমা নেয়া হবে। প্রার্থীগন মনোনয়নপত্র জমা দেওয়ার সময় তাদের পদের জন‌্য নির্ধারিত মনোনয়ন-ফি জমা দিতে হবে।

৬. ২৬শে জুন রবিবার ২০২২ থেকে ৩০শে জুন বৃহস্পতিবার ২০২২ পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে।

৭. প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ধার্য করা হয়েছে ৫ই জুলাই মঙ্গলবার ২০২২. মনোনয়নপত্র প্রত্যাহার করার ক্ষেত্রে মনোনয়ন-ফর্মের মূল‌্য অফেরতযোগ্য।

৮. মোট ২৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

৯. সভায় ভোটার নিবন্ধিকরনের প্রতি অধিক গুরুত্ব আরোপ করা হয়।

১০. উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দ আর্থিক সহযোগিতা সহ সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

১১. নির্বাচন কমিশনের কোন সদস্য নির্বাচন করতে পারবেন না এবং কোন প্রার্থীর পক্ষে প্রচারণা বা নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করতে পারবেন না।

১২. প্রার্থীগন শুধুমাত্র একক ভাবে নির্বাচনে অংশ গ্রহন করতে পারবেন,কোন প‌্যানেলে নির্বাচন করতে পারবেন না।

১৩. ভোটারদেরকে ভোট প্রদানের সময় অবশ্যই তার নিজের ছবি সহ গ্রহণযোগ‌্য পরিচয়পত্র (Valid Photo ID ) দেখাতে হবে।

১৪. নিজেকে বাংলাদেশী প্রমান করতে পারলে যে কেউ ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারবে।

১৫. উপদেষ্টা পরিষদের প্রধান , উপদেষ্টা পরিষদের সংশোধিত তালিকা প্রধান নির্বাচন কমিশনারের নিকট প্রদান করিবেন ১০ই জুন শুক্রবার ২০২২ এর মধ্যে।

১৬. তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন স্বাধীন ভাবে তাদের নির্বাচনী কার্যক্রম পরিচালনা করবে তবে যে কোন প্রয়োজনে উপদেষ্টা পরিষদের সাথে আলোচনা করে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিতে পারবে।

মহান আল্লাহর কৃপা কামনা করে এবং পরস্পরের সহযোগিতার ভিত্তিতে একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন উপহার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে সভাটি সমাপ্ত করা হয়। সভা শেষে নির্বাচন কমিশন ও উপদেষ্টা পরিষদের সদস‌্যগন এক নৈশভোজে যোগদেন।

উপদেষ্টা পরিষদ ও নির্বাচন কমিশনের যে সকল সদস‌্যগন গতকাল লিমেরিক সিটি কাউন্সিল হলে সধারন সভায় উপস্থিত ছিলেন তারা হলেন:

১. জনাব মুহাম্মদ মোস্তফা (প্রধান উপদেষ্টা)
২. জনাব আজাদ তালুকদার ( প্রধান নির্বাচন কমিশনার)
৩. শামসুল হক (হক ভাই)
৪. মিজানুর রহমান জাকির
৫. শাহাদাৎ হোসেন
৬. সাজেদুল চৌধুরী রুবেল
৭. আব্দুল জলিল
৮. সৈয়দ মুজিবুল হাসান
৯. চুন্নু মাতবর
১০. মোহাম্মদ জাকারিয়া প্রধান
১১. সাইফুল ইসলাম
১২. আব্দুর রহমান
১৩. গোলাম নবী
১৪. মোহাম্মদ তাউস মিয়া তালুকদার
১৫. মনিরুল ইসলাম

আশা করা যায়, নির্বাচন কমিশন ও উপদেষ্টা পরিষদের মধ‌্যে গতকালকের সাধারন সভায় গঠনমূলক আলোচনার মধ‌্যদিয়ে তাদের মধ‌্যে যে শক্তিশালী সমন্বয় ও ঐক‌্য লক্ষ‌্য করা গেছে এতে করে ভোটার এবং প্রার্থীদের মধ‌্যে উৎসাহ উদ্দীপনা বাড়বে এবং একটা বিশাল সংখ‌্যার ভোটার তালিকা প্রনয়নের করার কাজ তরান্বিত হবে এবং সকল মানুষের অংশগ্রহণের মধ‌্যদিয়ে ১১ই সেপ্টেম্বর রবিবার ২০২২ আমরা আয়ারল‌্যান্ড প্রবাসীরা দীর্ঘ প্রতিক্ষার পর একটা সুন্দর নির্বাচন দেখতে পাবো।

আলোচনায় নির্বাচন কমিশনারগণ আহবান করে, এখনো যারা নিবন্ধন করার সুযোগ পাননি তাঁরা যেন জলদি www.abai.ie তে নিবন্ধন করে নেন।

[ মশিউর রহমান ,Swords,Dublin.]

Facebook Comments Box