দৈনন্দিন জীবনে বাজেটের প্রভাব

0
199

আয়ারল্যান্ডে ২০২২ অর্থবছরের জন্য €৪.৭ বিলিয়ন বাজেট প্যাকেজ ঘোষণা করেছে। এই বাজেটে অর্থমন্ত্রী আগামী বছর প্রায় ৪০০,০০০ চাকুরীর ক্ষেত্র তৈরি হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন। এছাড়াও কি কি বিষয় আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে পারে তা দেখা যাক।

আপনার গাড়িতে তেল ভর্তি করে রেখেছেন তো? কারণ তেলের দাম ২ সেন্ট পেট্রোলে এবং ২.৫ সেন্ট ডিজেলে বেড়ে গিয়েছে ইতিমধ্যেই। তার মানে একটা ট্যাঙ্ক পূর্ণ করতে আপনাকে প্রায় €১.৫ অতিরিক্ত গচ্ছা দিতে হচ্ছে। বিনিময়ে আপনি পাচ্ছেন €৫০ ইউরো এক্সট্রা ট্যাক্স ক্রেডিট যা সপ্তাহে আসে প্রায় €১, যা আপনার দিয়ে আপনার এক ট্যাঙ্ক তেলের অতিরিক্ত খরচ মেটাতে যথেষ্ট নয়। তবে যারা সোশ্যাল সাহায্য গ্রহণ করতেছেন, তারা একটু বাড়তি লাভবান। সপ্তাহে €৫ ইউরো সোশ্যাল পেমেন্ট বর্ধিত করা হচ্ছে। ও হ্যাঁ সাথে আবার €৫ ফুয়েল অ্যালাউন্স বাড়ানো হচ্ছে।

চাকুরীজীবীদের জন্য আরেকটি সুখবর হল ন্যূন্যতম বেতন মানে মিনিমাম ওয়েজ বেড়ে €১০.৫০ হচ্ছে এবং উচ্চ আয়ের চাকুরীজীবীদের জন্য মিনিমাম রেট ব্যান্ড €১৫০০ বাড়তেছে, তার মানে হচ্ছে উচ্চ আয়ের চাকুরীজীবীদেরকে বাড়তি €১৫০০ এর উপর ৪০% এর বদলে ২০% ট্যাক্স দিতে হবে।

সুখবর আছে, যারা ওয়েজ সাবসিডি গ্রহণ করতেছে। কোভিড এমপ্লয়মেন্ট সাপোর্ট এপ্রিল ২০২২ এর শেষ অব্দি বজায় থাকতেছে।

বয়স ৬ এবং ৭ বছর বাচ্চাদের জন্য জিপি চিকিৎসা সম্পূর্ণরূপে ফ্রি। ছাত্রছাত্রীদের এবং ইয়ং দের জন্য SUSI এবং লিভিং সার্টিফিকেট এর পর এক্সট্রা বেনিফিট চালু হচ্ছে। ব্যাক টু স্কুলের জামাকাপড় কেনার জন্য অ্যালাউন্স ১০ ইউরো বাড়ানো হয়েছে। বয়স যাদের ১৯-২৩ তাদের জন্য চালু হচ্ছে ইয়ুথ ট্রাভেল কার্ড।

হাউজিং এর সংকট সমগ্র আয়ারল্যান্ডব্যাপী। তবে যারা সোশ্যাল হাউজিং এর আওতায় পড়বেন তাদের জন্য সুখবর। ১২,৮২০ টি নতুন সোশ্যাল বাড়ি প্রদান করার পরিকল্পনা করা হচ্ছে। যার কিছু সরকার তৈরি করবে, কিছু কিনে নিবে এবং কিছু লিজ নিয়ে বিতরণ করবে, যার মধ্যে ৯,০০০ বাড়িই হবে সম্পূর্ণ নতুন। এই বাজেটে ৪,০০০ সাশ্রয়ী বাজেটের বাড়ির পরিকিল্পনা করা হচ্ছে, যা বাজার মূল্য থেকে কম দামে কিনে নিতে পারবে। বাড়তি ১৪,০০০ হাউজিং HAP এর জন্য এবং ৮০০ RAS এর জন্য বরাদ্দ করা হয়েছে।

হাসপাতালে ইমারজেন্সিতে অপেক্ষায় থাকতে থাকতে অনেকেরই পায়ে শিকড় গজাবার অবস্থা। এই অভিজ্ঞতা নতুন নয়। ওয়েটিং সময় মোকাবেলায় এবারের বাজেটে ঘোষণা হয়েছে €২৫০ মিলিয়ন, দেখা যাক এর উপকারিতা কতটুকু পাওয়া যায়।

গার্ডা সমস্যা নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ। সে সমস্যা লাঘবের কিছুটা চেষ্টা করা হবে নতুন ৮০০ গার্ডা নিয়োগের মাধ্যমে।

ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ। প্রতি প্যাকেট সিগারেটের দাম ৫০ সেন্ট করে বৃদ্ধি পাচ্ছে।

নিচে দেখুন বাজেটের মূল অংশগুলো।

Facebook Comments Box