দীর্ঘ ৪৮ দিন পর ঘরের বাইরে স্পেন

0
710

টানা ৪৮ দিন পর ঘরের বাইরে বের হলো স্পেন- তবে শর্তসাপেক্ষে। বয়সভেদে নাগরিকদের ঘড়ের বাইরে বের হওয়ার নির্দিষ্ট সময় ভাগ করে দিয়েছে।

পাশাপাশি কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও রেস্তোরাঁ শর্তসাপেক্ষে খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার। শনিবার থেকে যারা ঘর থেকে বের হতে পারলেও তাদের নির্দিষ্ট সময় মেনে চলতে হবে। শারীরিক ব্যায়ামের জন্য সকাল ৬টা থেকে বেলা ১০টা ও রাত ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে। ১৪ বছর ও নীচের বয়সীরা এ সময়ের মধ্যে দিনে একবার ঘরের এক কিলোমিটারের মধ্যে বের হতে পারবেন। ৭০ বছরের বেশি বয়স্করা বেলা ১০টা থেকে দুপুর ১২টা ও সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত একা কিংবা কোনো সঙ্গী বা সাহায্যকারী একজনকে (যাদের বয়স ১৪ থেকে ৭০ বছর) নিয়ে ঘর থেকে বের হতে পারবেন। শিশুরা বেলা ১২টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে বাবা কিংবা মা কিংবা গৃহপরিচারকের সঙ্গে বাইরে যেতে পারবে।

এদিকে লকডাউন তুলে ফেলতে ভারতের দেখাদেখি পুরো দেশকে তিনটি কালার (রঙে) জোনে বিভক্ত করেছে ফ্রান্সও। দেশটিতে মহামারী করোনাভাইরাসে মৃত্যু হার কমে যাওয়ায় লকডাউন তুলে নেয়ার এই পরিকল্পনা করছে। এ লক্ষ্যে দেশকে সবুজ, হলুদ ও লাল- এ তিন রঙে ভাগ করেছে। ফ্রান্স আগামী ১১ মে থেকে দেশের কঠোর লকডাউন শিথিল করার পরিকল্পনা করছে।

গত বৃহস্পতিবার সরকার বৃহত্তর প্যারিস ও দেশের উত্তর-পূর্বের এক-চতুর্থাংশ এলাকাসহ ৩৫ অঞ্চলকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে লাল রঙে চিহ্নিত করেছে।

এদিকে ফ্রান্সের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা জারোম সালোমোন জানান, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে মোট ২৪ হাজার ৩৭৬ জনে দাঁড়াল। যুক্তরাষ্ট্র, ইতালি, ব্রিটেন ও স্পেনের পর ফ্রান্সের মৃতের এ সংখ্যা বিশ্বের পঞ্চম সর্বোচ্চ।

Facebook Comments Box