দাবায় মুহতারিমের একটি স্বপ্নপূরণ

0
307
Muhtarimul Haque

দাবায় মুহতারিমের একটি স্বপ্নপূরণ!


 

Muhtarimদাবাজগতে ছোটো বা বড় প্রত্যেক খেলোয়াড়ই স্বপ্ন দেখে কোনো একদিন আন্তর্জাতিক খেতাবপ্রাপ্ত একজন খেলোয়াড়ের সাথে দাবার বোর্ডে মুখোমুখি হবে। আর যদি সে একজন গ্র্যান্ডমাস্টারের সাথে খেলার সুযোগ পায়, তাহলে তো কথাই নেই। নিঃসন্দেহে তার জীবনে সেটা হয়ে থাকে একটি স্মরনীয় ঘটনা। মুহতারিমের সেই স্বপ্ন পূরণ হয় ২০২০ সালের ২৪শে জানুয়ারি। শুধুই যে স্বপ্নপূরণ, তাই নয়। কোনো গ্র্যান্ডমাস্টারের বিপরীতে প্রথম খেলাতেই সে পায় বিস্ময়কর জয়লাভ। সুতরাং এই দিনটি অবশ্যই তার দাবা জীবনের অন্যতম স্মৃতি হয়ে থাকবে চিরকাল।

সেদিন ডাবলিনের Gonzaga Classic 2020 Masters টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই তার প্রতিদ্বন্দ্বী ছিল ক্রোয়েশিয়ার উপরের সারির দাবা খেলোয়াড় গ্র্যান্ডমাস্টার Ante Saric, যার ফিডে রেটিং তখন ২৫৬৯। আর মুহতারিমের রেটিং ছিলো ২১৫৯। রীতিমতো ৪০০ রেটিং পয়েন্টের পার্থক্য। খেলার আগেই ফলাফল নিশ্চিত পরাজয়। কিন্তু সদ্যোজাত হরিণ শাবক যেমন হিংস্র ব্যাঘ্রকে ভয় পায় না, ঠিক তেমনি ১৫ বছর বয়সী নবীন মুহতারিমও বোধ হয় ভয় পায়নি একজন গ্র্যান্ডমাস্টারের সাথে অসম লড়াই করতে।

যাহোক, শীতের রাতে আমি অপেক্ষায় আছি। ইতোমধ্যে তিন ঘন্টা সময় অতিবাহিত হয়েছে। তবে আমি মহা খুশী এই ভেবে যে, ছেলে অন্তত খেলা চালিয়ে যাচ্ছে। এরপর আরও ঘণ্টাখানেক বাদে সে যখন খেলার হলরুম থেকে বের হয়ে হাসিমুখে আমাকে বললো, আমি জিতেছি। আমি ভাবলাম সে আমার সাথে নিছক দুষ্টামি করছে। আজ আমি নিজেকে ধিক্কার দিই এই ভেবে যে, ছেলের যোগ্যতাকে সেদিন অবমূল্যায়ন করেছি।

এই খেলায় মুহতারিমের পারফরম্যান্স ছিলো অসাধারন, দুর্দান্ত। তার এই খেলাটি আয়ারল্যান্ডের দাবা জগতের সকলের দৃষ্টি কাড়ে। আয়ারল্যান্ডের মূল দাবা সংস্থা আইরিশ চেস ইউনিয়ন মুহতারিমের একটি সংক্ষিপ্ত ভিডিও ইন্টারভিউ প্রচার করেছে। আইরিশ ইন্ডিপেনডেন্ট পত্রিকায় আয়ারল্যান্ডের একমাত্র গ্র্যান্ডমাস্টার Alex Baburin তাঁর দাবা বিষয়ক কলামে খেলাটি উদ্ধৃত করে বিশ্লেষন করেছেন। আইরিশ ইন্টারন্যাশনাল মাস্টার Mark Quinn মুহতারিমের খেলাটিকে উপজীব্য করে ৩৪ মিনিটের একটি ভিডিও টিউটোরিয়াল তৈরী করেছেন যেখানে তার মন্তব্য ছিলো,

“Muhtarim-Ul Haque, one of the young rising stars of Irish chess, caused a major upset when he beat Croatian Grandmaster Ante Saric in the first round of the Gonzaga Classic International Weekender this January.”

সবকিছুই চলছিলো ঠিকমতো, পরিকল্পনামাফিক। একটা সুনির্দিষ্ট টার্গেট নিয়ে। মুহতারিমও খুব ভালো একটা ফর্মে ছিলো। কিন্তু করোনা মহামারী এসে সবকিছু লন্ডভন্ড করে দিলো। তা না হলে ছেলেটা হয়তো এতোদিনে ফিদে মাস্টার হয়ে যেতে পারতো। জানি না, আমাদের সেই স্বপ্ন কবে পূরণ হবে! বাবা হিসেবে আমি সকলের শুভ কামনা ও আশীর্বাদ কামনা করি।

IM Mark Quinn এর ভিডিও টিউটোরিয়াল লিঙ্কঃ

 

এস, এম, মাহফুজুল হক
ডাবলিন
১৪ই জানুয়ারী, ২০২১

Facebook Comments Box