তামিমা আবেদিনের মহিমান্বিত অর্জন, জিতে নিলেন সন্মানজনক প্রথম পুরস্কার

Young Scientist and Technology Exhibition Award জিতে নেয় লিমেরিকের তামিমা আবেদিন

0
544

To Belittle is to Be Little – বিখ্যাত কবি ও সাহিত্যিক কাহলিল জিবরানের The Prophet বইয়ের একটি বাণী। To Belittle is to Be Little স্লোগান নিয়েই তামিমা আবেদিন ও তার টিম কাজ শুরু করে BT Young Scientist and Technology Exhibition এর জন্য প্রজেক্ট Cyber Bullying App. এবং এই অ্যাপের সুবাধেই জিতে নেয় টেকনোলোজি সিনিয়র ক্যাটাগরিতে প্রথম পুরস্কার।

হ্যাঁ আমি বলতেছি লিমেরিকে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত তামিমা আবেদিনের কথা। লিমেরিক নিবাসী জনাব জয়নাল আবেদিন হচ্ছেন তামিমার গর্বিত পিতা এবং সাদিয়া বেগম হচ্ছেন তাঁর রত্নগর্ভা মাতা। তামিমার জন্ম বাংলাদেশে হলেও, খুব অল্প সময়ের মধ্যেই আইরিশ শিক্ষা ব্যবস্থার সাথে মানিয়ে নিয়ে নিজের মেধার সাক্ষর রেখেছেন ভালোভাবেই। ২০২৪ সালের BT Young Scientist and Technology Exhibition Award এর প্রথম স্থান অর্জন করে নেয়া হচ্ছে তার উৎকৃষ্ট প্রমাণ।

s

তথ্য প্রযুক্তির এ যুগে তথ্য প্রযুক্তির বহু আশীর্বাদ যেমন আছে, তেমনি রয়েছে কিছু অভিশাপও। সাইবার বুলিং তন্মদ্ধে অন্যতম। সাইবার বুলিং এর অন্যতম প্রধান শিকার হয় তরুণ প্রজন্ম। সাইবার বুলিং এর কারণে আমরা অনেক তরুণ তরুণীর মধ্যে হতাশা, হীনমন্যতা, দুশ্চিন্তা তৈরি হতে দেখি। এমনকি সাইবার বুলিং এর ফলে অনেক আত্মহত্যার মত ঘটনাও আমরা ঘটতে দেখি। যা আমাদের তরুণ প্রজন্মের জন্য মারাত্মক অ্যালার্মিং বিষয়।

সাইবার বুলিং এর মত গুরুত্বপূর্ণ একটি ইস্যুকে মাথায় রেখে, কীভাবে সাইবার বুলিংকে প্রতিহত ও প্রতিরোধ করা যায় তার চিন্তা থেকেই তামিমা আবেদিনের Cyber Bullying App প্রজেক্ট নিয়ে কাজ করা। এই অ্যাপটি সকল অনলাইন অ্যাক্টিভিটি ডিটেক্ট করতে সক্ষম হবে। অ্যাপটি অনলাইনে উত্থিত সকল সাইবার বুলিং সম্পর্কিত কমেন্ট ডিটেক্ট ও ট্র্যাক করতে সাহায্য করবে। এমনকি সোশ্যাল মিডিয়াগুলোর সাথেও কানেক্ট করতে পারবে। সুতরাং এর মাধ্যমে কারা কাদেরকে বুলিং করলো তা সহজে ট্র্যাক করা সম্ভব হবে।

তামিমা আবেদিন প্রজেক্টের নাম দিয়েছেন To Belittle is to Be Little. এখানে BELITTLE অর্থ হচ্ছে কাউকে তুচ্ছতাচ্ছিল্য করা, অবমূল্যায়ন করা, ছোট করে দেখা, অবজ্ঞা করা। কাউকে হেয় করে, তুচ্ছতাচ্ছিল্য করে, খাটো করে কথা বলা বুলিং এর অন্তর্ভুক্ত। বুলিং করাকে আমরা বাংলায় সাধারণত গালি বলে থাকি। কাউকে খাটো করে কিছু বলাও গালির অন্তর্ভুক্ত। তরুণ প্রজন্ম অনেকটাই সেন্সিটিভ। তাই কেউ তাদেরকে একটু তুচ্ছতাচ্ছিল্য করে কিছু বললেই তাদের মন খারাপ হয়, হতাশ হয়ে থাকে, যার পরিণতিতে আত্মহত্যার মতো ঘটনাও ঘটে থাকে। তাই বুলিং হচ্ছে এখানে খুবই সিরিয়াস বিষয়।

তাইতো Cyber Bullying App টি এতো গুরুত্ব পায় এবং জিতে নেয় প্রথম পুরস্কারের মর্যাদা। তামিমা জানান ভবিষ্যতেও তিনি এ বিষয়ে কাজ করবেন। To Belittle is to Be Little এর BELITTLE আসলেই যাতে আর না গণ্য হয় সে উদ্দেশ্যেই তামিমার এগিয়ে চলা।

তামিমা আবেদিন
কে এই তামিমা আবেদিনঃ

জয়নাল আবেদিন ও সাদিয়া বেগম দম্পতির গর্বিত সন্তান হচ্ছেন তামিমা আবেদিন। দুই ভাই বোনের মধ্যে তামিমা হচ্ছেন বড়ো। তার ৯ বছর বয়স্ক ভাই কাশিফ আবেদিন।

লিমেরিকের বিশিষ্ট ব্যবসায়ী আবদুল মুমিত এবং আবদুল ওয়াদুদের আদরের ভাগ্নি হচ্ছেন তামিমা। তামিমা আবেদিনের আরেক গর্বিত মামা বিশিষ্ট ব্যবসায়ী জনাব শাহ্‌ আজমল হোসেন তামিমার এ কৃতিত্বে অনেক উচ্ছ্বসিত ও গর্বিত।

তামিমা বর্তমানে Coláiste Nano Nagle স্কুলের 5th ক্লাসের ছাত্রী। ভবিষ্যতে বিজ্ঞান বিষয়ক বিষয় নিয়ে পড়াশোনার আগ্রহ তার। তামিমার পছন্দের সাবজেক্ট হচ্ছে কেমিস্ট্রি এবং বায়োলজি।

২০২৩ সালেও তামিমা BT Young Scientist and Technology Exhibition এর স্পেশাল ক্যাটাগরিতে Hit The Books নামে Study App প্রজেক্টের জন্য পুরস্কৃত হন। 

তামিমার এই অর্জনে ফুলের তোড়া দিয়ে লিমেরিক ইয়ুথ ফোরামের পক্ষ থেকে শুভেচ্ছা জানান আমিনুল ইসলাম রনি ওঁ ওমর ফারুক নিউটন। সাথে আছেন তামিমার বাবা জয়নাল আবেদিন ও মামা শাহ্‌ আজমল হোসেন।
BT Young Scientist and Technology Exhibition কী?

ব্রিটিশ টেলিকমিউনিকেশন কোম্পানি BT গত ২০ বছর যাবৎ আয়ারল্যান্ডে তরুণ বিজ্ঞানী তৈরিতে অগ্রণী ভূমিকায় নিজেদের স্পন্সর হিসেবে যুক্ত রেখেছে। এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার বয়স সীমা ১২ থেকে ১৯ বছর।

BT Young Scientist and Technology Exhibition সাধারণত পাঁচটি মূল বিভাগে অনুষ্ঠিত হয়ে থাকে। আর ৮০ টিরো বেশি উপ বিভাগে এগুলোকে বিভক্ত করা হয়। আমাদের পাঠকদের সুবিধার্থে ক্যাটাগরিগুলো উপ ক্যাটাগরি সহ তুলে ধরা হলো। আমরা আশা করি প্রতি বছর আমাদের অনেক অনেক শিক্ষার্থী এই রকম বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করবে এবং আমাদের দেশের নাম ও তাঁর পরিবারের নাম উজ্জ্বল করবে।

Biological and Ecological sciences

agriculture, anatomy, animal science, biochemistry, biotechnology, disease, ecology, environmental science, enzymology, forestry, food science, genetics, horticulture, medical science, metabolism, microbiology, molecular biology, physiology, physiotherapy, plant science or veterinary science.

Chemical, Physical and mathematical sciences

Chemistry, physics, mathematics, applied mathematics, engineering, computer programming and language or electronics. meteorology, geophysics, geology and astronomy.

Social and Behavioural sciences

Social and behavioural sciences, economic, geographical, psychological or sociological studies of human behaviour, attitudes and experience, social analysis of environmental factors, demography, learning and perception as well as the study of attitudes and behaviour in relation to health, nutrition, work, leisure and living habits are all included here. Also eligible are projects on consumer affairs, effects on society, social anthropology and political science provided they involve the use of scientific methods.

Technology

The use of technology in new or improved applications, enhanced efficiencies, new innovations or better ways to do things. The category could include things related to the Internet, communications, electronic systems, robotics, control technology, applications of technology, biotechnology innovative developments to existing problems, computing and automation.

Health and Wellbeing

Attitudes and behaviour in relation to health, mental health, nutrition, work, leisure, sport and exercise, living habits and wellbeing. The study of culture, civil engagement, community, economic development, environmental quality, housing, skills, social connections, and quality of life and work.

Facebook Comments Box