তরুণ প্রজন্মের সফলতার গল্প; সফওয়াত ইসলাম নিতুল

0
720
Sofwat Islam Nitul
Sofwat Islam Nitul

তরুণ প্রজন্মের সফলতার গল্প – সফওয়াত ইসলাম নিতুল


 

কথায় আছে উঠতি মূলা পত্তনেই চেনা যায়। সফওয়াত ইসলাম নিতুল তেমনি একজন ব্যাক্তিত্ব। অসামান্য প্রতিভার অধিকারি নিতুল আইরিশ বাংলাদেশী কমিউনিটির এক তরুণ মুখ, ছেলেবেলা থেকেই প্রতিভার স্বাক্ষর রেখে যার এগিয়ে চলা। বাংলাদেশের গভর্নমেন্ট লেবোরেটরি হাই স্কুল, ঢাকা থেকে আয়ারল্যান্ডের ট্রিনিটি কলেজ ডাবলিন,  বিশ্ববিদ্যালয় থেকে কর্মক্ষেত্র; সর্বত্রই রয়েছে যার সফলতার পদচিহ্ন।

নিতুলের জন্ম বাংলাদেশে। ২০০৬ সালে মা নাজমা ইসলাম নাজুর সাথে পাড়ি জমান আয়ারল্যান্ডে, বাবা আমিনুল ইসলাম বুলবুল ২০০২ সাল থেকেই আয়ারল্যান্ডের বাসিন্দা। দুই ভাই ও এক বোনের সুখী পরিবার। একমাত্র বড়ো বোন নিউরো ক্যামিস্ট্রির উপর PhD করছেন এবং ভাই ফার্স্ট ইয়ারে অধ্যয়নরত। বেড়ে উঠা ডাবলিনের ক্লোনডালকিনে। ক্লোনডালকিনের ময়েল পার্ক কলেজ থেকে অসাধারণ কৃতিত্বের সাথে সম্পন্ন করেন জুনিয়র এবং লিভিং সার্টিফিকেট পরীক্ষা। জুনিয়র সার্টিফিকেট পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ন হন। এই অনবদ্য ফলাফল তখন লোকাল পত্রিকায় প্রকাশিত হয়। এছাড়াও তিনি ২০০৮ থেকে ২০১০ সালে টানা তিনবার সেরা শিক্ষার্থীর পুরষ্কার জিতে নেন। ট্রাঞ্জিশন ইয়ারে ডিস্টিংশন এবং লিভিং সার্টিফিকেট পরীক্ষায় ৫৬৫ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হন। যেটা ছিল ২০১৩ সালের লিভিং সার্টিফিকেট পরীক্ষায় ঐ স্কুল এর ফলাফলের শীর্ষ স্থান এবং স্কুলের একমাত্র ছাত্র হিসেবে স্বনামধন্য ট্রিনিটি কলেজ থেকে অফার পান। ঐ সময় তিনি ময়েল পার্ক স্টুডেন্ট সোসাইটির নির্বাচিত মেম্বার ও ট্রেজারার নির্বাচিত হন।

Related News: লিমেরিকের কিশোরী “অরণ্যা খাঁন জাকারিয়া” তরুণ বিজ্ঞানী মেলায় বিশেষ পুরস্কার প্রাপ্ত

এরপর ট্রিনিটি কলেজ থেকে অসামান্য কৃতিত্বের সাথে ফার্স্ট ক্লাস পেয়ে শেষ করেন কম্পিউটার সাইন্স & বিজনেস এর উপর গ্রাজুয়েশন। কলেজে অসামান্য অবদানের ফলে স্কলারশিপ গ্রহণ করেন Google, IBM, Web Summit, Salesforce এবং Nissan Ireland এর মত নামজাদা প্রতিষ্ঠান থেকে। Bridge2College প্রোগ্রাম এর এম্বাসেডর নিযুক্ত হওয়া, নবাগত শিক্ষার্থীদের মেন্টর হিসেবে দায়িত্ব পাওয়া, ক্লাস রিপ্রেজেন্টিটিভ হিসেবে কাজ করা সহ অনেক কিছুতেই জড়িত ছিলেন এই প্রতিভাবান।

Family of Sofwat Islam
Family of Sofwat Islam

সবশেষে একই কলেজ থেকে ম্যানেজমেন্ট অব ইনফরমেশন সিস্টেমের উপর মাস্টার্স শেষ করেন। মাস্টার্সে তিনি ডিস্টিংশন পান। ঐ সময় কলেজ থেকে মাত্র চার জন ডিস্টিংশন পান, তাঁর মধ্যে নিতুল একজন। যার শিক্ষাগত জীবন এত বৈচিত্র্যময় তাঁর কর্মজীবনও যে বৈচিত্রময়তায় ভরপুর থাকবে তা বলার অপেক্ষা রাখেনা। মাস্টার্স করা অবস্থাতেই সুযোগ মেলে বিখ্যাত কর্পোরেশন Citi Group Inc এ ইঞ্জিনিয়ারিং এনালিস্ট হিসেবে। এরই মধ্যে মাস্টার্স সম্পন্ন হয়। এর পর শুরু হয় তাঁর ক্যারিয়ারের মই বেয়ে উপরে উঠা। Citi Group থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন Dataship Ltd এ, বছর না ঘুরতেই পদোন্নতি হয় সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে, তারও এক বছর এর মাথায় আবার পদোন্নতি হয়ে এখন তিনি একই কোম্পানির প্রোডাক্ট ম্যানেজার হিসেবে দায়িত্বরত আছেন।

খেলাধুলায়ও নিতুল কম যায় নি। তিনি ছিলেন অসাধারণ ক্রীড়াশীল ব্যক্তি। স্কুল জীবনেই অর্জন করেন খেলাধুলায় অসামান্য সাফল্য। ২০০৮ সালে ১০০ মিটার স্প্রিন্টে ফার্স্ট এবং বর্ষসেরা বাস্কেটবল খেলোয়াড় নির্বাচিত হন। ২০১০ সালে ডাবলিন লায়ন্স ক্লাবের পক্ষ হতে অনূর্ধ্ব-১৬ বাস্কেটবল ডিভিশনে-২ এর হয়ে চ্যাম্পিয়ন এবং একই বছর একই ক্লাব থেকে টীম ক্যাপ্টেন এর দায়িত্ব পান। ২০১২ সালে আবারও চ্যাম্পিয়ন হন অনূর্ধ্ব-১৭ বাস্কেটবল ডিভিশন-১ এর হয়ে। এরপর ২০১১-২০১২ তে ময়েল পার্ক কলেজ বাস্কেট বল টিম ক্যাপ্টেনের দায়িত্ব পালন করেন।

Related Story: লিভিং ও জুনিয়র সার্টিফিকেট (২০২০) শিক্ষার্থী রেজিস্ট্রেশন 

অনন্য প্রতিভাধর নিতুল তাঁর প্রতিভার আভা ছড়িয়ে দিতে চান সমাজে। তাঁর জ্ঞান ও অভিজ্ঞতাকে ছড়িয়ে দিতে চান বর্তমান প্রজন্মের ছাত্রছাত্রীদের মাঝে। যে কোন ধরনের পরামর্শ ও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চান সকলের মাঝে। এছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রাখার প্রবল ইচ্ছা পোষণ করেন। এমন সাফল্যমণ্ডিত শিক্ষাজীবন ও বর্ণাঢ্য কর্মজীবন যার, তিনি যেমন তাঁর পরবিবারের জন্য গর্বের, তেমনি গর্ব আমাদের বাংলাদেশী কমিউনিটির। নিতুলরাই তুলে ধরতে সচেষ্ট হবে আমাদের স্বত্বাকে, বাঙ্গালি জাতির অস্তিত্বকে। নিতুলের মত মেধাবীদের পদাঙ্ক অনুসরণ করে এগিয়ে যাক আমাদের আজকের ও আগামীর প্রজন্ম।

আমরা আইরিশ বাংলা টাইমস পত্রিকা পরিবারের পক্ষ থেকে তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করি এবং তাঁর পিছনে শ্রম দেওয়া গর্বিত পিতামাতা ও মেন্টরদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।

Facebook Comments Box