ডাবলিনে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনীম এর মত বিনিময় সভা অনুষ্ঠিত

0
354

গত (২২/০২/২০২৪) বাংলাদেশ কমিউনিটি ডাবলিন (বিসিডি) এর সহযোগিতায় এবং আয়ারল্যান্ড বাংলাদেশ আওয়ামীলীগ এর উদ্যোগে আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশী নেতৃবৃন্দের সাথে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এর সাথে  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি ডাবলিন (বিসিডি) এর নেতৃবৃন্দ , আয়ারল্যান্ড বাংলাদেশ আওয়ামীলীগ , যুবলীগ , ছাত্রলীগ এর নেতৃবৃন্দ সহ প্রবাসী বাংলাদেশী বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ উপস্থিত ছিলেন ।উল্লেখযোগ্য নারীদের উপস্থিতিও মত- বিনিময় সভায় লক্ষ্য করা গেছে ।

মত বিনিময় সভায় হাই কমিশনার সাইদা মুনা তাসনীম উনার বক্তিৃতায় মহান ২১শে ফেব্রুয়ারি কি ভাবে একটি জাতীয় দিবস থেকে একটি আন্তর্জাতিক দিবসে পরিণত হলো তার প্রেক্ষাপট তুলে ধরেন । তিনি বলেন আজ আমরা গর্বের সাথে ২১শে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছি । তিনি আরোও বলেন এটি সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব এবং আন্তরিক সহযোগিতার কারনে । হাই কমিশনার বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি যে আওয়ামীলীগ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে হয়েছে তা তিনি উল্লেখ করেন ।

আয়ারল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সমস্যা সমাধানে হাই কমিশন সর্বাত্মক সহযোগিতা করবে বলে তিনি দৃঢ় কন্ঠে উচ্চারণ করেন ।

মান্যবর হাই কমিশনার প্রবাসীদের উদ্দেশ্যে মত বিনিময় কালে CENSUS Ireland এ বাংলাদেশী প্রবাসীদের রেজিস্ট্রেশন করার জন্য অনুরোধ করেন । কারন CENSUS Ireland এ এখন পর্যন্ত মাত্র ১৫০০০ প্রবাসী রেজিস্ট্রেশন করেছেন বলে উল্লেখ করেন ।

তিনি প্রতিবন্ধিদের Consular Service সহজ করার জন্য লন্ডন হাই কমিশন আয়ারল্যান্ডে বিশেষ ব্যবস্থা গ্রহন করবে বলে আশা ব্যক্ত করেন ।

তিনি E-Passport যেন সকল প্রবসীরা করে নেন সেদিকেও গুরুত্ব আরূপ করেন এবং বাংলাদেশীদের আয়ারল্যান্ডে বিভিন্ন ক্ষেত্রে ভিসা অনুমোদনের মাত্রা ৭৮% উন্নীত হয়েছে বলে উল্লেখ করেন ।

অনুষ্ঠানে ইউকে, আয়ারল্যান্ড এবং লাইবেরিয়ার মান্যবর হাইকমিশনার সাইদা মুনা তাসনিম কে বিসিডির পক্ষ থেকে ক্রেস্ট উপহার তুলে দেন বাংলাদেশ কমিউনিটি ডাবলিন “বিসিডির” সম্মানিত সভাপতি জনাব মোস্তফা l ডাবলিন আওয়ামী লীগের পক্ষে সভাপতি মোঃ ফিরোজ হোসেন ও সাধারণ সম্পাদক অলক সরকার  এবং আয়ারল্যান্ডে ছাত্রলীগের সাধারণ সম্পাদক রব্বি ইসলাম ও যুবলীগ নেতা দিলদার আলী ।

প্রবাসী কবি , লেখক এবং প্রাবন্ধিক সাজেদুল চৌধুরী রুবেল উনার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘ফেরাবো না তোমাকে’ মান্যবর হাইকমিশনার সাইদা মুনা তাসনিম কে প্রদান করেন ।

Facebook Comments Box