ডাবলিনে অনুষ্ঠিত হল মাল্টিকালচারাল ফেস্টিভাল

0
201

গত ১৯মে ২০২৪ আয়ারল‍্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত হয়ে গেল মাল্টিকালচারাল ফেস্টিভাল ২০২৪। হাজার মানুষের উপস্থিতিতে ক্লনগ্রিফিনের ফাদার কলিনস পার্কে ষস্ট বারের মত এই ইভেন্টটির আয়োজনে ছিল ডাবলিন সিটি কাউন্সিল, তাসনুভা শামীম ফাউন্ডেশন আয়ারল্যান্ড, বেলামাইন কমিউনিটি গ্রুপ ও ক্লনগ্রিফিন কমিউনটি এসোসিয়েশন।

তাসনুভা শামীম ফাউন্ডেশনের উদ‍্যোগতা বাংলাদেশী বংশদ্ভোব জনাব সাগর আহমেদ শামীম, আইরিশ বাংলা টাইমস এর প্রতিনিধি কবির আহমদ এর কাছে ফেস্টিভাল নিয়ে উনার এক মন্তব্যে বলেন – ‘’ আয়ারল‍্যান্ড এ অভিবাসীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।এখানে এখন বিশ্বের প্রায় সকল দেশেরই মানুষ কম বেশী বসবাস করে । এই আয়োজনের প্রধান উদ্দেশ্য হচ্ছে – বিভিন্ন দেশের মানুষ একটি জায়গায় একত্রিত হয়ে বিভিন্ন সংস্কৃতি আদান-প্রদানের মাধ্যমে একটি সমৃদ্ধ সম্পর্ক তৈরী করা ।”

তিনি আরোও বলেন -আইরিশ সরকার মনে করে এ দেশে স্থায়ীভাবে বসবাস করা অভিবাসীদের সঙ্গে , মূল ধারার আইরিশ নাগরিকদের সাস্কৃতিক আদান-প্রদানের মাধ্যমে একদিকে যেমন আইরিশ সস্কৃতি সমৃদ্ধ হবে , তেমনি অন্যভাবে আয়ারল্যান্ড একটি মাল্টিকালচারাল রাষ্ট্রে পরিনত হবে । তাসনুভা ফাউন্ডেশন এ কাজটি ছয় বছর ধরে করে যাচ্ছে এ জন‍্যে তিনি ফাউন্ডেশন এর পক্ষ থেকে সবাইকে ধন‍্যবাদ জানান।

আয়োজকদের তথ্য অনুযায়ী আয়ারল‍্যান্ডের বসবাসরত ৫০ টিরও বেশী দেশের মানুষের অংশগ্রহন ছিল এই ফেস্টিভালে। ১৯ মে রবিবার দুপুর ১ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত চলা এ ফেস্টিভালে নানা ধরনের স্টল নিয়ে বসেছিলেন বিশ্বের বিভিন্ন দেশের মানুষ।

মাল্টিকালচারাল ফেস্টিভালে এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় কাউন্সিলর, মেয়র এবং এমপি সহ বিশিষ্ট ব‍্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। ফেস্টিভাল নিয়ে স্থানীয় কাউন্সিলর এবং মেয়র এক সংক্ষিপ্ত বক্তিতায় এ ধরনের মাল্টিকালচারাল ফেস্টিভাল আয়ারল্যান্ড সরকার উৎসাহিত করে এবং প্রয়োজনীয় সহযোগিতার জন্য সরকার সব সময় প্রস্তুত ।

এই ফেস্টিভালে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহন লক্ষ্যনীয় ছিল । বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সামাজিক – সাস্কৃতিক সংগঠনের বিভিন্ন ব্যক্তিবর্গের উপস্থিতিও লক্ষ্যনীয় ছিল ।

Facebook Comments Box