ট্রা‌ম্পের মুখ বন্ধ রাখতে ব‌লে‌ছেন হাউস্টন পু‌লিশ প্রধান

0
256

এস, এ,রব :~  গঠনমূলক কিছু বলার না থাকলে, মুখ বন্ধ রাখুন’- লাইভ টিভিতে এসে এমন বক্তব্য দিয়েছেন  হাউস্টন পুলিশ প্রধান। সরাসরি সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

হাউস্টন পুলিশ প্রধান আর্ট আভেসিডো যখন খবরে শোনেন যে ট্রাম্প রাজ্যের গভর্নরদের বিক্ষোভকারীদের উপর ক‌ঠোর এবং প্রশাস‌নের   দুর্বলতার চিহ্ন প্রকাশ বন্ধ করতে বলেছেন, তখন এমন মন্তব্য করেন তিনি।
গত সপ্তাহে পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ মার্কিন জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভ অব‌্যাহত র‌য়ে‌ছে  দেশটিতে। আইন  -শৃঙ্কলা প‌রি‌স্হি‌তির চরম অবন‌তির প‌রি‌প্রেক্ষি‌তে  ট্রাম্পের বক্তব্যে অসন্তুষ্ট হ‌য়ে আভেসিডো ট্রাম্পকে বলেন, যদি গঠনমূলক কিছু বলার না থাকে, তাহলে মুখ বন্ধ রাখুন।
তি‌নি  সোমবার রাতে সিএনএনের আমানপোর শোতে লাইভে এসে একথা বলেন । ওই শোতে আমানপোর প্রশ্ন করেন, যুক্তরা‌ষ্ট্রের  উত্তাল পরিস্থিতি শান্ত রাখার জন্য পুলিশের এখন কী করা উচিত?
আমানপোরের প্রশ্নে মাথা নাড়িয়ে আভেসিডো বলেন, আমি দেশের পুলিশ প্রধানদের বরাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলতে চাই, যদি আপনার গঠনমূলক কিছু বলার না থাকে, তাহলে মুখ বন্ধ রাখুন। কারণ আপনি ২০ দশকের গোঁড়ার দিকের নারী ও পুরুষকে ঝুঁকিতে ফেলছেন।এমন প‌রি‌স্হি‌তি‌তে  কর্তৃত্ব বিস্তারের চে‌য়ে মানু‌ষের  হৃদয় ও মন জয়ের বিষয়‌টি সর্বা‌ধিক গুরুত্বপুর্ণ। ট্রাম্প‌কে ই‌ঙ্গিত ক‌রে  আভেসিডো পরিস্কার  ভাষায় ব‌লেন , আমরা মানুষকে উদারতা ও দুর্বলতার মধ্যে দ্বিধান্বিত করতে চাই না। হাউস্টনে আমাদের যা আছে অবহেলায় তা হারাতে চাই না।
তিনি  তার  বক্ত‌ব্যে  আরও  যোগ করে ব‌লেন, দেশব্যাপী আমার সব সহকর্মীদের পক্ষ থেকে বলছি, বর্তমান প‌রি‌স্হি‌তি‌তে অনেক অফিসার আহত হচ্ছেন, কমিউনিটির সদস্যরা আহত হচ্ছেন। আপনার কিছু বলার না থাকলে চুপ করে থাকুন। সেটাই কিন্তু স‌ঠিক নেতৃত্বের গুনাবলী। আর আমাদের এখন অন্য যে কোনো সময়ের থেকে স‌ঠিক নেতৃত্ব বেশি দরকার। আমরা ভোট দিই বা না দিই তিনি আমাদের প্রেসিডেন্ট। তাহা‌কে প্রেসিডেন্টের মতোই আচরণ করতে হবে, শিক্ষানবিশের মতো আচরণ না করার জন‌্য তি‌নি অনু‌রোধ ক‌রে‌ন । 
আভেসিডো লাইভ শো‌তে  এক প্রকার কটাক্ষ ক‌রে ব‌লেন যে ,এটা হলিউড নয়, বাস্তব জীবন। আর বাস্তব জীবন এখন ঝুঁকিতে পড়েছে। আমি মার্কিন জনগণকে পুলিশের সঙ্গে দাঁড়ানোর আহ্বান জানাবো। যা করা দরকার আসুন  আমরা  সক‌লে মি‌লে সেটাই ক‌রি ।

গত ২৫ মে মিনেয়াপোলিসে পুলিশের হেফাজতে থাকার সময় মারা যান ৪৬ বছর বয়সী আফ্রিকান আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড।
বছর বয়সী কৃষাঙ্গ যুবক জর্জ ফ্ল‌য়েড হত‌্যাকা‌ন্ডের সা‌থে জ‌ড়িত পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনের বিরুদ্ধে তৃতীয় ডিগ্রি হত্যার অভিযোগ আনা হয়েছে মিঃ ফ্লয়েডের পরিবারের পক্ষ  থে‌কে । 

Facebook Comments Box