ট্রাম্প সাম্রাজ্যের পতন ও ইতিহাস গঠন

0
270
জো বাইডেন ও কমলা হ্যারিস

রুদ্ধশ্বাস লড়াইয়ের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। পেনসিলভানিয়ায় পপুলার ভোটে জয় পেয়েছেন বাইডেন। এই জয়ে তিনি ম্যাজিক ফিগার ২৭০ ছাড়িয়ে গেলেন। 

এই জয়ে সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ইতিহাস গড়লেন বাইডেন। এর আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ পপুলার ভোট পাওয়ার ইতিহাসও সৃষ্টি করেন ৭৭ বছর বয়সী এই ডেমোক্র্যাট। 

বাইডেন যুক্তরাষ্ট্রের সিকি শতাব্দীরও বেশি সময়ের মধ্যে ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টকে হারিয়ে ইতিহাস গড়েছেন। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ট্রাম্প তৃতীয় কোনো প্রেসিডেন্ট যিনি, ক্ষমতাসীন হিসেবে নির্বাচন করে হেরে গেলেন। যদিও নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে সোমবারই আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

 ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ হিসেবে ওই পদে নির্বাচিত হলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, প্রথম অশ্বেতাঙ্গ ভাইস এবং প্রথম এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট। ৫৬ বছর বয়সে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে রাজনৈতিক ক্যারিয়ার জুড়েই নানা মাইলস্টোন তৈরি করেছেন তিনি।

এবারের নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে প্রার্থিতা প্রত্যাশী ছিলেন কমলা। কিন্তু পরে সরে দাঁড়ান। আগস্টে বাইডেন তাকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেন। ভারতীয় মা আর জ্যামাইকান বাবার সন্তান কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের নেতৃত্বের এমন স্তরে পৌঁছে গেছেন যেখানে তার আগে কোনও নারী পৌঁছাতে পারেননি।

ঐতিহাসিক এই নির্বাচনের মধ্য দিয়ে সমাপ্ত হল ট্রাম্প সাম্রাজ্যের এবং উত্থান ঘটল বাইডেন সাম্রাজ্যের। এখন দেখার বিষয় কেমন হয় ভবিষ্যৎ যুক্তরাষ্ট্রের শাসনব্যবস্থা। 

Facebook Comments Box