জ্বালানী গবেষণায় কোটি টাকার অনুদান পেলেন বাংলাদেশি গবেষক

0
355
তৌফিক রেজা

যুক্তরাষ্ট্রের বেসরকারি বিশ্ববিদ্যালয় ফ্লোরিডা ইনস্টিটিউট অব টেকনোলজির রাসায়নিক প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভূত তৌফিক রেজা জন্মভূমির কয়েক লাখ মানুষের জীবনমানের পরিবর্তন আনতে প্রায় দেড় কোটি টাকা সমমূল্যের অনুদান লাভ করেছেন। 

তৌফিক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা মিলে  তিন বছরের জন্য এ অনুদান লাভ করেন।

তৌফিক ও তাঁর গবেষক দলটি এসব জৈবিক বর্জ্যকে কীভাবে জ্বালানিতে রূপান্তর করা যায় তা নিয়ে অনুসন্ধান করবেন। তাদের পরিকল্পনা, স্বল্পমূল্যে দেশব্যাপী বর্জ্য উৎপন্ন থেকে জ্বালানি বিতরণ করা ।

তৌফিক বলেন, “একদিকে প্রাকৃতিক গ্যাসের মজুদ ফুরিয়ে যাচ্ছে,আবার বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করার মত খুব বেশি জমিও নেই আমাদের, আমি তাই দেশের এনার্জি সেক্টর নিয়ে বেশ চিন্তিত ছিলাম। আমি বুঝেছি যে মানুষ বেশি মানেই বর্জ্যও বেশি। ফলে আমি সব সময় এই বর্জ্যকে কীভাবে জ্বালানিতে রূপান্তর করা যায় তার উপায় খুঁজছিলাম”।

বুয়েটে পড়ালেখা করা তৌফিক এবং বাংলাদেশি গবেষকেরা ফ্লোরিডা টেকের প্রযুক্তি ব্যবহার করে এখন গবেষণা করে দেখছেন কীভাবে বর্জ্য থেকে জ্বালানি তৈরি করে সহজে মানুষকে সরবরাহ করা যায়।

নিজেদের পরিকল্পনার কথা উল্লেখ করে তৌফিক বলেছেন, ‘আমার বেড়ে ওঠা বিশ্বের অন্যতম দূষিত শহর ঢাকায়। অনবরত লোডশেডিংয়ে আমরা অভ্যস্ত ছিলাম। প্রাকৃতিক গ্যাস ক্রমশ শেষ হয়ে যাচ্ছে। গ্যাস পাওয়ার মতো বেশি উৎসও বাকি নেই। বাংলাদেশের এনার্জি সেক্টর নিয়ে আমি চিন্তিত ছিলাম।’

‘কাজ করে বুঝেছি বেশি মানুষ মানেই বেশি বর্জ্য। এই বর্জ্য কীভাবে জ্বালানিতে রূপান্তর করা যায়, সব সময় সেটি ভেবেছি।’

তৌফিকের তত্ত্বাবধানে বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক কর্মকাণ্ড শুরু হবে।

ভবিষ্যতের জ্বালানী চাহিদা পূরণে বাংলাদেশকে সহায়তা করতে পেরে উচ্ছ্বসিত তৌফিক।

Facebook Comments Box