জুনে লন্ডন হতে বিদায় নিতে পারে করোনা

0
757

 লন্ডন থেকে আগামী জুন মাস থেকে বিদায় নিতে পারে প্রাণঘাতী  করোনাভাইরাস। গবেষণায় বলছে, দিনে নতুন আক্রান্তের সংখ্যা ২৪ এ নেমে এসেছে । তুর্কি সংবাদমাধ্যম আনাদলু এর বরাত দিয়ে জানানো হয় , পাবলিক হেলথ ইংল্যান্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল রিসার্চ কাউন্সিল বায়োস্টাটিক্স ইউনিটের নতুন মডেলিং অনুয়ায়ী এ তথ্য প্রকাশ করা হয়।

ব্রিটেনের সাবেক পরিবেশ সচিব থেরেসা ভিলিয়ার্স টেলিগ্রাফকে বলেছেন, এই সংখ্যাটি আমাদের জন্য ভালো খবর। সরকার দেখাচ্ছে লকডাউন ব্যবস্থা কার্যকর হয়েছে। তবে আমি মনে করি, তারা লন্ডনে লকডাউন পরিস্থিতি আরও স্বাভাবিক করতে এই খবর দেখাচ্ছে। অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে আমাদের বিকল্প পথ খুঁজে বের করা অতি গুরুত্বপূর্ণ; ব্রিটেনের জন্য লন্ডন অর্থনীতির পাওয়ার হাউস।

প্রতিবদেনটিতে  বলা হয়, এই নতুন মডেলিংটিতে ইংল্যান্ডের (R) ‘আর এর মান’ বের করার চেষ্টা করা হয়েছিল… যেখানে দেখানো হচ্ছে, সংক্রামিত ব্যক্তি থেকে অন্যজন সংক্রমিত হয়ে যাওয়া। (R) ‘আর’ এর মান বলতে বোঝানো হয়েছে, প্রতি সংক্রমিত ব্যক্তি অন্য একজনকে সংক্রমিত করে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, লকডাউন পরিস্থিতি আরও শিথিলের জন্য ‘আর’ মান ১ এর নিচে নামাতে হবে।

প্রতিবেদনটিতে  বলা হয়, নতুন তথ্য অনুযায়ী বর্তমানে ইংল্যান্ডের ‘আর’ এর মান গড়ে ০.৭৫। উত্তর-পশ্চিমের দিকে  এর হার বেশি ছিল ০.৮ এবং সেখানে প্রতিদিন নতুন চার হাজার জন সংক্রামিত হতে দেখা যাচ্ছে। সর্বনিম্ন হারটি লন্ডনে–যার মান ০.৪। এটার  অর্থ প্রতি ১০ লন্ডনি যারা এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে অন্য ৪ জনকে সংক্রমিত করেন।

Facebook Comments Box