গনতন্ত্র, সুবর্ন জয়ন্তী ও কিছু ভাবনা – প্রভাষক আব্দুস সহিদ

0
321
Shahid

গনতন্ত্র, সুবর্ন জয়ন্তী ও কিছু ভাবনা
প্রভাষক আব্দুস সহিদ


 

শুনেছি আমরা স্বল্পউন্নত (Less developed) দেশের তালিকা থেকে উন্নয়নশীল (developing) দেশের তালিকায় উন্নীত হচ্ছি, এর পর কবে আমরা স্থান করে নিতে পারব উন্নত (developed) দেশের তালিকায় ? জানিনা। তবে আমার প্রশ্ন হল, আমরা হয়ত উন্নয়নশীল হচ্ছি অর্থনীতিতে কিন্তু গনতন্ত্রে আমরা কতটুকু উন্নয়নশীল হচ্ছি? নাকী অবনতিশীল হচ্ছি? আমরা জানি গনতন্ত্র আর উন্নয়ন এক জিনিষ নয়, তাছাড়া উন্নয়ন প্রক্রিয়া একটি ধারাবাহিক ( চলমান) প্রক্রিয়া মাত্র।

আমাদের রাজধানী ঢাকা শহর বিশ্বের চতুর্থ নিকৃষ্টতম (আবর্জনার) শহর বলা হয়ে থাকে, অথচ এই আবর্জনার শহরে আমাদের সরকার প্রধান বা রাস্ট্রপ্রধানের বসবাস। একটি উন্নয়নশীল দেশের বা উন্নত দেশের শহর দেখলে তা সহজে অনুমান করা যায়। তাহলে আমরা কতটুকু উন্নয়নশীল হচ্ছি ?

সুবর্ন জয়ন্তিতে এসে আমার প্রশ্ন, আমরা যে লক্ষ ও উদ্দেশ্য নিয়ে দেশ স্বাধীন করেছি, তার কতটুকু সফলতা অর্জন করতে পেরেছি? স্বাধীনতার ৫০ বছরে আমরা গনতন্ত্রকে প্রাতিস্টানিক রুপ দিতে পারিনি, পারিনি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে। তাছাড়া একটি সুস্ট নির্বাচন ব্যবস্থা গড়ে তুলতে পারিনি আজো। নির্বাচন ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংশ করা হয়েছে। একজন নির্বাচন কমিশনারের বক্তব্যই প্রনিদানযোগ্য।
আমাদের সংবিধানে ক্ষমতা সতন্ত্রীকরন নীতির (separation of power) কথা পরিস্কার বলা হলে ও রাস্ট্রের আইন বিভাগ, শাসন বিভাগ এবং বিচার বিভাগ কত টুকু স্বাধীন ভাবে কাজ করছে তা আজ জনমনে সংশয় দেখা দিয়েছে। একটি দেশের বিচার বিভাগ কতটুকু স্বাধীন তা একজন প্রধান বিচারপতির বাধ্য হয়ে বিদেশে প্রস্থান করা থেকেই স্পস্ট অনুমেয়।

রাজনীতি করার অধিকার সংবিধান স্বীকৃত। অথচ দেশের প্রধান রাজনৈতিক দল বিএনপি কে স্বাভাবিক শান্তিপূর্ণ কর্মসূচী পালন করতে দেওয়া হচ্ছে না উপরূন্ত ৩৫ লাখের অধিক মামলা দিয়ে প্রতিনিয়ত হয়রানী করা হচ্ছে বার বার ক্ষমতায় আসীন হওয়া দলটির নেতা কর্মীদের।
বি.এন.পি একটি লিবারেল ডেমোক্রেটিক পার্টি, এ দল জনগনের সমর্থন নিয়ে ই ক্ষমতায় যেতে চায়, আর এর মাধ্যম হচ্ছে নির্বাচন। সংবিধানে বলা আছে “ জনগনই রাস্ট্রের প্রকৃত মালিক” নির্বাচনের মাধ্যমেই জনগন তার প্রতিনিধি নির্বাচন করে ‘সরকার’ গটন করবে এটাই নিয়ম কিন্তু গত নির্বাচনে মানুষ দিনের ভোট রাতে আদায় করার অবিশ্বাস্য ইতিহাস সৃস্টিকারী দৃষ্টান্ত অবলোকন করেছে, যা গনতন্ত্রের জন্য মোটেই সুখকর নয়।

পরিশেষে এটুকু বলতে চাই, সরকার যেহেথু বলতে চাচ্ছে, তারা জনগনের জন্য অনেক কিছু করেছে তাহলে একটা নিরপেক্ষ নির্বাচন করতে অসুবিধা কোথায়, এতই উন্নয়ন আর জনপ্রিয় হলে জনগনের কাছে যেতে এত ভয় কিসের ? দেন না একটা নিরপেক্ষ নির্বাচন পরক করে দেখুন জনপ্রিয়তা কতটুকু।

প্রভাষক আব্দুস সহিদ
আয়ারল্যান্ড

Facebook Comments Box