খুব শীঘ্রই ২৯ হাজার প্রবাসী দেশে ফিরছেন : পররাষ্ট্রমন্ত্রী

0
300

কয়েক সপ্তাহের মধ্যেই বিদেশ থেকে প্রায় ২৮ হাজার ৮৪৯ জন প্রবাসী নাগরিক দেশে ফিরবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।
বুধবার ( ৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবাসী নাগরিকদের জন্য করণীয় নিয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে এক ভিডিওবার্তায় পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, আগামী কয়েক সপ্তাহে ২৮ হাজার ৮৪৯ জন প্রবাসী নাগরিক দেশে ফিরবেন। গত সপ্তাহে মধ্যপ্রাচ্য থেকে ৩৬৯৫ জন বাংলাদেশি নাগরিক ফিরেছেন। মধ্যপ্রাচ্যের জেলে অবস্থানরত প্রবাসী শ্রমিকদের মাফ করে দেওয়া হয়েছে। কুয়েত সরকার অনিবন্ধিত শ্রমিকদের ক্ষমা করে দিয়েছেন কুয়েত সরকার। প্রায় সাড়ে চার হাজার বাংলাদেশি অনিবন্ধিত রয়েছেন সেখানে । আমরা তাদের ফেরত নিয়ে আসবো।
তিনি বলেন, মালদ্বীপে প্রবাসীদের অসুবিধা যেন না হয়, সেখানে আমরা খাবার পাঠিয়েছি। আগামীকাল সেখান থেকে ৪শ বাংলাদেশি দেশে ফিরবেন।কুয়েত থেকে বাংলাদেশিরা ফিরবেন। ওমান থেকে ফিরবেন। সৌদি আরব থেকে চার হাজার বাংলাদেশি ফিরবেন। ইরাকে চাকরিচ্যুত লোকদের ব্যাপারে দেখছি।
তিনি জানান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে কেউ করোনা ভাইরাসে মারা গেলে সেখান থেকে মরদেহ দেশে আনা যাবে না। তারা তাদের দেশে দাফন করবে। তবে অন্য কোনো দেশ থেকে পাঠালে সেই মরদেহ পরিবারের কেউ দেখতে পাবেন না। তাই আমরা চাই, যেখানেই কেউ মারা যান, সেখানেই দাফন করা প্রয়োজন। সেটা হলেই ভালো হবে।

Facebook Comments Box