কোভিড পেমেন্টের উপর আরোপিত ট্যাক্স – নতুন নিয়ম ২০২১

0
287

২০২০ সালে যারা পেন্ডেমিক পেমেন্ট গ্রহণ করেছেন তা ট্যাক্সেবল এবং তা চার বছরব্যাপী ২০২২ থেকে ২০২৫ এর মধ্যে ফেরত দিতে হবে। অথবা বিকল্প পন্থায় রেভিনিউ তা ট্যাক্স ক্রেডিট এর সাথে সমন্বয় করে তাদের পায়না ট্যাক্স ফেরত নিয়ে নিবে।

তবে ২০২১ সালে নিয়মে পরিবর্তন এসেছে কিছুটা। চলতি বছরেও অনেকে পেন্ডেমিক পেমেন্ট গ্রহণ করতেছেন। কিন্তু এই বছর রেভিনিউ ২০২০ সালের মত তা আর বকেয়া রেখে দিবেনা। তার মানে, রেভিনিউ ২০২১ সালের ট্যাক্স ২০২১ সালেই নিয়ে নিবে অথবা ট্যাক্স ক্রেডিটের সাথে সামঞ্জস্য করে নিবে।

রেভিনিউ ওয়েবসাইটে বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে, তবে রেভিনিউতে প্রদত্ত তথ্য বোঝার জন্য পর্যাপ্ত নয়। অনেকের জন্যই তা হয়ত বুঝতে কষ্টসাধ্য হতে পারে। যার জন্য এই আর্টিকেলে একটু ভেঙ্গে বিষয়টা পরিষ্কার করার চেষ্টা করা হয়েছে।

কোভিড পেমেন্টের ট্যাক্স কিভাবে কাটবে?

এই বছর যারা কোভিড পেন্ডেমিক পেমেন্ট পাচ্ছেন তা কিন্তু টাক্সেবল। যদিও আপনি সমান পরিমাণ টাকাই ব্যাংকে পাচ্ছেন, কিন্তু কিভাবে ট্যাক্স নিচ্ছে সে বিষয়েই এখানে আলোকপাত করা হবে।

ধরুন আপনি €৩০০ করে পেন্ডেমিক পেমেন্ট পাচ্ছেন। কিন্তু রেভিনিউ যদি এর থেকে ট্যাক্স কাটে তারপরেও কিভাবে আপনি €৩০০ ইউরো করেই পাচ্ছেন? এটা একটা প্রশ্ন জাগতেই পারে।

রেভেনিউ ট্যাক্স বাদ দিয়ে আপনার সাপ্তাহিক পেমেন্ট দিচ্ছেনা, আপনার পেমেন্ট পুরোটাই পাচ্ছেন। কিন্তু আপনার বাৎসরিক ট্যাক্স ক্রেডিট প্রতি সপ্তাহে কমিয়ে নিচ্ছে। যদি আপনি চাকুরীতে ফিরে যান তাহলে আপনার বাকি ট্যাক্স ক্রেডিট এডজাস্ট হয়ে যাবে। (উদাহরণ নিম্নে দেয়া হল)

ধরুন আপনার বাৎসরিক ট্যাক্স ক্রেডিট €৩৩০০, সপ্তাহে আসে €৬৩। যদি আপনি চাকুরীতে থাকতেন তাহলে ঐ ট্যাক্স ক্রেডিট বাদ দিয়ে বাকি ট্যাক্স আপনাকে দিতে হত। ঠিক তেমনি পেন্ডেমিক পেমেন্টেও সেই ট্যাক্স ক্রেডিট আপনি পাচ্ছেন যা প্রতি সপ্তাহে আপনার ক্রেডিটকে বাৎসরিক ক্রেডিট কমিয়ে দিচ্ছে।

আবার ধরুন আপনি ৬ মাস পেন্ডেমিক পেমেন্ট নেয়ার পর চাকুরীতে ফিরে গিয়েছেন। ধরুন ঐ ৬ মাসে আপনার বছরের অর্ধেক ট্যাক্স ক্রেডিট পেন্ডেমিক পেমেন্টের সাথে এডজাস্ট করা হয়েছে, সেক্ষেত্রে আপনার €৩৩০০ ট্যাক্স ক্রেডিট থেকে বাকি থাকবে মাত্র €১৬৫০। সুতরাং বাকি ৬ মাস আয়ের যা ট্যাক্স আসবে তা যদি €১৬৫০ এর বেশি হয় তাহলে সব ট্যাক্সই আপনাকে দিতে হবে।

মূল কথা হল রেভিনিউ যদি পেন্ডেমিক পেমেন্টের থেকে ট্যাক্স ক্রেডিট না কমিয়ে নিত তাহলে আপনার ট্যাক্স ক্রেডিট €৩৩০০ ই থাকত, এবং আপনি চাকুরীতে ফিরে গেলেও €৩৩০০ এর নিচে ট্যাক্স আসলে তা আপনাকে আর নিজের পকেট থেকে দেয়া লাগত না।

উদাহরণ

ধরুন আপনি বর্তমানে €৩০০ করে সপ্তাহে পেন্ডেমিক পেমেন্ট পাচ্ছেন। তাহলে বছরে আসে €৩০০x৫২=€১৫৬০০। সাধারণ হিসেবে €১৫৬০০ এর উপর ২০% হারে ট্যাক্স আসে €৩১২০ এবং সপ্তাহে €৬০। তাহলে এই €৬০ করে ট্যাক্স ক্রেডিট আপনার সপ্তাহে কমে যাবে। আপনি যদি ৬ মাস বা ২৬ সপ্তাহ পেন্ডেমিক পেমেন্ট নেন তাহলে আপনার ট্যাক্স ক্রেডিট €১৫৬০ দ্বারা কমে যাবে। তাহলে বছর শেষে আপনার ট্যাক্স ক্রেডিট অবশিষ্ট থাকবে €৩৩০০-€১৫৬০=€১৭৪০।

এখন কেউ যদি পুরা বছরই €৩০০ করে পেন্ডেমিক পেমেন্ট গ্রহণ করে অথবা চাকুরীতে যোগ না দেয় তাহলে তাকে আর কোন ট্যাক্স দেয়া লাগতেছেনা। যা তার ট্যাক্স ক্রেডিট থেকেই কাভার হয়ে যাচ্ছে।
আবার কেউ যদি €৩৫০ করে সম্পূর্ণ বছর কোভিড পেমেন্ট নেয় তাহলে তার বছরে €৩৬৪০ ট্যাক্স আসে যা বাৎসরিক ক্রেডিট €৩৩০০ থেকে বেশি। সুতরাং তাদের ক্ষেত্রে বাড়তি €৩৪০ ট্যাক্স লাইবিলিটি বা বকেয়া হিসেবে থাকবে। আর যদি চাকুরীতে এর আগেই কেউ ফিরে যায় তাহলে তা তার বেতন থেকে এডজাস্ট হয়ে যাবে।

জয়েন্ট অ্যাসেস্মেন্টের ক্ষেত্রে

যারা জয়েন্ট অ্যাসেস্মেন্টে আছেন আর যদি একজন চাকুরী করেন এবং একজন পেন্ডেমিক পেমেন্ট পাচ্ছেন, তাদের ক্ষেত্রে যে চাকুরীতে আছেন তার বেতনের সাথে ট্যাক্স ক্রেডিট এডজাস্ট হবে। আবার স্পাউস চাকুরীতে ফিরে গেলে তা স্বাভাবিক হয়ে যাবে।

মূলকথা

সারকথা হল পেন্ডেমিক পেমেন্ট হল ট্যাক্সেবল। ধরে নিতে পারেন এটাও একটা চাকুরী, কোন কাজ ছাড়া চাকুরী। চাকুরী করলে যেমন ট্যাক্স দিতে হয়, এর উপরও দেয়া লাগবে। একটা নিদৃস্ট পরিমাণের উপর ইনকাম হলেই কেবল ট্যাক্স দিতে হব। তেমনি যারা কম পেন্ডেমিক পেমেন্ট পাচ্ছেন তাদেরকে ট্যাক্স দেয়া লাগতেছেনা। যারা বেশি যেমন €৩৫০ করে পাচ্ছেন তাদের হয়ত বছর শেষে কিছু ট্যাক্স বকেয়া থাকতে পারে, তা নির্ভর করে ট্যাক্স ক্রেডিট কত তার উপর। আর চাকুরীতে ফেরত গেলে তা অটোমেটিক এডজাস্ট হয়ে যাবে।

সুতরাং ঘাবড়ানোর কিছু নেই, খুব বেশি ট্যাক্স এর বোঝা বহন করতে হবেনা কাউকেই। কেউ যদি কোন কারণে অতিরিক্ত ট্যাক্স দিয়েই থাকে তাহলে তা বাৎসরিক রিটার্নের সাথে ফেরত পাওয়া যাবে।

বিঃ দ্রঃ স্ট্যান্ডার্ড হিসেবে ট্যাক্স ক্রেডিট €৩৩০০ ধরা হয়েছে উদাহরণ প্রেক্ষিতে। ব্যক্তি বিশেষে এর ভিন্নতা থাকতে পারে।

ফ্রি হেল্পলাইন

বরাবরের মত ফ্রি হেল্পলাইন চালু রয়েছে। পার্সোনাল ট্যাক্স সম্পর্কিত সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন।

Facebook Comments Box