কাজী মাহফুজ রানার আরেকটি কাব্যগ্রন্থ ”আমার নাম বাংলাদেশ”

0
946

কাজী নামের সার্থকতা বজায় রেখেছেন তিনি। নামেও যেমন কাজী তেমনি কাজেও কাজী। বলছি কাজী মাহফুজ রানার কথা – একে একে লিখে ফেলেছেন ৮ টি কাব্যগ্রন্থ। তন্মদ্ধে একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে চলমান অমর একুশে বইমেলায়। তিনি একাধারে চ্যানেল প্রবাহ ও জনপ্রিয় সাহিত্য সংগঠন সাহিত্য প্রবাহেরও কর্ণধার।

কবি কাজী মাহফুজ রানা’র অষ্টম কাব্য গ্রন্থ “আমার নাম বাংলাদেশ” ঢাকা অমর একুশে বইমেলা ২০২৪ এ হরিৎপত্র প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।

ব‌ইটি দ্রোহ, সাম্য, ভালোবাসা ও প্রতিবাদী কবিতায় অলংকৃত করা হয়েছে। আরো রয়েছে করোনাসহ বৈশ্বিক বিপর্যয় ও দেশপ্রেম নিয়ে নানা কবিতা। তাছাড়াও রয়েছে দুটি অনুকাব্য নাটিকাও।

এ ব‌ইয়ের অনেক কবিতা ইতিমধ্যে বাংলাদেশ ও ভারতের বরেণ্য ও বিশিষ্ট আবৃত্তি শিল্পীদের কণ্ঠে আবৃত্তি হয়েছে।

“আমার নাম বাংলাদেশ” বইটির আগেও তিনি আরো সাতটি কাব্যগ্রন্থ রচনা করেন। সাতটি কাব্যগ্রন্থ যথাক্রমে হলঃ মাটির ধূমকেতু, বাংলার আয়না, বেদনার অঞ্জলি, অগ্নিদগ্ধ গণতন্ত্র, লাঞ্ছিতা স্বাধীনতা, শনির ছায়া ও দাঁড়াতে শেখ।

কবি কাজী মাহফুজ রানা একাধারে একজন প্রকাশক, সম্পাদক, সংগঠক ও সাংবাদিক।তাঁর জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলায়। দীর্ঘ বাইশ বছর ধরে তিনি ইতালিতে অতিক্রান্ত করে বর্তমানে আয়ারল্যান্ডে স্বপরিবারে বসবাস করছেন। আয়ারল্যান্ডে তিনি প্রায় দেড় বছর থেকে বসবাস করতেছেন। বর্তমানে তিনি কর্কের নিবাসী। স্ত্রী মাজেদা আক্তার এবং এক ছেলে ও এক মেয়ে নিয়ে সুখী পরিবার কাজী মাহফুজ রানা’র।

কাজী মাহফুজ রানা’র প্রতি রইল শুভকামনা। গুনি এই কবির বই সংগ্রহ করতে পারবেন ঢাকা অমর একুশে বইমেলা ২০২৪ এ হরিৎপত্র প্রকাশনী ৩১ নাম্বার স্টল থেকে।

Facebook Comments Box