কাউন্সিলরের চেয়ার অক্ষুণ্ণ রেখে ইতিহাস গড়লেন বাংলার দুই সূর্য সন্তান

0
177

গত ৭ই জুন ২০২৪ সম্পন্ন হল আয়ারল্যান্ডের স্থানীয় নির্বাচন। জাতীয় সংসদ নির্বাচনের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন হচ্ছে লোকাল ইলেকশন বা স্থানীয় নির্বাচন। উক্ত নির্বাচনে মোট ৯৪৯ জন কাউন্সিলর নির্বাচিত হন, তন্মদ্ধে দুজন বাংলাদেশি কাউন্সিলর বিজয়ের গৌরব অর্জন করেন। দুজনই গত টার্মেও কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন।

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে কাউন্সিলর আবুল কালাম আজাদ তালুকদার ও কাউন্সিলর কাজী মোশতাক আহমেদ ইমন উভয়ই দ্বিতীয়বারের মত কাউন্সিলরের চেয়ার অক্ষুণ্ণ রাখেন। দুই সহস্রাধিক কাউন্সিলর পদে প্রতিযোগির মধ্যে দুই বাংলাদেশি বিজয় ছিনিয়ে এনে দ্বিতীয়বারের মতো সমগ্র বাংলাদেশিদের মুখ উজ্জ্বল করেছেন।

অপরদিকে কাউন্টি কর্কের ক্লনাকিল্টি থেকে মেয়োরাল কাউন্সিলর নির্বাচিত হয়েছেন জনাব ইউসুফ জানাব আলি। মেয়োরাল কাউন্সিলর গতানুগতিক স্থানীয় নির্বাচনের বাহিরে উক্ত অঞ্চলের জন্য স্পেশাল অ্যারেঞ্জমেন্টে একটি স্থানীয় নির্বাচন। সাধারণত স্থানীয়ভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এতে মোট ৫ জন কাউন্সিলর নির্বাচিত হন। প্রত্যেক মেয়োরাল কাউন্সিলর এক বছর করে দায়িত্ব পালনের সুযোগ পাবেন। জনাব ইউসুফ জানাবালি তন্মদ্ধে একজন।

ইউসুফ জানাব আলি – ক্লনাকিল্টি থেকে নির্বাচিত ৫ মেয়োরাল কাউন্সিলরের সাথে

জনাব আজাদ তালুকদার, জনাব কাজী আহমেদ ও জনাব ইউসুফ জানাবালিকে আইরিশ বাংলা টাইমসের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। কাউন্সিলর আজাদ তালুকদার ও কাউন্সিলর কাজী আহমেদ সফলতার সাক্ষর রেখে প্রথম টার্ম সম্পন্ন করেন।

কাউন্সিলর কাজী আহমেদ তাঁর মেয়াদকালের প্রথম বছরেই তাঁর নির্বাচনী এলাকা ডানলরি-রাথডাউনের ডেপুটি মেয়র নির্বাচিত হন। যা কমিউনিটির জন্য আরেকটি বড় সুখবর। গতবছর তিনি কাউন্সিলর পদের পাশাপাশি তাঁর অঞ্চলের শিক্ষা বোর্ডের ইন্টারভিউ বোর্ডের প্রধান ও পুলিশিং কমিটির এসোসিয়েট মেম্বার ছিলেন।

ডেপুটি মেয়র নির্বাচিত হওয়ার পর দলীয় সদস্যদের সাথে কাজী ইমন

কাউন্সিলর আজাদ তালুকদারও তাঁর প্রথম টার্মে ডেপুটি মেয়র ও মেট্রোপলিটন সিটি মেয়র (কাহার্লক) হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়াও তিনি সন্মানজনক পিস কমিশনারের দায়িত্ব পান এবং তিনি পুলিশিং কমিটির এসোসিয়েট মেম্বার ছিলেন। তাঁর পল পার্টনারশিপের ডাইরেক্টরশিপ, লিমেরিক মিল্ক মার্কেটের ট্রাস্টি, লিমেরিক মাইগ্রেন্ট ইন্টিগ্রেশন ফোরামের মেম্বারশিপ এখনো অক্ষুণ্ণ রয়েছে।

ফলাফল ঘোষণার পর উচ্ছ্বসিত কমিউনিটির সাথে আজাদ তালুকদার

দ্বিতীয় মেয়াদের দুজনের এ বিজয় তাঁদেরকে আরো অর্জন ও সেবা প্রদানে সহায়তা করবে নিঃসন্দেহে। প্রথম মেয়াদ তাঁদের জন্য ছিল শিক্ষানবিশ। ভিন্ন জাতি, ধর্ম ও বর্ণের কাউন্সিলর হিসেবে প্রথম মেয়াদ ছিল কঠিনও বটে। দ্বিতীয়বার নির্বাচিত হয়ে তাঁরা অবশ্যই প্রথমবারের তুলনায় অভিজ্ঞ ও আত্মবিশ্বাসী। দুজনই কমিউনিটিকে আরো ভালো কিছু প্রদানের প্রত্যয়ে প্রত্যয়ী।

আয়ারল্যান্ডে ২৬ টি কাউন্টির মধ্যে রয়েছে ৩১ টি কন্সটিটিউন্সি বা লোকাল গভর্মেন্ট অথারিটি, যাকে আমরা কাউন্সিল বলে জানি। এই ৩১ টি কাউন্সিলে রয়েছে ১৩৭ টি ইলেক্টোরাল এরিয়া বা নির্বাচনী এলাকা। প্রত্যেক নির্বাচনী এলাকায় নির্বাচিত হয় একাধিক কাউন্সিলর। যেমন লিমেরিক সিটি ও কাউন্টি কাউন্সিল কন্সটিটিউন্সিতে রয়েছে ৬ টি নির্বাচনী এলাকা, তন্মদ্ধে কাউন্সিলর আজাদ তালুকদারের নির্বাচনী এলাকায় ৭ জন কাউন্সিলর নির্বাচিত হন। তদ্রূপ ডাবলিনের ডানলারি-রাথডাউন কন্সটিটিউন্সিতে রয়েছে ৬ টি নির্বাচনী এলাকা, তন্মদ্ধে কাউন্সিলর কাজী আহমেদের নির্বাচনী এলাকা গ্লেনকুলেন-স্যান্ডিফোর্ডে নির্বাচনে ৭ জন কাউন্সিলরের মধ্যে তিনি একজন। এভাবে মোট ৯৪৯ জন কাউন্সিলর নির্বাচিত হন সমগ্র আয়ারল্যান্ড থেকে।

পরিবারের সাথে আজাদ তালুকদার

২০২৪ কাউন্সিল নির্বাচনে সর্বমোট ২,১৭১ জন প্রার্থী অংশগ্রহণ করেন, তন্মদ্ধে ১০০ এর উপরে মাইগ্রেন্ট কমিউনিটির প্রার্থী ছিলেন। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক বাংলাদেশি, মোট ৯ জন প্রার্থী অংশগ্রহণ করেন। সমগ্র আয়ারল্যান্ডে মোট নির্বাচিত কাউন্সিলর হচ্ছেন ৯৪৯ জন।

এবারের নির্বাচনে মোট ভোটারের উপস্থিতি ২০১৯ সালের তুলনায় কিঞ্চিৎ কম ছিল। নিবন্ধিত ভোটারের ৪৯.৪% ভোট প্রদান করে, ২০১৯ সালে যার পরিমাণ ছিল ৫০.২%।

প্রতি ৫ বছর পর পর স্থানীয় এ নির্বাচন অনুষ্ঠিত হয়। কাউন্সিলরের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের মেম্বার নির্বাচনও একই সময় অনুষ্ঠিত হয়। শুধুমাত্র লিমেরিকে এবার প্রথমবারের মতো জনগণের সরাসরি ভোটে মেয়র নির্বাচিত হন। জনাব জন মোরান হচ্ছেন আয়ারল্যান্ডের ইতিহাসে জনগণের সরাসরি ভোটে নির্বাচিত প্রথম মেয়র।

পরিবারের সাথে কাজী আহমেদ

এবারের নির্বাচনে বড় দুইটি দল Fine Fail এবং Fine Gael সবচেয়ে বেশি কাউন্সিলর পেয়েছে। Fine Fail সর্বোচ্চ ২৪৮ সিট এবং Fine Gael পেয়েছে ২৪৫ সিট। কাউন্সিলর আজাদ তালুকদার ও কাউন্সিলর কাজী আহমেদ উভয়ই বড় এ দুটি দল থেকে মনোনীত ছিলেন।

আয়ারল্যান্ডের মূল ধারার রাজনীতিতে এ দুই সূর্য সন্তানের পথচলা শুভ হোক। আয়ারল্যান্ডের রাজনীতিতে বাংলাদেশি তথা মাইগ্রেন্টরা শক্ত ভূমিকা পালন করুক ও অবদান রাখুক এ প্রত্যাশা আমাদের।

আইরিশ বাংলা টাইমসের ম্যাগাজিন মোড়ক উন্মোচনে কাজী আহমেদ
Facebook Comments Box