কর্কের লিওনা ইসলামের অসামান্য অর্জন ও সিলিকন ভ্যালি বিজয়

Technovation 2023 প্রতিযোগিতায় লিওনা ইসলাম ও তাঁর টিমের গৌরবময় অর্জন

0
525
Leona Islam

সিলিকন ভ্যালি তো আমরা চিনি, কে না চিনে? প্রযুক্তির তীর্থস্থান হচ্ছে নর্দান ক্যালিফোর্নিয়ার সান ফ্রাঞ্চিস্কোকে যা সিলিকন ভ্যালি নামে পরিচিত। তথ্য প্রযুক্তি, গবেষণা, আবিষ্কার, উদ্ভাবনে সিলিকন ভ্যালি বিশ্বসেরা। বিশ্বের সব নামীদামী মেধাবী সব বিজ্ঞানী, পেশাজীবী ও শিক্ষার্থীর স্বপ্নের স্থান এই ভ্যালি। সেখানেই গমন করার সৌভাগ্য হয়েছে আয়ারল্যান্ডের কর্কে বসবাসরত বাংলাদেশি বংশদ্ভুত লিওনা ইসলামের। শুধু গমনই নয় জিতে এসেছেন প্রতিযোগিতার ২য় পুরস্কার।

লিওনা এবং তাঁর টিম অংশগ্রহণ করে টেকনোভিশন ২০২৩ (Technovation 2023) প্রতিযোগিতায়। তাঁদের প্রজেক্ট ছিল মেন্টাল হেলথ অ্যাপ ”Bongo Buddies’’, যা বিশ্বের ৮৪ টি দেশের ২,১০০ টিমের মধ্যে প্রতিযোগিতায় প্রথম ৫ টি দলের একটি হয়ে সিলিকন ভ্যালিতে ফাইনাল কমিটিশনে যোগদানের সুযোগ অর্জন করেন এবং সেখানে তাঁরা দ্বিতীয় স্থান লাভের গৌরব অর্জন করেন।

৮৪ টি দেশের ২১০০ টিমকে টপকে বিজয়ী হয় তাঁরা

প্রজেক্টের প্রথম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ডাবলিনের মাইক্রোসফট হেডকোয়ার্টারে এপ্রিল ২০২৩ সালে। সে প্রতিযোগিতায় লিওনার টিম দ্বিতীয় হয়ে San Francisco তে ফাইনাল কম্পিটিশনে অংশগ্রহণের সুযোগ পান। একই বছরের অক্টোবরে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায়ও তাঁরা দ্বিতীয় হওয়ার গৌরব অর্জন করেন।

Representing Ireland

Technovation প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হচ্ছে ৮-১৯ বছরের শিক্ষার্থীদের কোডিং এর মাধ্যমে মোবাইল অ্যাপ তৈরি করাতে উৎসাহ প্রদান করা যা রিয়েল লাইফ সমস্যা সমাধান করতে পারে।

Technovation 2023 প্রতিযোগিতায় লিওনা ইসলামের টিমের অন্য যে সদস্যরা ছিলেন, তাঁরা হচ্ছেন যথাক্রমে licja Skulimowska, Layla O’Driscoll ও Roisin Buckley। চার সদস্যের এ টিম ইউরোপকে নেতৃত্ব দিয়েছিল।

With Cathy Kearney, Apple VP of European Operations, at the Apple campus in Hollyhill, Cork.

Bongo Buddies App কি?

‘’Bongo Buddies’’ হচ্ছে স্বাস্থ্য বিষয়ক মোবাইল অ্যাপ, যা মূলত টিনেইজদেরকে টার্গেট করে করা। মেন্টাল হেলথ নিয়ে ভোগা ব্যক্তিদের জন্য সহায়ক এই অ্যাপ রোগীদেরকে সহায়ক বা সঙ্গী হিসেবে কাজ করবে। যেমন মানসিক সমস্যায় ভোগা রোগীরা অ্যাপটির সাথে কথা বলতে পারবে, প্রশ্ন করতে পারবে, ডায়রি করতে পারবে যা রোগীদেরকে মানসিক শান্তি প্রদান করতে ও সহচর্য হিসেবে বিশেষভাবে সহায়তা করবে। এছাড়াও অ্যাাপে লিওনাদের টিম কতৃক লিখিত গল্প থাকবে যা মানসিক সমস্যায় ভোগা রোগীরা পড়ে ও শুনে সময় কাটাতে পারবে।

অ্যাপের প্রধান ফিচার হচ্ছে ChatBot, যেখানে কথা বললে ব্যবহারকারীরা সার্টিফাইড কাউন্সিলরদের কাছ থেকে পরামর্শ নিতে পারবে।

অন্য আরো যে ফিচার অ্যাপটিতে আছে তা হচ্ছে, Mood Tracker, ডিসলেক্সিয়া (dyslexia-friendly function) ও চোখে ঝাপসা দেখাদের জন্য উপকারী ফিচার।

তাঁরা জানায়, The Bongo Buddies app is aimed at teenagers, “if they are feeling down. You can colour, track your feelings and you can ask him questions.”

অ্যাপটি সম্পূর্নরূপে বিনামূল্যে থাকবি। লিওনা জানান খুব শীঘ্রই ‘’Bongo Buddies’’ অ্যাপটি অ্যাপ স্টোর ও আন্নড্রয়েডে পাওয়া যাবে।

লিওনা ইসলামের পরিচয়

লিওনা ইসলাম হচ্ছেন দীর্ঘদিনের কর্ক নিবাসী জনাব নুরুল ইসলাম কন্যা। লিওনা ইসলামের রত্নগর্ভা মাতা হচ্ছেন জনাবা সানজিদা ইয়াসমিন। জনাব নুরুল ইসলাম ২০০০ সালে আয়ারল্যান্ডে পদার্পণ করেন এবং তাঁর স্ত্রী যোগ দেন ২০০৮ সালে। লিওনা ইসলামের একটিই আদরের ভাই হচ্ছেন জনাব নাফিউর ইসলাম।

পরিবারের সাথে লিওনা ইসলাম

লিওনা কর্কের সেন্ট ভিনসেন্ট স্কুলের 3rd Year এর ছাত্রী। মানুষকে সেবা দেয়ার প্রত্যয়ে লিওনার স্বপ্ন মেডিকেল বিষয়ে পড়াশোনা করার।

লিওনার এ কৃতিত্বে তাঁর বাবা মা যারপরনাই গর্বিত। সন্তানের এ অগ্রযাত্রা যেনো অব্যাহত থাকে সে স্বপ্নই দেখেন তাঁরা। সন্তানদিগকে মানুষের কল্যাণে কাজে লাগাতে চান। লিওনার বাবা মা তাঁর সন্তানদের মঙ্গল কামনায় সকলের দোয়া প্রত্যাশা করেন।

Technovation Website: https://technovationchallenge.org/

যেসব মিডিয়ায় নিউজ প্রকাশ হয়েছে তাঁর লিংক নিম্নে দেয়া হলঃ

https://www.independent.ie/regionals/cork/news/cork-ty-students-to-represent-europe-in-global-tech-competition/a580902148.html

https://www.corkbeo.ie/news/cork-secondary-school-students-take-27344468

https://www.echolive.ie/corknews/arid-41264695.html

https://www.siliconrepublic.com/innovation/technovation-competition-girls-bongo-buddies-wellness-app-ireland-cork

https://www.techcentral.ie/cork-based-students-to-represent-europe-in-technovation-2023/

https://www.c103.ie/news/c103-news-and-sport/cork-students-will-represent-europe-at-the-technovation-world-summit/

https://euroweeklynews.com/2023/10/12/wellness-app-mental-health/

https://www.echolive.ie/corknews/arid-41240245.html

Facebook Comments Box