করোনার ভয়াল ছোবলে ভারত এখন মৃত্যুকূপ

0
464

শ্মশানের ধোঁয়ায় ভারি হয়ে আসছে ভারতের আকাশ বাতাস। হাসপাতালে ও হাসপাতালের বাহিরে সারি সারি রোগী। এখানে সেখানে লাশের ছড়াছড়ি, ঘরে ঘরে কান্নার রোল। এই হচ্ছে বর্তমান ভারতের চিত্র।

মাত্র সপ্তাহ দুয়েক আগেও যেখানে ছিল সব স্বাভাবিক, নির্বিঘ্ন-নিশ্চিন্ত। চোখের পলকেই এখন ভিন্ন এক চিত্র। করোনা ঝড়ে লণ্ডভণ্ড গোটা ভারতবর্ষ।

গতকাল ২৫ এপ্রিল মোট করোনা সংক্রমিত হয়েছে ৩ লক্ষ ৫২ হাজার। ভারতে গত ২৪ ঘণ্টায় যতসংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে, তা একটি বিশ্ব রেকর্ডও। গত ২২ এপ্রিলই ভারত একদিনে শনাক্তের রেকর্ড অতিক্রম করে ফেলেছে। বিশ্বের কোনো দেশে এখন পর্যন্ত এক দিনে এত রোগী আগে কখনো শনাক্ত হয়নি।

বিশ্বের কোনো দেশে এক দিনে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্তের রেকর্ডটি এত দিন ছিল যুক্তরাষ্ট্রের দখলে। দেশটিতে গত জানুয়ারিতে এক দিনে সর্বোচ্চ ২ লাখ ৯৭ হাজার ৪৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

গতকাল মৃতের সংখ্যা ছিল ২৮১২ জন, ধারনা করা হচ্ছে মৃতের সংখ্যা অফিসিয়াল হিসেব থেকে কয়েক গুন বেশি।

শোকহিব্বল স্বজন

দেশটির বিশেষজ্ঞরা বলছেন, ভারতে করোনার দ্বিতীয় ঢেউ এখন পিক বা চূড়ায় উপনীত হয়নি। ফলে দেশটিতে করোনার সংক্রমণ আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। করোনার এই ঊর্ধ্বমুখী ধারা কবে নাগাদ নিম্নমুখী হতে পারে, সে সম্পর্কে দেশটির বিশেষজ্ঞরা নিশ্চিত করে কিছু বলতে পারছেন না।

করোনার সংক্রমণ মারাত্মক আকার ধারণ করা ভারত তার সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বড় স্বাস্থ্যগত চ্যালেঞ্জের মুখে পড়েছে। অক্সিজেন, ওষুধ, হাসপাতালে শয্যার সংকটসহ নানা সমস্যায় দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

ইতিমধ্যে বিশ্বের অনেক দেশ ভারতের সাহায্যে হাত বাড়িয়ে দিয়েছে। বিভিন্ন দেশ থেকে অক্সিজেনসহ নানা ধরনের চিকিৎসা সরঞ্জামাদি প্রেরণ করতেছে। আয়ারল্যান্ডও ৭০০ সিলিন্ডার অক্সিজেন ইতিমধ্যে প্রেরণ করেছে।

বর্তমান ভারতের চিত্র
Facebook Comments Box