এবারও আরেকটি বই উপহার দিচ্ছেন বহুমাত্রিক লেখক মেহেদী হাসান

0
299

অ্যাকাউন্ট্যান্ট মানেই মাথায় খেলা করবে নানা রকম জটিল সংখ্যার হিসেব। যার জীবন আবদ্ধ থাকবে ডেবিট ক্রেডিটের বেড়াজালে। লাভ ক্ষতির হিসেবেই যার জীবনের হিসেব বলে বিবেচিত হবে। কিন্তু সব অ্যাকাউন্ট্যান্টই কি সমান? যদি বলি সংখ্যা, ডেবিট ক্রেডিট, বাজেট, ফোরকাস্টিং ছাড়াও কোনো অ্যাকাউন্ট্যান্টের মাথায় ঘুরপাক খায় বর্ণমালা, শব্দগুচ্ছ, কবিতার চরণ, প্রেম-বিরহগাঁথা রোমান্টিক ভাবনাসম্পন্নও কিছু অ্যাকাউন্ট্যান্ট থাকে। জনাব মেহেদী হাসান তন্মদ্ধে একজন। 

লেখক মেহেদী হাসান তেমনি একজন অ্যাকাউন্ট্যান্ট যে কিনা হিসেব নিকেশের গ্যাঁড়াকলের মাঝেও লিখে ফেলেছেন বেশ কয়েকটি বই। শুধু লিখেই শেষ নয়, বইগুলো ছিল সাড়াজাগানোও বটে। পেয়েছেন পাঠকের সমাদরও। একজন প্রফেশনাল চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হয়েও প্রতিবছর অন্তত একটি বই প্রকাশ করে তিনি সাধুবাদ পাবার যোগ্যই বটে।

দিনে দিনে তাঁর লেখার হাত যেন ধারালো হয়েই চলছে। অমর একুশে বইমেলা ২০২৪ সালে তিনি নিয়ে আসতেছেন প্রায় ছয়শত পৃষ্ঠা সম্বলিত অতিধীর্ঘ একটি বই। রোমান্টিকতা, মাতৃত্ব, বন্ধুত্ব, দেশপ্রেমের মিশ্রণে মিশ্রিত এই বইয়ের নাম হচ্ছে ‘’প্রনায়ন’’। প্রেম, জীবন, বন্ধুত্ব ও মাতৃত্ব নিয়ে লেখা বইটি জনাব মেহেদী হাসানের বহুমাত্রিক লিখনির প্রতিচ্ছবি।

বইটি ইতিমধ্যে অনলাইন ফ্লাটফর্মে পাওয়া যাচ্ছে এবং বইটি অলংকৃত করবে অনন্যা প্রকাশনীর প্যাভিলিয়নকে আসন্ন অমর একুশে বইমেলায়।

বাংলাদেশের বইমেলায় প্রকাশক মনিরুল হক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ নজরুলের সাথে মেহেদী হাসান

এর আগেও মেহেদী হাসান বেশ কিছু বই লিখেছেন। তন্মদ্ধে রয়েছে উপন্যাস সুরাইয়া, মনফড়িং, ভালোবাসার ভেজা চিঠি ও হন্যে মনে এবং শিশু কিশোরদের জন্য লেখা ইস্কুবেটর, উড়োজাহাজ ও জাদুর বেলুন অন্যতম। তাঁর জীবনমুখী ও প্যারেন্টিংয়ের উপর ভিত্তি করে বই সন্তানত্ব এবং বইটি ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে।

কবি ও লেখক মেহেদী হাসান ময়মনসিংহ শহরের একটি সাহিত‌্য ও সাংস্কৃতিমনা পরিবারে জন্মগ্রহন করেন। তিনি তাঁর নিজস্ব বিষয়বস্তু, শৈলী ও নিজের জীবনবোধ নিয়ে সাহিত‌্য চর্চা করেন বাবার সাথে ছোটবেলা থেকেই।

তিনি তাঁর দীক্ষার প্রমাণ রেখেছেন তাঁর সাহিত্যচর্চা ও যাপিত জীবনবোধে। তাঁর লেখায় খুঁজে পাওয়া যায় প্রতিবাদী কণ্ঠ, সুখ-দুঃখ, বিরহ-বেদনা এবং নতুন প্রজন্মের শুদ্ধ জীবনবোধ ও জীবিকার দর্শন।

নিজের রচিত গ্রন্থাবলী ও স্ত্রী রেবেকা সুলতানা (দীপা) ‘র সাথে একুশে বইমেলায় আয়ারল্যান্ডে

জনাব মেহেদী হাসান স্ত্রী রেবেকা সুলতানা (দীপা) ও একমাত্র কন্যা রাহমা হাসান (অড্রী) কে নিয়ে নর্দান আয়ারল্যান্ডে বসবাস করেন। তাঁর কন্যা কন্যা রাহমা হাসান (অড্রী) বর্তমানে খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাবিদ্যায় অধ্যয়নরত রয়েছেন।

জনাব মেহেদী হাসান বিশ্বাস করেন অন্যান্য বইয়ের মতো এই বইটিও পাঠক সমাদৃত হবে।

Facebook Comments Box