এই বছরও লিভিং সার্ট পরিক্ষার ভাগ্য অনিশ্চিত –

0
252

এই বছরও লিভিং সার্টের ভাগ্য অনিশ্চিত – তবে এটি স্পষ্ট যে 6th year এর শিক্ষার্থীরা এবছর ভালটাই আশা করে।

করোনা লকাউনের কারনে 6th year এর বহু শিক্ষার্থী এখন তাদের ঘরে আটকা পড়ে আছে, অনলাইনে তাদের পাঠ্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদের অনেকের মতোই তাদের স্কুলের দৈনিক পড়ালেখা ব্যাহত হচ্ছে। প্রতিদিনের মত তারা আর ক্লাস থেকে ক্লাসে যাচ্ছে না তার পরিবর্তে তারা অপেক্ষা করছে,অপেক্ষা করছে তারা অনেক কিছুর জন্য এবং বিভিন্ন কারণে তাদের অপেক্ষা করতে হচ্ছে।

তারা ভার্চুয়াল লবিতে প্রতিদিন অপেক্ষা করছে, অপেক্ষায় রয়েছে কপি করতে তাদের প্রতিদিনের Lesson গুলো আর দুর্বল ওয়াইফাইয়ের সংযোগগুলির সাথে তাদের লড়াই করতে হচ্ছে প্রতিনিয়ত। তারা অপেক্ষা করছে পরবর্তি পরীক্ষার নির্দিষ্ট বিষয়ের উপর সাময়িকি হাতে পাওয়ার জন্য । তবে তার চেয়ে সবচেয়ে বড় বিষয় হলো “লিভিং সার্টিফিকেট” পরিক্ষার ব‌্যাপারে চুড়ান্ত সিদ্ধান্তের জন‌্য তারা “ডিপার্টমেন্ট অব এডুকেশনে”র দিকে তাকিয়ে অপেক্ষায় রয়েছে যা অনেকটা দুঃস্বপ্নের মত।

শিক্ষার্থীদের জীবন এখন অনেকটা আমাদের অনেকের মতোই একরকম অদ্ভুত নেভিগেশনাল ডিভাইসের মতো যার কোন বাস্তব ধারনাই নাই কোথায় এই নির্দিষ্ট গন্তব‌্য, কখন শেষ হবে এই যাত্রা।

এই শিক্ষার্থীরা শুনছে, তবে একই সময়ে এড়াতে চাইছে, মিডিয়ার সকল জল্পনা কল্পনা। তারা সহানুভূতিশীল সিদ্ধান্তের জন‌্য সুন্দর আলোচনার প্রত্যাশায় রয়েছেন। তারা আশা করছেন যে এই সিদ্ধান্তগুলি গ্রহণকারীরা শিক্ষার্থিদের জায়গায় দাড়িয়ে শিক্ষার্থিদের কথা ভেবে সিদ্ধান্ত গ্রহন করবে।

সকলের আশা, দায়িত্বে থাকা ব্যক্তিরা বিবেচনায় নিবেন যে, গ্রেড নির্ধারনের জন‌্য অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা এবং পরিক্ষার জন‌্য পড়ালেখার মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে।

তাছারা সকলেই মনে করেন শিক্ষার্থী এবং তাদের শিক্ষকদের জন‌্য এই তথাকথিত “লিভিং সার্টিফিকেট ২-ট্র্যাক পদ্ধতির’ সম্পর্কে কিছু পরিষ্কার তথ্য থাকা দরকার।

এই সিদ্ধান্তগুলি নেওয়ার জন‌্য শিক্ষার মূল স্টেকহোল্ডারদের সমন্বয়ে গঠিত একটি উপদেষ্টা গ্রুপ তৈরী গঠন করা হয়েছে, তাদের সাথে আরো আছেন শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, উচ্চশিক্ষা কর্তৃপক্ষ এবং জাতীয় শিক্ষাগত মনোবিজ্ঞানসেবা প্রতিনিধিরাও।

এই গ্রুপটি শিক্ষা অধিদফতর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে শুধু মাত্র ২০২১ সালের পরীক্ষার বিষয়ে উত্থাপিত বিভিন্ন বিষয় গুলো বিবেচনার জন্য। শিক্ষার্থীদের আশা এই উপদেষ্টা দল যেন ২০২১ সালের জুনিয়র সার্টিফিকেট শিক্ষার্থীদেরও বিবেচনায় নিয়ে তাদের মতামত দেন এবং কার্যকরভাবে মূল্যায়নের মাধ‌্যমে এমন একটি ব্যবস্থা পরিকল্পনা প্রনয়ন করেন যা সম্মিলিত ভাবে কাজ করবে এবং সকলে যাতে কোভিডের সাথে জীবনযাত্রা মানিয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারে।

আরো বিস্তারিত জানতে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন:
https://www.thejournal.ie/readme/leaving-cert-students-5351863-Feb2021/?utm_source=shortlink

Facebook Comments Box