ইলিশ ধরায় বরিশালে ৩৬ জেলেকে কারাদণ্ড অপরদিকে ভারতীয় জেলেরা নির্বিঘ্নে দাপিয়ে বেড়াচ্ছে

0
293

মা ইলিশ ধরার অপরাধে বরিশালের বিভিন্ন নদীতে নৌ পুলিশ ও মৎস্য অধিদপ্তরের অভিযানে আটক ৩৬ জন জেলেকে বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। রবিবার পরিচালিত এই অভিযানে ১ লাখ ৬ হাজার মিটার অবৈধ জাল এবং প্রায় ১শ’ কেজি ইলিশ জব্দ করা হয়।

ঐদিন রাতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজার নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত এই দণ্ডাদেশ দেন। ভ্রাম্যমান আদালতের বিচারক জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজা জানান, মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশ গত রবিবার দিনভর মেঘনা, তেতুলিয়া, কালাবদর, সন্ধ্যা, আড়িয়াল খাঁ ও কীর্তনখোলা নদীতে অভিযান চালিয়ে প্রায় ১ লাখ ৬ হাজার মিটার অবৈধ জাল এবং প্রায় ১শ’ কেজি ইলিশ মাছ সহ ৩৬জন জেলেকে আটক করে।

পরে ভ্রাম্যমান আদালত ২৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৮ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করে। জব্দকৃত জাল কীর্তনখোলা নদীর তীরবর্তী রসুলপুর চরে পুড়িয়ে ধ্বংস এবং ইলিশ মাছ বিভিন্ন এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ে বিতরণ করা হয়।

বাংলাদেশী জেলেদের জন্য নিষেধাজ্ঞা থাকলেও এই সময়টাতে বঙ্গোপসাগরে ঢুকে ভারতীয় জেলেরা বড় বড় ইঞ্জিন চালিত জাহাজে করে দিনের পর দিন মাছ ধরে নিয়ে যাচ্ছে। এ বিষয়ে বাংলাদেশী জেলেরা ক্ষোভ প্রকাশ করেছে। এ ব্যাপারে প্রশাসনের নির্লিপ্ততা বঙ্গোপসাগরে ভিনদেশিদের অভয়ারণ্যে পরিণত করছে। অনেকে বলছে বাংলাদেশী কোস্টগার্ড ও নেভির প্রত্যক্ষ সহযোগীতায় ভারতীয় জেলেরা এ অঞ্চলে দৌরাত্ব দেখায়। নিজ ঘরকে অভুক্ত রেখে অন্যের ঘরে প্রদীপ জ্বালাচ্ছে বাংলাদেশ।

Facebook Comments Box